• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপনার দৈনন্দিন এই কাজগুলো হজমশক্তিকে কমিয়ে দিচ্ছে না তো?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৭ জুলাই ২০১৯, ১৩:০৩
হজম
ছবি : প্রতীকী

আপনি কতটা খাচ্ছেন, কী খাচ্ছেন, কতক্ষণ ঘুমাচ্ছেন- এই সবকিছুর প্রভাব পড়ে আপনার হজমশক্তির ওপরে। আর আপনার ওজন কতটা হবে, সেটা কিন্তু অনেকটা নির্ভর করে এই হজমশক্তির ওপরে। বয়সের সাথে সাথে মানব শরীরের হজম করার ক্ষমতা একটু একটু করে কমতে থাকে। ফলে সুস্থ থাকতে হলে এদিকে একটু বাড়তি নজর দিতেই হয়।

তবে আপনি কি জানেন, শুধু বয়স নয়, আপনার কিছু অভ্যাসও হজমে খুব নেতিবাচক প্রভাব রাখতে পারে। আমাদের দৈনন্দিন কিছু কাজের জন্যই এমনটা হয়ে থাকে। চলুন, জেনে নিই আমাদের হজমক্ষমতাকে কমিয়ে দিতে বড় ভূমিকা রাখে এমন কিছু অভ্যাসের কথা-

একেবারেই কম খাবার গ্রহণ করা-

অনেকেই ভেবে থাকেন যে, কম খাবার খেলে ওজন কমে যায়। বাস্তবে এমনটা কিন্তু সত্যি নয়। আর যেটাই করুন না কেন, পেটে ক্ষুধা রাখবেন না। কারণ, খাবার না খেলে তাতে করে মোটেও ওজন কমে না। বরং, এতে করে শরীরের খাবার হজম করার ক্ষমতা কমে যায়।

তারচাইতে চেষ্টা করুন এমন খাবার খাওয়ার যেটা আপনার পেট ভর্তি রাখতে সাহায্য করবে কোনো ক্যালোরি গ্রহণের চিন্তা ছাড়াই। এক্ষেত্রে, তৈরি খাবার না খেতে চেষ্টা করুন। কারণ, এই খাবারগুলো আমাদের শরীরে প্রদাহ তৈরি করে এবং ফ্যাট কম ভাঙতে সাহায্য করে। চেষ্টা করুন প্রচুর পরিমাণ পানি পান করতে। এতে করে সঠিক পরিমাণ খাবার খেয়েও আপনি সুস্থ থাকতে পারবেন।

সঠিক পরিমাণে শরীরচর্চা না করা-

আপনি যদি চান যে আপনার শরীর থেকে মেদ ঝড়ুক এবং আপনার হজম করার ক্ষমতা বৃদ্ধি পাক, সেক্ষেত্রে পর্যাপ্ত পরিমাণে শরীরচর্চাটাও করা জরুরী হয়ে পড়ে। আপনি যদি একই ব্যায়াম প্রতিদিন করতে থাকেন এবং আপনার শরীর এতে অনেক বেশি অভ্যস্ত হয়ে যায় তাহলে আদতে একটা সময় গিয়ে কোন লাভই হবে না।

এর পরিবর্তে এমন শরীরচর্চা করুন যেটি আপনাকে ক্যালোরি পোড়াতে এবং সুস্থ থাকতে সাহায্য করবে। শরীরচর্চা করার সময় আপনার শরীরের ক্যালোরি কতটা পুড়ছে এবং আপনার হৃদপিণ্ডের স্পন্দন কতখানি সেটার হিসেব রাখুন। এতে করে আপনার হজমশক্তি নিয়ে একটা মোটামুটি ধারণা রাখা সম্ভব হবে।

পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম না নেওয়া-

আপনি হয়তো ভাবছেন যে, আপনি অনেক বেশি পরিশ্রম করলে এবং আপনার শরীর সারাক্ষণ কাজের মধ্যে থাকলে হজমশক্তি নিজ থেকেই বেড়ে যাবে। মূলত, অতিরিক্ত পরিশ্রম করলে আপনার শরীরের ফ্যাট যে পুড়বে না তা নয়। ফলাফল আপনি পাবেন। কিন্তু এতে করে বিশ্রাম না নেওয়ার ফলে শরীর হজমশক্তি হারাবে। পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিলে আমাদের শরীরে কিছু হরমোন তৈরি হয় যেগুলো হজমশক্তি ঠিকঠাকভাবে কাজ করছে কিনা সেটা নিশ্চিত করে।

বিশেষ করে পর্যাপ্ত পরিমাণ ঘুমের উপরে আমাদের হজমপ্রক্রিয়া সঠিকভাবে চলছে কিনা তা নির্ভর করে। একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে ৮-৯ ঘন্টা ঘুমানো প্রয়োজন। এতে করে আমাদের শরীর পরবর্তী কার্যক্রমের জন্য প্রস্তুত হওয়ার সুযোগ পায়।

মানুষের শরীরকে কোনো যন্ত্রের সাথে তুলনা করলেই বুঝতে পারবেন যে, এক নাগাড়ে একে চালু রাখলে, সেটা মানুষ হোক কিংবা যন্ত্র, তাতে একটা সময় সমস্যা তৈরি হবেই। তাই, সঠিক পরিমাণে শরীরচর্চা করুন। তবে সাথে বিশ্রামও নিন।

খাবারের ব্যাপারে বেছে চলা, শরীরচর্চা করা কিংবা পরিশ্রম করা- এই সবগুলোই আমাদের ক্ষুধা বাড়াতে, হজমশক্তিকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। তবে এখানে গুরুত্বপূর্ণ ব্যাপারটি হলো এই যে, এক্ষেত্রে আমরা পরিমাণটা ঠিক রাখছি কিনা। অতিরিক্ত কোনকিছুই ভালো ফলাফল নিয়ে আসে না।

আর তাই, আপনার ওজন কমাতে ও হজমশক্তি বাড়াতে ওপরের সবগুলো উপায়ই অবলম্বন করুন। তবে খেয়াল রাখুন সেটা যেন পরিমাণের ভেতরেই থাকে।

সূত্র- ওয়েবএমডি।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড