• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘুমের মধ্যে মৃত্যুর কারণ

  স্বাস্থ্য ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ১৯:২৭
ঘুম
ঘুমের মধ্যে মৃত্যু হওয়ার পেছনে বেশকিছু কারণ রয়েছে। (ছবি : সংগৃহীত)

মৃত্যু কখনো বলে কয়ে আসে না। যে কোনো সময় যে কোনো অবস্থায় ঘটতে পারে মৃত্যু। এমনকি রাতের প্রশান্তির ঘুমের মধ্যেও হাজির হতে পারে মরণ। ঘুমের মধ্যে মৃত্যু হবার বেশ কিছু কারণ খুঁজে পেয়েছেন গবেষকরা। চলুন জেনে নেওয়া যাক তেমনই কিছু কারণ সম্পর্কে।

স্লিপ অ্যাপনিয়ার :

ঘুমের মধ্যে নাক ডাকার অভ্যাস অনেকেরই আছে। এই অভ্যাসটি হয়ে থাকে মূলত স্লিপ অ্যাপনিয়ারের কারণে।  স্লিপ ডিসঅর্ডারের এই সমস্যায় হৃৎপিণ্ডের ডান এবং বাঁ দিকের ভেন্ট্রিকুলারের মারাত্মক ক্ষতি হয়। এই কারণে মৃত্যুর মতো ঘটনাও ঘটতে পারে। তাই যাদের নাক ডাকার অভ্যাস আছে তারা চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারেন।

হৃদরোগ :

ঘুমের মধ্যে মৃত্যু ঘটার বেশিরভাগ কারণই হৃদরোগে আক্রান্ত হয়ে। অনেকক্ষেত্রে দম আটকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পারে ঘুমের মধ্যেই। তাই যাদের হৃদরোগ রয়েছে তাদের ঘুমানোর ব্যাপারে কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। হৃদরোগের চিকিৎসা গ্রহণ এবং যত্নে কোনো হেলাফেলা করবেন না।

ভয়ঙ্কর স্বপ্ন :

ঘুমের মধ্যে স্বপ্ন দেখেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে কি না সন্দেহ আছে। প্রতিদিন অনেক রকম স্বপ্ন দেখে থাকে মানুষ। কিছু স্বপ্ন খুব আনন্দের আবার কিছু স্বপ্ন এতটাই ভয়ানক যে ঘুম পর্যন্ত ভেঙে যায় ভয়ে। বিশেষজ্ঞদের মতে, ঘুমের মধ্যে ভয়ঙ্কর স্বপন দেখলে অনেক সময় মৃত্যুও হতে পারে। এটি খুবই অদ্ভুত একটি ব্যাপার যে স্বপ্ন দেখার কারণে মানুষের মৃত্যু ঘটছে। তাই সবসময় হাসিখুশি থাকার চেষ্টা করুন। এতে করে ঘুমের মধ্যে দুঃস্বপ্ন দেখার হার কমে আসবে।

ওডি/এসএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড