• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্ট্রোকের এই পূর্ব লক্ষণগুলো একদমই এড়িয়ে যাবেন না!

  স্বাস্থ্য ডেস্ক

২১ জুলাই ২০১৯, ০৯:১৯
স্ট্রোক
ছবি : প্রতীকী

বর্তমান সময়ে একটি ভয়াবহ স্বাস্থ্য সমস্যার নাম স্ট্রোক। মাত্রাতিরিক্ত মানসিক চাপ, অনিয়ন্ত্রিত জীবনযাপন ইত্যাদি কারণে স্ট্রোক হয়ে থাকে। আবার এই সমস্যার কারণে অনেকের প্যারালাইসিস হয়, কেউবা মস্তিস্কে রক্তক্ষরণের কারণে মারা যান।

আমাদের প্রাত্যহিক জীবনে এমন কিছু লক্ষণ দেখা দেয় যা মূলত দীর্ঘমেয়াদে স্ট্রোকের পূর্বলক্ষণ। এই লক্ষণগুলো ঠিকমতো খেয়াল করলে স্ট্রোকের মতো মারাত্মক সমস্যাকেও এড়ানো সম্ভব। কথা হচ্ছে স্ট্রোকের পূর্ব লক্ষণ কোনগুলো?

ইউনিভার্সিটি অব মায়ামি নর্থ স্কুল অব মেডিসিনের অধ্যাপক ও পৃথিবী বিখ্যাত স্ট্রোক স্পেশালিস্ট র‌্যালফ স্যাকো বেশ কিছু লক্ষণের কথা বলেছে যা কারও জীবনে ঘটলে সাথে সাথে সতর্ক হওয়া উচিত। সেগুলো সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক-

একটি জিনিসকে দুটো দেখা-

এমন যদি হয় চোখের সামনে থাকা জিনিসটিকে আপনার ডাবল মনে হচ্ছে তবে সতর্ক হোন। অনেকেই ক্লান্তি, চোখে কম দেখা বা বয়সের কথা বলে এমন লক্ষণ এড়িয়ে যান। কিন্তু বিশেষজ্ঞদের মতে, এটি স্ট্রোকের পূর্ব লক্ষণ হতে পারে।

হাত অবশ লাগা-

স্ট্রোকের একটি পূর্ব লক্ষণ হলো ঘুম থেকে ওঠার পর হাত অবশ লাগা। স্বাভাবিকভাবে আমরা মনে করি উল্টোভাবে শুয়ে থাকার কারণে এমন সমস্যা হয়ে থাকে। এই ধারণা ঠিক হলেও ঘন ঘন হাত অবশ লাগা স্ট্রোকেরও পূর্বাভাস দিয়ে থাকে।

কথা জড়িয়ে যাওয়া-

আমরা ভাবি অনেক অ্যান্টিবায়োটিক খেলে তার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে এমন সমস্যা হতে পারে। কিন্তু মূলত এটি স্ট্রোকের একটি লক্ষণ। কথা বলতে গিয়ে জড়িয়ে ফেলার পাশাপাশি যদি মুখ একদিকে বেঁকে যায় তবে যত দ্রুত সম্ভব ডাক্তারের শরণাপন্ন হোন।

হঠাৎ শরীর কাঁপা-

সুস্থ মানুষ, হাঁটাচলা করছেন, এরই মধ্যে হুট করে শরীর কাঁপতে শুরু করল। কিংবা হুট করেই চোখের সামনে সব অন্ধকার দেখা শুরু করলেন। এই লক্ষণগুলো যেমন অতিরিক্ত স্ট্রেসের কারণে হয়ে থাকে তেমনি জানান দেয় স্ট্রোকেরও। অবশ্য অতিরিক্ত মদ্যপানের ফলেও এ সমস্যাগুলো দেখা দেয়।

মাথাব্যথা-

অনেক কারণে মাথাব্যথা হয়ে থাকে। কারও কারও আবার মাইগ্রেনের ব্যথাও থাকে। কিন্তু কোনো কারণ ছাড়াই যদি হুট করে প্রচণ্ড মাথা ব্যথা হয়, তবে একটু সতর্ক থাকুন। স্ট্রোকের পূর্ব লক্ষণ এটি।

ছোট ছোট এই লক্ষণগুলো আমাদের আগাম জানান দেয় স্ট্রোকের। এই লক্ষণগুলোকে সতর্কতার সঙ্গে গ্রহণ করলে স্ট্রোক থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড