• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেড স্টোন কি আসলেই উপকারী?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২০ জুলাই ২০১৯, ১৩:৩১
জেড স্টোন
ছবি : প্রতীকী

জেড পাথর থেকে তৈরি এক রকমের প্রাচীন পাথরকে সৌন্দর্য্য চর্চার জন্য ‘জেড স্টোন’ নামে ব্যবহার করা হয়। এই পাথরের ব্যবহার অবশ্য শুরু হয়েছে ১৭ শতকে, চীন থেকে। মনে করা হয়, এই ছোট্ট পাথরটির মাধ্যমে ত্বকের যেকোনো সমস্যা, রক্ত সঞ্চালনে সমস্যা ও প্রদাহ দূর করা সম্ভব। আসলেই কি তাই? বৈজ্ঞানিক কোনো কারণ এর পেছনে নেই। তবে, চিকিৎসা শাস্ত্র অনুযারে, জেড স্টোন আমাদের শরীরে নিচের প্রভাবগুলো ফেলে থাকে-

১। মুখের ফুলে যাওয়া অংশ ঠিকঠাক করা-

আপনার চোখের ওপরে ঠান্ডা শসা রেখেছেন কখনো? এর জিনিসটি আমাদের ত্বকের নিচে থাকা রক্তনালীগুলোর প্রদাহ দূর করে এবং রক্ত চলাচলকে সহজ করে দেয়। ফলে, ত্বকের ফোলাভাব কমে আসে। জেড স্টোন ঠিক এই একই কাজটি করে। এজন্য ফ্রিজে কিছুক্ষণ পাথরটিকে রেখে এরপর মুখের নির্দিষ্ট ফোলা স্থানের ওপরে প্রয়োগ করতে হবে।

২। রক্ত সঞ্চালন স্বাভাবিক করে ফেলে-

ঘুম কম হওয়া, অসুস্থতা, অতিরিক্ত লবণ খাওয়া, পানি কম পান করা ইত্যাদি নানা কারণে আমাদের শরীরের রক্ত সঞ্চালন কম হতে পারে। এতে করে চোখের নিচে কালো হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে দূরে থাকতে জেড স্টোন ব্যবহার করতে পারেন। শরীরচর্চার পাশাপাশি এটিও আপনার শরীরের রক্ত সঞ্চালনকে সহজ করতে সাহায্য করবে।

কিন্তু তার অর্থ কিন্তু এই নয় যে জেড স্টোন সব রকমের সমস্যা দূর করতে পারে। এটি ত্বকের জন্য উপকারী। কিন্তু, ত্বকের বেশ কিছু সমস্যা, এই যেমন- র‍্যাশ, চুলকানি ইত্যাদি কিন্তু জেড স্টোন দূর করতে পারে না। এই পাথর মানুষকে একটি পদ্ধতিতেই সাহায্য করে থাকে। আর সেটি হলো, ত্বকের ওপরে চাপ কমিয়ে আনা।

আমরা সারাদিন যে মানসিক চাপ ও শারীরিক পরিশ্রম গ্রহণ করি সেটার প্রভাব পড়ে ত্বকে। অতিরিক্ত চাপের প্রকাশ পায় ত্বকের সতেজতা হারানোর মাধ্যমে। প্রদাহ এবং অন্যান্য সমস্যাগুলোও দেখা যায় বেশি। এই সমস্যা থেকে দূরে রাখতেই জেড স্টোন কাজে আসে। এটি ত্বকের সেসব স্থানে ব্যবহার করা যায় যেগুলোর ক্ষেত্রে অন্যকোনো উপায় ব্যবহার করাটা কঠিন। এই যেমন- চোখের নিচের অংশ।

আপনি শরীরচর্চার মাধ্যমে আপনার চোখের নিচের অংশের ওপরে পড়া চাপ সরিয়ে নিতে পারবেন না। এক্ষেত্রে জেড স্টোনের মতো একটি উপায় আপনাকে অসম্ভব সাহায্য করতে পারে। এটি যেহেতু ত্বকের ওপরে চাপ পড়াকে কমিয়ে আনে, ফলে র‍্যাশ বা বয়সের ছাপের মতো ব্যাপারগুলো একটু হলেও কমে আসে।

আপনি কি জেড স্টোন ব্যবহার করার কথা ভাবছেন? এক্ষেত্রে কিছু ব্যাপার নিয়ে একটু সতর্ক থাকা উচিত আপনার-

১। জেড স্টোন জীবাণু ছড়াতে পারে-

জেড স্টোন ব্যবহার করা সহজ এবং নিরাপদ। কিন্তু একে আপনার ত্বকের জন্য পুরোপুরি নিরাপদ করে তুলতে একবার ব্যবহারের পর পাথরটিকে ভালো করে পরিষ্কার করে নিন। ব্যবহার করুন সাবান, পাউডার, অ্যালকোহলের মতো জিনিসগুলো। এতে করে অন্য কারো ত্বকের জীবাণু আপনার ত্বকে আসবে না। জেড স্টোনের মাধ্যমে ছড়িয়ে পড়া সংক্রমণ থেকেও দূরে থাকতে পারবেন আপনি।

২। সবসময় জেড স্টোন নয়-

আপনার মুখে যদি কোথাও মাংস ফুলে ওঠে এবং সেটা যদি কয়েক সপ্তাহ থাকে, তাহলে সেখানে জেড স্টোন ব্যবহার করা থেকে বিরত থাকুন। এর বদলে চিকিৎসকের সাথে কথা বলে যথাযথ ব্যবস্থা নিন।

মনে রাখবেন যে, জেড স্টোন ত্বকের ওপর থেকে চাপ কমাতে, ত্বককে শিথিল করতে কার্যকরী ভূমিকা রাখে। তাই, একে জোর করে কোনো অসুখ সারিয়ে তোলার জন্য ব্যবহার করবেন না। সঠিকভাবে ব্যবহার করলে আপনার মধ্যে প্রশান্তি নিশ্চিত করবে এই জেড স্টোন।

সূত্র- ওয়েবএমডি

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড