• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

আমার আঙুল অবশ লাগছে কেন?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১০ জুলাই ২০১৯, ১০:৫৫
আঙুল
ছবি : প্রতীকী

হঠাৎ করে হাতের আঙুল অবশ অবশ লাগছে? এমনটা কিন্তু আমাদের অনেকের সাথেই ঘটে থাকে। ঘুম থেকে উঠে, কোনো কাজ করার সময় অনেক ক্ষেত্রেই আমাদের হাত, আঙুল ইত্যাদি ভোঁতা হয়ে যায়। কেন এমন হয়? 

এর নানারকম কারণ থাকতে পারে। অনেকসময় আঘাত পাওয়ার ফলে আমাদের হাতের রক্তনালী দিয়ে স্বাভাবিকভাবে রক্তপ্রবাহ হয় না। তখন আঙুল অবশ হয়ে যায়। খুব বড় রকমের কারণ ছাড়াও এমনটা হয়ে থাকে। তাই, প্রাথমিকভাবে এ নিয়ে ভয় পাওয়ার কোন কারণ নেই। 

তবে এই ব্যাপারটি যদি আপনার সাথে প্রায়ই ঘটে থাকে সেক্ষেত্রে আপনি চিকিৎসকের সাথে কথা বলতেই পারেন। তার আগে বরং এই প্রতিবেদনটি পড়ে নিন। জেনে নিন সম্ভাব্য কোন কারণে অবশ হয়ে যায় হাতের আঙুল- 

ডায়াবেটিস-

আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে রক্তে থাকা অতিরিক্ত সুগার আপনার স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এতে করে তৈরি হতে পারে ‘পেরিফেরাল নিউরোপ্যাথি’। এক্ষেত্রে আঙুল অবশ হয়ে যাওয়া একটি লক্ষণ শুধু। এছাড়াও, এমনটা হলে-

● পায়ে সুড়সুড়ি ও ভোঁতা ভাব
● বাহুতে অবশ ভাব
● ব্যথা
● ভারসাম্য রক্ষা না করতে পারা
● হাত পা জ্বলা

ধীরে প্রতিক্রিয়া হওয়া ইত্যাদি লক্ষণও দেখা দিতে পারে।

একবার যদি ডায়াবেটিসের কারণে আপনার স্নায়ু ক্ষতিগ্রস্ত হয় তাহলে সেটাকে ঠিক করা সম্ভব নয়। তবে ওষুধ সেবনের মাধ্যমে কিছুটা হলেও এর কারণে তৈরি হওয়া সমস্যা থেকে দূরে থাকা যায়। এক্ষেত্রে সাধারণত অ্যান্টিডিপ্রেসেন্ট, অ্যান্টিকনভালসেন্ট এবং নানারকম স্কিন ক্রিম ব্যবহার করা হয়। 

কারপাল টানেল সিনড্রোম-

আপনার কব্জির কাছে একটি অংশকে কার্পাল টানেল বলে। আপনার হাত ও আঙুলকে পরিচালনা করে এমন অনেক স্নায়ুই এই টানেলের মধ্য দিয়ে চলে গিয়েছে। আপনি যদি অনেকক্ষণ ধরে কম্পিউটারে কাজ করেন বা টাইপ করেন সেক্ষেত্রে আপনার এই কারপাল টানেলে সমস্যা দেখা দিতে পারে। আর্থ্রাইটিসের কারনেও এমনটা হয়। এটি আপনার স্নায়ুতে সমস্যা সৃষ্টি করে আঙ্গুলে অবশভাব তৈরি করতে পারে। এতে আপনার স্নায়ুতে সমস্যা সৃষ্টি হতে পারে এবং আর এই সমস্যাকেই কারপাল টানেল সিনড্রোম বলে। এই সিনড্রোমে আরও যে যে লক্ষণ দেখা দিতে পারে সেগুলো হলো-

● হাতে বা আঙ্গুলে ব্যথা
● হাত বা আঙ্গুলে শিরশির করা 
● হাতের মুঠো দূর্বল হয়ে যাওয়া
● হাত থেকে জিনিসপাতি পড়ে যাওয়া

এই সমস্যা থেকে মুক্ত থাকতে অনেকক্ষণ ধরে টাইপ করার ফাঁকে হাত একটু সামনে-পেছনে করুন। মাউস ব্যবহারের সময় হাতের মুঠো বাঁকিয়ে না রেখে সমান করে রাখুন। চিকিৎসকেরা আপনাকে স্প্রিন্টার পরতে বলতে পারে। দরকার হলে এই পদ্ধতিও ব্যবহার করতে পারেন। এতে করে আপনার কারপান টানেলের উপরে অতিরিক্ত চাপ পড়বে না। 

কমপ্রেসড নার্ভস-

কারপাল টানেল সিনড্রোম বাদেও অন্যান্য কিছু স্বাস্থ্যগত সমস্যার কারণে আঙ্গুলে অবশ ভাব দেখা দিতে পারে। এমনি আরেকটি অসুস্থতা হলো কমপ্রেসড নার্ভস। স্নায়ুর আকার বৃদ্ধি পাওয়া, আঘাত পাওয়া, রক্তনালী বড় হয়ে যাওয়া এবং সিস্টের কারণে এমনটা হতে পারে। এতে করে হাতে অবশ ভাব এবং দূর্বলতা দেখা দিতে পারে। অবশ্য, এই সমস্যার চিকিৎসা কী হবে সেটা পুরোটাই নির্ভর করে ঠিক কোন কারণে, কোন অসুখের প্রভাবে এমন হচ্ছে তার ওপরে। 

এছাড়া অ্যালকোহল সেবনের কারণেও এই সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে একে অ্যালকোহল পলিনিউরোপ্যাথি বলা হয়। ব্যথা, অবশ ভাব এবং অন্যান্য দুর্বলতা- সবটাই এর কারণে হতে পারে। অ্যালকোহল সেবন ছেড়ে দেওয়াই এক্ষেত্রে সবচাইতে বড় চিকিৎসা। এছাড়া ফাইব্রোমিয়ালগিয়া নামক অসুখের ফলাফল হিসেবে স্থূলতা, অবসাদ, হতাশা ইত্যাদির সাথে এই আঙুল অবশ হওয়ার সমস্যাটিও চলে আসে। 

তাই, আপনার যদি এমন কোন সমস্যা হয় তাহলে প্রথমেই দুশ্চিন্তা না করে চিকিৎসকের সাথে কথা বলুন। খুব দ্রুতই তাহলে হয়তো সুস্থতা ফিরে পাবেন আপনি। 

সূত্র- ওয়েবএমডি

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড