• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিত্তথলিতে পাথর হওয়ার লক্ষণ

  স্বাস্থ্য ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ১৯:৪৫
পিত্তথলি
ছবি : সংগৃহীত

মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হলো পিত্তথলি। পিত্তথলির কাজ হলো পিত্তরস নিসৃত করা। পিত্তথলি থেকে নিসৃত পিত্তরসের কারণেই খাবার হজম হয় তাড়াতাড়ি। তবে মাঝেমাঝেই পিত্তথলি আক্রান্ত হতে পারে। দেহের রক্তে কোলেস্টেরল কিংবা বিলিরুবিনের মতো উপাদান বেড়ে গেলে পিত্তরস জমে যায়। ধীরে ধীরে তা পাথরের মতো হয়ে যায়। এই সমস্যাটিকে সাধারণ ভাষায় পিত্তথলির পাথর নামেই ডাকা হয়। পুরুশদের চেয়ে নারীদের এই সমস্যায় বেশি আক্রান্ত হতে দেখা যায়। পিত্তথলিতে পাথর হলে বেশকিছু লক্ষণ প্রকাশ পায়। চলুন জেনে নেওয়া যাক সেগুলো সম্পর্কে।

তীব্র ব্যথা :

পিত্তথলিতে পাথর হওয়ার বড় একটি লক্ষণ হলো পেটে ব্যথা হওয়া। বিশেষ করে পেটের ওপরের ডান দিকের অংশে তীব্র ব্যথা অনুভূত হয়। দীর্ঘ সময় জুড়ে এই ব্যথা থাকে। ধীরে ধীরে ব্যথা ডান কাঁধে ছড়িয়ে পড়ে। এমনটা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিৎ।

জ্বর :

পিত্তথলিতে পাথর হলে পেটে ব্যথার পাশাপাশি কাঁপুনি দিয়ে জ্বর আসতে পারে। জ্বরের মাত্রা অনেক বেশি থাকতে পারে অনেকক্ষেত্রে। জ্বরের সাথে বমি বমি ভাব কিংবা বমিও হতে পারে।

মাংস খেলে ব্যথা :

চর্বি জাতীয় খাবার, মাংস কিংবা অতিরিক্ত তৈলাক্ত খাবার খেলে পেটে সমস্যা হতে পারে পিত্তথলিতে পাথর থাকলে। বিশেষ করে এ ধরনের খাবার গ্রহণ করলে পেটে তীব্র ব্যথা অনুভূত হয়ে থাকে। সেই সাথে ব্যথার স্থায়িত্ব অনেক দীর্ঘ হয়ে থাকে।

জন্ডিসের লক্ষণ দেখা দেওয়া :

পিত্তথলিতে পাথর হলে জ্বরের সাথে সাথে শরীরে জন্ডিসের লক্ষণও প্রকাশ পেতে পারে। বিশেষ করে প্রস্রাব হলুদ হয়ে যাওয়া, শরীর দুর্বল লাগা, চোখ হলুদ হওয়া, কোন কিছু খেতে ইচ্ছে না করা। এমন লক্ষণ প্রকাশ পেলে সতর্ক হওয়া উচিৎ। কেননা, পিত্তথলিতে পাথর হলে এটি আপনার মৃত্যুরও কারণ হতে পারে।

তাই অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিৎ।

ওডি/এসএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড