• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

না খেয়ে ওজন কমানোর পরিণতি

  স্বাস্থ্য ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ২২:৫৫
ওজন
ছবি: প্রতীকী

বাড়তি ওজন নিয়ে বেশ বিপাকেও থাকেন অনেকে। শরীরের মেদ চর্বি কমিয়ে ফেলার জন্য কঠোর সাধনা করে চলেন এমন মানুষের সংখ্যা কম নয়। তবে না খেয়ে থেকে ওজন কমাতে গিয়ে বেশ বিপাকেই পড়তে হয় বেশিরভাগকে। অনেকেই হয়তো জানেন না এভাবে ওজন কমানোর কুফল সম্পর্কে। চলুন জেনে নেওয়া যাক।

পুষ্টিহীনতা :

না খেয়ে ওজন কমাতে গেলে শরীরে পুষ্টি ঘাটতি দেখা দিতে পারে। প্রয়োজনীয় পুষ্টি চাহিদা পূরণ না হওয়ার ফলে শরীর দুর্বল হয়ে পড়ে। সেই সাথে কমে যেতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা।

স্মৃতিশক্তি হ্রাস :

ঠিকমতো খাবার গ্রহণ না করার কারণে কমে যেতে পারে মস্তিষ্কের কর্মক্ষমতা। সেই সাথে কমে যেতে শুরু করে স্মৃতিশক্তিও। মস্তিষ্কের স্বাস্থ্য ঠিক রাখতে প্রয়োজন ফ্যাট ও ক্যালরি। তাই ওজন কমানোর ব্যাপারে বেশ সতর্ক হোন।

চুল পড়ে যায় :

না খেয়ে ওজন কমাতে গিয়ে অনেকেই জানেন না কত বড় বড় ক্ষতি করছেন নিজের। না খেয়ে থাকলে শরীরের প্রয়োজনীয় পুষ্টি চাহিদা পূরণ না হওয়ায় অনেক পরিবর্তন শুরু হয় শরীরে। পুষ্টিহীনতার কারণে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। ফলে চুল পড়ে যেতে শুরু করে।

তাই না খেয়ে ওজন কমানোর বদলে পরিশ্রম করে ওজন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করুন। এজন্য পরামর্শ নিতে পারেন বিশেষজ্ঞ কোনো পুষ্টিবিদের।

ওডি/এসএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড