• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বয়সের সাথে ওষুধের সম্পর্ক কতটুকু?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৫ জুলাই ২০১৯, ১৫:০৩
ওষুধ
ছবি : প্রতীকী

বয়স বাড়লে নানারকম ঝামেলা পোহাতে হয় আমাদের। আর সেই ঝামেলাগুলোর মধ্যে অন্যতম একটি হলো ওষুধের নেতিবাচক প্রভাব। আমাদের বয়সের ওপরে ওষুধের প্রভাব অনেক ক্ষেত্রে নির্ভর করে। এখন যে ওষুধ আপনার শরীর খুব সহজে হজম করতে পারছে, বয়সের ফলে ভঙ্গুর শরীর সেটা এতো সহজে নিতে পারবে না।

এর ফলে কখনো ইতিবাচক এবং কখনো নেতিবাচক- এই দুইটি প্রভাবই পড়তে পারে। তবে এক্ষেত্রে নেতিবাচক প্রভাবের পরিমাণই বেশি। চলুন, দেখে নেওয়া যাক বয়সের ফলে আমাদের শরীরে পড়া নেতিবাচক প্রভাব এবং এর পেছনে থাকা কারণগুলো-

১। অন্যান্য নানাবিধ শারীরিক সমস্যা

কম বয়সে জ্বর হলে আপনি কী করতেন? কোনো একটি ওষুধ সেবন করতেন, আর আপনার অসুখ সেরে যেতো, তাই না? বয়স বাড়লে এই প্রক্রিয়াটি এতো সহজ হয় না। এসময় আপনার শরীরে আরও নানারকম অসুখ বাসা বাঁধতে পারে। ফলে, একটি ওষুধ সেবন করতে তার প্রতিক্রিয়া পড়তে পারে অন্য ওষুধের ওপরে।

দুই ধরণের ওষুধ আপনার শরীরে বাজে প্রভাব ফেলতে পারে। আপনি কোনো একটি অসুখের কারণে একটি ওষুধ সেবন করলে দেখা যেতে পারে যে, তার প্রভাবে আপনার অন্য একটি অসুস্থতা বেড়ে গিয়েছে। মোটকথা, বয়স বাড়লে সমস্যাগুলো বেড়ে যায় এবং একে অন্যের সাথে অনেক বেশি সংশ্লিষ্ট হয়ে যায়। ফলে ওষুধ গ্রহণও এসময় ঝামেলাময় ব্যাপার হয়ে পড়ে।

২। শরীরের যন্ত্রপাতি বিকল হয়ে যাওয়া

ওষুধ আমাদের শরীরে একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় কাজ করে। এটি প্রথমে সেবন করা হয়। এরপর সেটি সাধারণত রক্তের মাধ্যমে শরীরের নির্দিষ্ট সাথে পৌঁছায়। তারপর সেটি হজম হয় এবং শেষ পর্যায়ে সাধারণত মূত্রের মাধ্যমে সেটি শরীর থেকে নির্গত হয়। কিন্তু এই পুরো প্রক্রিয়াটিই বাধাগ্রস্থ হয় বয়স বাড়লে। এসময় মানুষের শরীর আর আগের মতো কাজ করে না। রক্তে, কিডনিতে, হজমপ্রক্রিয়ায় সমস্যা দেখা দেয়। ফলে ওষুধ আগের মতো কাজ করতে পারে না। এর সুফলটাও আমরা তুলনামূলকভাবে কম পাই।

৩। বডি ফ্যাট বেড়ে যাওয়া

বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরে ফ্যাটের পরিমাণ বেড়ে যায়। আমাদের ওজন একইরকম থাকলেও হাড় ও পেশীর তুলনায় এই ওজনের বেশিরভাগটা জুড়ে থাকে ফ্যাট। তাই আপনি যখন এই সময় কোনো ওষুধ সেবন করেন, সেটির বেশিরভাগটাই ফ্যাটে আটকে যায় এবং আগের মতো কাজ করতে পারে না।

৪। কোষে তরল কমে যাওয়া

বয়সের সাথে সাথে আমাদের শরীরে পানির পরিমাণ কমে যায়। আমাদের কোষে পানিশূন্যতা দেখা যায়। ফলে আগের মতো সঠিক পরিমাণে ওষুধ শরীরের সাথে মানিয়ে নিতে পারে না। ওষুধ একটি স্থানে অনেক বেশি প্রভাব রাখে এবং সাধারণের চাইতে অনেক বেশি কাজ করায় মানব শরীর সেটা নিতে পারে না। একটা সময় অতিরিক্ত ওষুধের প্রভাবে নেতিয়ে পড়ে।

৫। হজমে নানারকম সমস্যা

শরীরে ওষুধ কাজ করার যে প্রক্রিয়া, তার অন্যতম একটি বড় অংশ হচ্ছে হজম প্রক্রিয়া ভালোভাবে কাজ করা। কারণ, শরীরে বেশিরভাগ ওষুধই কাজ করে হজমের মাধ্যমে। বয়স্ক শরীরে হজম নিয়ে নানারকম সমস্যা তৈরি হয়। ফলে ওষুধও কাজ করা কমিয়ে দেয়।

৬। ফুসফুসে সমস্যা হওয়া

ফুসফুসে নানারকম সমস্যা তৈরি হয় বয়স বেড়ে গেলে। ফলে, রক্ত সঠিকভাবে পরিচালিত হতে পারে না। ওষুধ রক্তের মাধ্যমে পুরো শরীরে প্রবাহিত হওয়ায় যদি রক্ত পরিচালনায় সমস্যা দেখা দেয় সেক্ষেত্রে ওষুধ শরীরের নির্দিষ্ট অংশে পৌঁছতে পারে না।

৭। স্মৃতিশক্তি কমে যাওয়া

বয়সের সাথে সাথে স্মৃতিশক্তি কমে যায়। এরকম নানা সমস্যার ফলে মানুষ ওষুধ সেবন করতে ভুলে যায় এবং শরীরে এর প্রভাব পড়ে।

সমস্যা মানসিক হোক কিংবা শারীরিক, বয়সের সাথে সাথে আমাদের শরীরের উপরে ওষুধের প্রভাবে পরিবর্তন আসে। তাই, চেষ্টা করুন বয়স বাড়লে চিকিৎসকের সাথে কথা বলে আগে থেকেই ওষুধ সেবন নিয়ে সচেতন থাকার। এতে করে পরবর্তীতে আরো সহজেই সুস্থ থাকতে পারবেন আপনি।

সূত্র- ওয়েবএমডি

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড