• সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

মুখমণ্ডল যখন স্বাস্থ্যের আয়না!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১০ আগস্ট ২০১৯, ১৪:৪৪
ত্বক
ছবি : প্রতীকী

কারো মুখ দেখে আমরা অনেক সময় বলে থাকি- ‘দেখতে অসুস্থ মনে হচ্ছে’। কিন্তু ব্যাপারটি কি আসলেই সত্যি? আমাদের চেহারা কি আমাদের স্বাস্থ্য নিয়ে কোনো তথ্য প্রকাশ করতে সক্ষম? হ্যাঁ, সক্ষম। আমাদের মুখমণ্ডল আমাদের শরীরের অনেক সমস্যার আয়না হিসেবে কাজ করে। চলুন, দেখে নেওয়া যাক আপনার মুখমণ্ডল আপনার স্বাস্থ্য সম্পর্কে কী বলে- 

হলদে চোখ-

এই লক্ষণটি সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। আমাদের চোখ ও ত্বকের রঙ হলদে হয়ে গেলে সেটাকে সাধারণত জন্ডিস বলা হয়। এটি জন্মের ৩৮ ঘণ্টার মধ্যে শিশুদের বেশি হতে দেখা যায়। কারণ, এক্ষেত্রে তাদের শরীর তখনও পরিবেশের সাথে খাপ খাওয়ানোর মতো করে তৈরি হয় না। অন্যদিকে, প্রাপ্তবয়স্কদের বেলায় এই হলদেভাব হওয়ার কারণ হিসেবে গলব্লাডার, ফুসফুস ইত্যাদিতে সমস্যা হওয়ার মতো বড় কারণ লুকিয়ে থাকে।

ত্বকের আঁচিল- 

আমাদের মুখে আঁচিল তৈরি হতেই পারে। এই ব্যাপারটিকে হয়তো আপনি খুব স্বাভাবিক কিছু হিসেবে দেখছেন। কিন্তু এই ছোট্ট আঁচিল কিন্তু বড় কোনো সমস্যাও প্রকাশ করতে পারে। যদি আপনার আঁচিলের আকৃতি একেরপাশে একেকরকম হয়, এর রঙ যদি ভিন্ন হয়ে থাকে, প্রতিনিয়ত যদি আঁচিলের আকৃতি বদলে যেতে থাকে- সেক্ষেত্রে চিকিৎসকের সাথে কথা বলুন। কারণ, এটি আপনার ত্বকের ক্যানসারের ফলাফলও হতে পারে। 

ঠোঁটের ঘা-

আপনার ঠোঁটে প্রায়ই যে ঘা হতে দেখা যায়, সেটাকে হার্পিস ১ ভাইরাসের ফলাফল বলা যায়। হার্পিস সাধারণত নানা উপায়েই আমাদের শরীরে চলে আসে। আর সেটা একবার আসলে সবসময়ের জন্য থেকে যায়। এই ভাইরাস আছে এমন ব্যক্তি যদি খুব মানসিক চাপে পড়েন, অসুস্থ হয়ে পড়েন তাহলে ঠোঁটের ঘায়ের মাধ্যমে প্রকাশ পায়। ব্যাপারটি খুব বেশি গুরুতর কিছু নয়। তবে, যদি বেশি সমস্যা মনে হয়ে সেক্ষেত্রে আপনি চিকিৎসকের সাথে দেখা করতে পারেন।

শুষ্ক ঠোঁট- 

ঠোঁট শুকিয়ে যাওয়াটা খুব স্বাভাবিক, তাই না? একদম নয়। আপনার ঠোঁট শুকিয়ে যাওয়ার পেছনে পানিশূন্যতা কাজ করে। এছাড়া অ্যালার্জি বা ওষুধের প্রভাবেও এমনটা হতে পারে। কারণ যেটাই হোক, এ ব্যাপারে সচেতন থাকুন।

বাটারফ্লাই র‍্যাশ- 

নাকের দুই পাশে, গালের উপরে র‍্যাশ দেখা যাওয়ায় এই সমস্যাটিকে বাটারফ্লাই র‍্যাশ বলা হয়। এর মূল কারণ হলো লুপাস নামক একটি শারীরিক সমস্যা। যেক্ষেত্রে রোগপ্রতিরোধক ক্ষমতা আমাদের নিজেদের শরীরকেই প্রভাবিত করে। র‍্যাশের সাথে সাথে এই সমস্যাটির কারণে জ্বরও দেখা দেয়।

প্রচুর পরিমাণে লোম- 

সাধারণত, নানারকম স্থানে বয়স বাড়ার সাথে সাথে নারী ও পুরুষের শরীরে লোম গজাতেই পারে। তবে যদি কমবয়সী নারীদের ক্ষেত্রে এমনটা দেখা দেয়, তাহলে তার পলিসিস্টিক ওভারি সিনড্রোম হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এই সমস্যাটির কারণে নারীদের মধ্যে গর্ভধারণে নানাবিধ ঝামেলা দেখা দেয়। 

ভারী চোখের পাতা- 

দেখতে বেশ সুন্দর কিছু মনে হলেও আমাদের শরীরের জন্য এটি ক্ষতিকর কিছু হতে পারে। অনেকেরই চোখের পাতা একটু বড় এবং সামনের দিকে ঝুঁকে থাকে। অনেক সময় চোখে ঠিক করে দেখার ব্যাপারেও তারা সমস্যা বোধ করে। এটি সাধারণত কোনো সমস্যা না হলেও, এর পেছনে আমাদের মস্তিষ্কের স্নায়ু ঠিক করে কাজ না করা বা চোখের সমস্যার মতো সমস্যা নিহিত থাকতে পারে। তাই এমন কিছু দেখা দিলে চিকিতসলের সাথে কথা বলে শারীরিক সুস্থতা সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।

ওপরের এই শারীরিক সমস্যাগুলোর মধ্যে কোনোটা গুরুত্বপূর্ণ, কোনোটা একটু কম। কিন্তু, শারীরিক সমস্যা যেমনটাই হোক না কেন, আপনার উচিত সে সম্পর্কে সচেতন থাকা এবং পরবর্তীতে এর যেকোনো প্রভাব সম্পর্কে অবগত হওয়া। এক্ষেত্রে আপনার চেহারাই আপনাকে অনেক বেশি সাহায্য করবে ব্যাপারটি নিয়ে। 

তাই আর ভাবনা কীসের! নিজের যত্ন নিন, নিজেকে দেখুন। এতে করে শারীরিকভাবে অনেক বেশি সুস্থ থাকতে পারবেন আপনি। 

সূত্র- ওয়েবএমডি

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড