• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবেষণায় বেরিয়ে এলো হার্ট অ্যাটাকের মূল কারণ

  স্বাস্থ্য ডেস্ক

২৪ জুলাই ২০১৯, ১৮:২০
হার্ট অ্যাটাক
অবশেষে গবেষণায় বেরিয়ে এলো হার্ট অ্যাটাকের মূল কারণ। (ছবি : প্রতীকী)

প্রতি বছর সারাবিশ্বে অসংখ্য মানুষ মারা যাচ্ছে শুধুমাত্র হার্ট অ্যাটাকে। পরিসংখ্যান বলছে, সংখ্যাটা এতই বড় যে পৃথিবীর মোট মৃত্যুর এক তৃতীয়াংশই ঘটে হার্ট অ্যাটাকের কারণে। চিকিৎসা বিজ্ঞানে হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার কারণ হিসেবে বলা হয় অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, স্থূলতা, ধূমপান, ডায়াবেটিস এবং লাল মাংস গ্রহণ করার ফলে। কিন্তু এই কারণগুলো ছাড়াও হার্ট অ্যাটাক হয়ে মারা যান আরও অনেক মানুষ। এই সংখ্যাটা মোট হার্ট অ্যাটাকের ১৫ শতাংশ।

এত বিপুল পরিমাণ মানুষ প্রতি বছর কোনো কারণ ছাড়াই হার্ট অ্যাটাক করে মারা যাচ্ছে, এই বিষয়টি বিজ্ঞানীদের কাছে এক ধরনের রহস্য ছিল। অনেক গবেষণা করেও এর কোনো কূল খুঁজে পাচ্ছিলেন না বিজ্ঞানীরা। তবে সম্প্রতি একটি গবেষণার ফলাফলে জানা গেছে এই ধরনের হার্ট অ্যাটাকের মূলে আসলে কী রহস্য লুকানো আছে।

বিজ্ঞানীরা বলছেন- মানুষের সাথে মিল রয়েছে এমন প্রাণীদের মধ্যেও হার্ট অ্যাটাকের মতো ঘটনা ঘটেই না বলা চলে। শিম্পাঞ্জি এবং বিভিন্ন ধরনের বানরের মধ্যে বেশ কিছু গবেষণা চালিয়ে হার্ট অ্যাটাকের কোনো সমস্যা খুঁজে পাননি বিজ্ঞানীরা। তবে একই জেনেটিক গঠনের মানুষের মধ্যে হার্ট অ্যাটাকের মতো ঘটনা কেন ঘটে কোনো কারণ ছাড়াই?

এই প্রশ্নের উত্তর খুঁজে পেতে বিজ্ঞানীদের বেশ দীর্ঘ সময় গবেষণা করতে হয়েছে। নতুন করা এই গবেষণাটিতে বলা হয়েছে, বর্তমান মানুষদের পূর্ব পুরুষদের মধ্যে কোনো একটি জেনেটিক মিউটেশনের ঘটনা ঘটেছিল আজ থেকে ২০-৩০ লাখ বছর আগে। মূলত এই কারণটিই কোনো কারণ ছাড়া হার্ট অ্যাটাক হওয়ার জন্য দায়ী বলে মনে করছেন গবেষকরা।

গবেষণাটি পরিচালনা করেছেন সান ডিয়েগো স্কুল অব মেডিসিনের অধ্যাপক অজিত ভারকি। গবেষণাটি সমন্ধে তিনি জানান, 'কয়েকদিন আগে পর্যন্তও আমাদের কাছে এটি একটি ধাঁধার মতো ছিল। কেন কোনো কারণ ছাড়াই কিছু মানুষ হার্ট অ্যাটাক করে মারা যায়? এটি আমাদের খুব ভাবিয়েছে। কিন্তু আমরা এখন এই ধাঁধার সমাধান পেয়ে গেছি।'

এই গবেষক আরও জানান, '২০-৩০ লাখ বছর আগে মানুষের দেহে একটি বড় ধরনের জেনেটিক পরিবর্তন ঘটে। ওই পরিবর্তনের সময়ে সিএমএইচ নামক একটি জিন পুরোপুরি অকার্যকর হয়ে যায়। যার কারণে মানুষের শরীরে মলিকুলাসে ব্যাপক ত্রুটি দেখা দেয়।'

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় হার্ট অ্যাটাককে বলা হয় মেডিকোসিস মায়োকার্ডিয়াল ইনফার্কশন। হার্টের মধ্যে রাইট করোনারি আর্টারি, আরেকটি হলো লেফট করোনারি আর্টারি নামে দুটো রক্তনালী থাকে। এই রক্তনালীতে কোনো কারণে চর্বি জমে রক্ত চলাচল বন্ধ হয়ে গেলে হার্ট কাজ করা বন্ধ করে দেয়। আর এর ফলে মৃত্যু ঘটে মানুষের।

সূত্র : দ্য গার্ডিয়ান

ওডি/এসএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড