• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিশুর ডিমে অ্যালার্জি, খেতে দেবেন কী?

  স্বাস্থ্য ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ১১:৫৩
শিশু
ছবি : প্রতীকী

কিছুতেই ডিম খেতে পারে না শুভ। ডিম খেলেই শুরু হয় অ্যালার্জি সমস্যা। পুরো শরীর ভরে যায় র‍্যাশে। সন্তানের পুষ্টির ঘাটতি নিয়ে বেশ চিন্তিত মিসেস কাউসার। ডিমই যদি খেতে না পারে তবে খাবে কী? শরীরই বা সঠিক পুষ্টি পাবে কী করে?

প্রোটিনের অন্যতম উৎস ডিম। কম মূল্যে সহজে পাওয়া যায় বলে অনেকেই খাদ্যতালিকায় এই খাবারটি রাখেন। বিশেষত ছোট শিশুদের প্রতিদিনের নাস্তা কিংবা টিফিনে রাখা হয় ডিমের হরেক পদ। কিন্তু আপনার সন্তানের যদি ডিমে অ্যালার্জি থাকে?

কিছু খাবার রয়েছে যেগুলো ডিমের পরিবর্তে খাওয়া যায় এবং ডিমের মতোই পুষ্টি পাওয়া যায়। আপনার সন্তানের খাদ্য তালিকায় রাখতে পারেন সেই খাবারগুলো। ডিমের পরিবর্তে কোন খাবারগুলো খেলে মিলবে সঠিক পুষ্টি, চলুন জেনে নেওয়া যাক-

টক দই-

শিশুর খাদ্যতালিকায় রাখুন টক দই। এটি যেমন লিভারে প্রোবায়োটিক উপাদানের জোগান বাড়বে, তেমনই ডিম থেকে পাওয়া ক্যালসিয়ামের ঘাটতিও পূরণ করবে অনেকটা। দই-ভাত, দই দিয়ে মাখানো সালাদ, ওটস-দই ইত্যাদি দিতে পারেন তাকে।

সয়াবিন-

সয়াবিন তেল নয়, ডিমের বদলে শিশুকে দিন সয়াবীজ। ডিম থেকে যা প্রোটিন পাওয়ার কথা তা পাওয়া যাবে এই উপাদানটি থেকে। এটি উদ্ভীজ্জ প্রোটিনের অন্যতম সেরা উৎস। সয়াবিন দিয়ে রান্না করা তরকারি দিন শিশুকে। সালাদেও রাখতে পারেন চাইলে।

পনির-

ডিমের বদলে বেকড খাবারগুলোতে ব্যবহার করতে পারেন ছানা বা পনির। ছানাকে ভালোভাবে ব্লেন্ড করে নিন। অনেকটা ক্রিমের মতো থকথকে হয়ে উঠলে তা দিয়ে শিশুকে ছানার তরকারি রান্না করে দিতে পারেন। ছানা ব্লেন্ড করে পুর বানিয়ে রুটির ভেতর দিতে পারেন স্কুলের টিফিনে।

কলা-

বেশিরভাগ শিশুর অপছন্দের ফলের তালিকায় রয়েছে কলা। তবে শিশুর যদি ডিমে অ্যালার্জি থাকে তবে তার শারীরিক পুষ্টির জন্য অবশ্য কলা খাওয়ার অভ্যাস করান। চাইলে কলা, টক দই ও হালকা গোলমরিচ ছড়িয়ে সালাদ বানিয়ে দিতে পারেন। এই ফলে পটাশিয়ামের প্রাচুর্য থাকে যা শিশুকে কোষ্ঠকাঠিন্যের হাত থেকে রক্ষা করে।

আপনার শিশুর কি ডিমে অ্যালার্জি? তবে তাকে খেতে দিন এই খাবারগুলো।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড