• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

যে অভ্যাসগুলো না ছাড়লে কিছুতেই কমবে না ওজন

  স্বাস্থ্য ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১৩:০২
ওজন
ছবি : প্রতীকী

ভাত ছাড়া, ফাস্টফুডকে না বলা, কম খাওয়া, রোজ দৌড়ানো— সব কাজই করছে স্নেহা। কিন্তু ওজন যেন কিছুতেই কমতে চাইছে না। ডায়েটের ওপর থেকে তাই ভরসাই উঠে গেছে তার। অবশ্য স্নেহার মতো অনেকেই মনে করেন কম খেলে আর ভাত ছাড়লে ওজন কমানো সম্ভব। এ ধারণা কিন্তু একদমই ঠিক নয়। 

সঠিক সময়ে খাবার গ্রহণ, দ্রুত ঘুমিয়ে পড়া ইত্যাদি ওজন কমানোর পথকে সুগম করে এ কথা সত্য। তার সঙ্গে আরও কিছু ছোটখাটো বিষয়কেও গুরুত্ব দিতে হয়। নচেৎ শত চেষ্টা করেও ওজন কমানো সম্ভব হবে না। 

বেশিরভাগ মানুষই ডায়েটের ক্ষেত্রে ছোটখাটো কিছু বিষয়কে গুরুত্ব দেন না কিংবা এড়িয়ে চলেন। আর তাই ওজনও সহজে কমে না। চলুন এমন কিছু বিষয় সম্পর্কেই জেনে নেওয়া যাক- 

পানি কম পান করা- 

শরীর তার প্রয়োজনীয় কাজ চালানোর জন্য পানি ব্যবহার করে। আর এই পানির পরিমাণ কম পেলে শরীর আগে থেকে পানি জমিয়ে রাখতে চায় যার সঙ্গে জমে যায় লবণও। আর এই লবণাক্ত পানি জমাট বেঁধে থাকায় ফুলে যায় শরীর। তাই যতটা পারা যায় পরিমিত পানি পানের অভ্যাস করুন। সে সঙ্গে কাঁচা লবণ খাওয়ার অভ্যাস ছাড়ুন। 

কম ক্যালোরি গ্রহণ- 

ডায়েটের মানে কিন্তু এই নয় যে দেহের ক্যালোরির মাত্রা একদমই কমিয়ে ফেলবেন। কখনো নিজের ইচ্ছায় কিংবা অন্যের ডায়েট চার্ট অনুযায়ী ক্যালোরি নির্ধারণ করবেন না। আপনি যদি সত্যিই ডায়েট করতে চান ও ওজন কমাতে চান তবে কোনো চিকিৎসক বা পুষ্টিবিদের সঙ্গে আলোচনা করুন। একেকজনের শারীরিক গঠন, বয়স ও ওজন অনুযায়ী ক্যালোরির পরিমাণ একেক রকম হয়। 

ক্র্যাশ ডায়েটই সেরা- 

ওজন কমাতে গিয়ে ভুলে একেবারে কম খাওয়া কিংবা নামমাত্র খাওয়া বন্ধ করুন। হুট করে ক্রাশ ডায়েট করলে শরীর তো দুর্বল হবেই, সে সঙ্গে দেখা দেবে রক্তচাপ কমে যাওয়া, ডিহাইড্রেশন, হৃদরোগের মতো সমস্যা। 

প্রোটিন ও ফাইবার ছাড়া- 

ডায়েট করলে অবশ্যই প্রোটিন ও ফাইবারের দিকে খেয়াল রাখুন। পাতে বেশি করে রাখুন উদ্ভিজ্জ ও প্রাণীজ প্রোটিন। সে সঙ্গে যোগ করুন প্রয়োজনীয় ফাইবার। 

কম ঘুমানো- 

অনেকে মনে করেন বেশি ঘুমালে শরীরের ওজন বেড়ে যায়। আর তাই ওজন কমাতে কম ঘুমান। কিন্তু দৈনিক কমপক্ষে সাত ঘণ্টা না ঘুমালে শরীরের মেটাবলিক হার চলে যায় নিয়ন্ত্রণের বাইরে। আর এই মেটাবলিজমের ওপরই নির্ভর কমে দেহের ওজন কমার বিষয়টি। তাই নিয়মিত ঘুমের অভ্যাস করুন। 

আপনি কি ডায়েট করছেন? ওপরের ভুলগুলো করছেন না তো। করলে আজই অভ্যাস ছাড়ুন আর দ্রুত কমিয়ে ফেলুন ওজন। 

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড