• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গর্ভবতী মায়েরা কি কফি পান করতে পারবেন?

  লাইফস্টাইল ডেস্ক

০৭ আগস্ট ২০১৯, ১৪:৫৩
কফি
ছবি : প্রতীকী

দিনে এক কাপ কফিতে চুমুক না দিলে যেন চলেই না। আড্ডা জমাতে কিংবা স্ট্রেস কমাতে এই পানীয়র জুড়ি নেই। কফির নানা উপকারিতাও রয়েছে। এককাপ গরম কফি পান করলে সারাদিনের অস্বস্তি আর ক্লান্তি দূর হয়ে যায় সহজেই। 

কিন্তু আপনি যদি একজন সন্তানসম্ভাবা হন? হবু মায়েদের জন্যও কি কফি উপকারী? চিকিৎসকরা বলছেন, না। গর্ভবতী নারীদের এই পানীয় থেকে দূরে থাকার পরামর্শই দেন তারা। কিন্তু কেন? 

গবেষণা বলছে, দিনে দুই কাপ কফি গ্রহণে সন্তানের শরীরের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। বিশেষত, কফি পানের কারণে অনাগত সন্তানের লিভারের অসুখ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। 

সম্প্রতি ইঁদুরের ওপর করা একটি গবেষণায় দেখা গিয়েছে, অন্তঃসত্ত্বা ইঁদুরকে ক্যাফেইন খাওয়ানোর পর তার যে বাচ্চাটি হয় তার ওজন অত্যন্ত কম। এছাড়াও জন্ম নেওয়া শিশুটির স্ট্রেস হরমোন অত্যাধিক বেশি ও লিভারের অসুখের সম্ভাবনাও প্রবল। 

জার্নাল অফ এন্ডোক্রিনোলজিতে প্রকাশিত হয়েছে দু-তিন কাপ কফি পানের ফলে সন্তানসম্ভাবা নারীর দেহে যে পরিমাণ ক্যাফেইন মজুত হয় তাতে গর্ভস্থ সন্তানের হরমোন লেভেল ও লিভারের গ্রোথ ঠিক মতো হয় না। 

দিল্লির মেডিকোভার ফার্টিলিটির চিকিৎসক শ্বেতা গুপ্তার মতে, গর্ভকালীন সময়ে ক্ষুধা লাগা এবং মুড সুইং করার ব্যাপারটি স্বাভাবিক। অনেকে এসময় কফি পান করেন। তবে তা শরীরে বিরূপ প্রতিক্রিয়া ফেলে। পাশাপাশি ক্যাফেইন গ্রহণের কারণে অন্তঃসত্ত্বাদের ঘুমেরও ব্যাঘাত ঘটে। 

আপনি কি একজন সন্তানসম্ভাবা? তবে এড়িয়ে চলুন কফি আর নিশ্চিত করুন শিশুর সুস্বাস্থ্য। 

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- in[email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড