• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহজেই দূর হবে হাঁটুর ব্যথা

  স্বাস্থ্য ডেস্ক

১৬ আগস্ট ২০১৯, ১৫:৫৭
হাঁটু
হাঁটুর ব্যথা দূর করতে চাইলে বেশকিছু নিয়ম মেনে চলতে হবে। (ছবি : সংগৃহীত )

হাঁটুর সমস্যায় বেশি ভোগেন বয়স্করা। তবে যে কোন বয়সী মানুষেরই দেখা দিতে পারে এই সমস্যা। বিশেষ করে হাঁটুতে ব্যথা হলে বেশ যন্ত্রণার মধ্যে দিয়েই যেতে হয়। হাঁটাচলা করতে কিংবা উঠতে বসতে ব্যথার তীব্রতা বেশ ঝামেলাতেই ফেলে দেয়। দিনের পর দিন ওষুধ খেয়েও অনেক সময় কমে না এই ব্যথা। তবে ওষুধ ছাড়াও বেশ কিছু পদ্ধতি রয়েছে হাঁটুর ব্যথা কমানোর জন্য। চলুন জেনে নেওয়া যাক সেগুলো সম্পর্কে।

বরফ :

হাঁটুর ব্যথা কমাতে বরফ বেশ কাজে দেয়। যদিও এটা সাময়িক তবে জরুরী মুহূর্তে ব্যথা কমাতে বরফের সাহায্য নিতে পারেন। হাঁটুর যেখানে ব্যথা হচ্ছে সেখানে তোয়ালেতে জড়ানো তিন-চার টুকরা বরফ চেপে ধরে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। এতে ধীরে ধীরে ব্যথা কমে আসবে।

অলিভ অয়েল :

অলিভ অয়েল ব্যথা কমাতে অনেক কার্যকরী একটি তেল। অলিভ অয়েল দিয়ে হাঁটুর ব্যথা কমাতে পারবেন খুব সহজেই। প্রথমে ৩-৪ চামচ অলিভ অয়েল গরম করে নিন। এবার ব্যথা যুক্ত স্থানে গরম তেল মালিশ করুন মিনিট পনেরোর মতো। এভাবে দিনে কয়েকবার অলিভ অয়েল ব্যবহার করলে হাঁটুর ব্যথা কমে আসে।

গরম পানি :

হাঁটুর ব্যথা কমাতে গরম পানির বেশ গুণ রয়েছে। অল্প গরম পানিতে ১০-১৫ মিনিট ডুবিয়ে রাখুন হাঁটু। এভাবে প্রতিদিন নির্দিষ্ট সময় পরপর কয়েকবার হাঁটু ডুবিয়ে রাখলে ব্যথা কমে আসবে অনেকখানি। এক্ষেত্রে হট ওয়াটার ব্যাগও ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন অনেকে।

দুধের মিশ্রণ :

দুই কাপ পরিমাণ দুধ নিন। এবার এর সঙ্গে এক টেবিল চামচ বাদাম, আখরোটের গুঁড়ো এবং সামান্য পরিমাণ হলুদ গুঁড়ো ফুটিয়ে নিন ভালভাবে। যখন পানি কমতে কমতে অর্ধেকে নেমে আসবে তখন ফুটানো বন্ধ করে দিন। টানা মাস দুয়েক এইভাবে এই পানীয়টি খেলে হাঁটুর ব্যথা নিরাময় হয়ে যাবে।

এছাড়াও হাঁটুর ব্যথা দূর করতে আদা চা পানের অভ্যাস করুন। আর কঠিন কোন ব্যায়াম করার অভ্যাস থাকলে তা দূর করে ফেলুন।

ওডি/এসএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড