• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিঠ ব্যথার কারণ যখন একটানা চেয়ারে বসা

  স্বাস্থ্য ডেস্ক

১০ জুলাই ২০১৯, ০৯:১১
পিঠ ব্যথা
পরিমিত ঘুমের অভাবে হতে পারে পিঠ ব্যথা; (ছবি- ইন্টারনেট)

সারাদিন একটানা চেয়ারে বসে কাজ করা। অবসরের সময়টুকুও নেই। ফলাফলস্বরূপ ঘরে ফিরে পিঠ ব্যথা। আমাদের শারীরিক সুস্থতার জন্য শারীরিক চর্চা করা, জীবনযাত্রার মানে পরিবর্তন আনা আবশ্যিক। কিন্তু ব্যস্ততার কারণে সঠিক নিয়মে নিজের যত্ন নেওয়া হয় না। 

সারাদিন চেয়ারে বসে কাজ করার ফলে যেসব শারীরিক সমস্যা দেখা দেয় তার মধ্যে পিঠ ব্যথা অন্যতম। এই ব্যথা দূরীকরণে কী করবেন আপনি? চলুন জেনে নিই- 

নিয়ম মেনে চেয়ারে বসা- 

একটানা পুরোটা সময় চেয়ারে বসে থাকবেন না। মাঝেমধ্যে চেয়ার ছেড়ে উঠুন। ফাঁকা জায়গায় জগিং করে আসুন। যদি তাও সম্ভব না হয় অন্তত লিফট ছেড়ে সিঁড়ি দিয়ে ওঠা-নামা করুন। চেয়ারে বসার সময় পিঠ সোজা রাখুন। ঝুঁকে কিংবা কুঁজো হয়ে কাজ করবেন না। এতে পিঠ ব্যথা বাড়ে। চেয়ারের উচ্চতা এমন রাখুন যেন পায়ের পাতা সম্পূর্ণভাবে মেঝে স্পর্শ করে। 

নিয়মিত শরীরচর্চা- 

অনেকখানি সময় নিয়ে ব্যায়াম করতে না পরলেও অল্প কিছু সময় শরীরের জন্য বের করুন। অল্প সময় স্ট্রেচিং করতে পারেন। আস্তে আস্তে এই পরিমাণ বাড়ান। এরপর হাত ওপরে তোলা, নিচে নামানো ব্যায়াম করুন। সহজ কিছু ফ্রি হ্যান্ড ব্যায়াম রয়েছে যা আপনি অফিসে বসেও করতে পারবেন। এমন ব্যায়ামের জন্য দিনে অন্তত ১০ মিনিট বরাদ্ধ রাখুন। 

বরফের সেঁক- 

পিঠ ব্যথা কমাতে বরফের সেঁক দিন। অতিরিক্ত পিঠ ব্যথা হলে দিনে দুই থেকে তিনবার পনের মিনিটের জন্য আইস প্যাক দিয়ে সেঁক দিন। এতে ব্যথা কমবে। 

সঠিক মাপের জুতো- 

অনেক সময় সঠিক মাপের কিংবা সঠিক জুতো না পরার কারণে পিঠ ব্যথা হয়। হিল পরার কারণে পিঠ ব্যথা হলে তা পরা বাদ দিন। সঠিক মাপের জুতা পরিধানের অভ্যাস করুন। 

পরিমিত ঘুম- 

ঘুমের ব্যাঘাতের কারণে অনেক সময় পিঠ ব্যথা হয়ে থাকে। প্রতিদিন অন্তত ছয় থেকে সাত ঘণ্টা ঘুমের অভ্যাস করুন। পাশ ফিরে ঘুমালে দুই পায়ের ফাঁকে কোলবালিশ রাখুন। 

এসব অভ্যাসের পরও পিঠ ব্যথা না কমলে চিকিৎসকের পরামর্শ নিন। 
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড