• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

বয়স মানেই ঝামেলা? একদম নয়!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৯ জুলাই ২০১৯, ১৫:২৪
বয়স
ছবি : প্রতীকী

বয়স মানেই বাড়তি ঝামেলা? এটা ঠিক যে, বয়স বাড়লে নিজেকে ঠিক রাখতে মানুষকে বাড়তি একটু মনযোগ দিতে হয়। শরীরচর্চা, মানুষের সাথে কথা বলা, খাবারের ব্যাপারে বেছে চলা- এমন নানারকম দিক সামনে চলে আসে এসময়। কিন্তু এই বয়সের কিন্তু অনেক ভালো দিকও আছে। মানসিক ও শারীরিক দুটো দিক দিয়েই বয়স্ক হওয়ার কিছু সুবিধা উপভোগ করা যায়। চলুন, এক নজরে দেখে আসি বয়সের এমন কিছু সুবিধাকে।

মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে-

১। সারাজীবন আমরা অনেক বেশি মানসিক চাপের মধ্য দিয়ে যাই। বয়স হলে আমাদের এই চাপ কিছুটা হলেও কমে যায়। আজ যেমন আপনি ঘুম থেকে উঠেই দৌড়ে কাজে ছুটছেন, একটু ধীরে সময়টা কাটাতে পারছেন না। বয়স বাড়লে এই ধীরে ধীরে সময়কে উপভোগ করার আনন্দ আরও বেশি নিতে পারবেন আপনি।

২। আপনার সম্পর্কের দিকে আরও বেশি মনোযোগ দেওয়ার সময় পাবেন এ সময়। একটা সময় যে ব্যাপারগুলোকে ছাড়তে পারতেন না, সমস্যার মূল কারণ যে আবেগগুলো হতো, এই বয়সে সেটার ওপরে একটু ভালো নিয়ন্ত্রণ অর্জন করতে পারবেন আপনি। 

বয়স্ক মানুষের ক্ষেত্রে অনেক সময় আবেগ নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না, এটা ঠিক। তবে একইসাথে এটাও সত্যি যে, আপনি যত বয়স্ক হবেন, আপনার মানসিক পরিপক্কতা ততটাই বাড়বে। অভিজ্ঞতার ঝুলিটাও ভরে উঠবে। এতে করে অনেক মানসিক আবেগ থেকে বেরিয়ে আসা সহজ হবে।

৩। সময় এবং জ্ঞান- দুটোই যেহেতু আপনার থাকবে, তাই বেশি বয়সে আপনি আপনার জীবনের প্রধান গুরুত্বপূর্ণ জিনিস কোনগুলো, কোন ব্যাপারে আসলেই আপনার বেশি প্রাধান্য দেওয়া প্রয়োজন সেটা সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া আপনার জন্য তুলনামূলকভাবে বেশি সহজ হবে। 

শারীরিক স্বাস্থ্যের ক্ষেত্রে-

১। বয়স বাড়লে আপনি মাইগ্রেনের হাত থেকে রেহাই পেতে পারেন। ‘হেডেক সেন্টার অব আটলান্টা’ থেকে প্রকাশিত এক গবেষণায় জানানো হয় যে, বেশিরভাগ মানুষের ক্ষেত্রে ৫০ বছর বয়সের পর মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্যা কমে যায়। তাই এই সুযোগটা আপনিও উপভোগ করতেই পারেন।

২। মস্তিষ্ক আরও ভালোভাবে কাজ করে এই বয়সে। বয়স্ক মানুষের মস্তিষ্কে নানারকম সমস্যা দেখা যায়, ভুলে যাওয়ার প্রবণতা বেড়ে যায়- এই কথাটি ঠিক। তবে গবেষণা অনুসারে, বয়সের সাথে সাথে মানুষের মস্তিষ্কের কিছু অংশ অধিকতর দক্ষতার সাথে কাজ করে। 

লেখক বারবারা স্ট্রচের ‘দ্য সিক্রেট লাইফ অব গ্রোন-আপ ব্রেইন’ বইয়ে পাওয়া তথ্যানুসারে, মানুষের যুক্তি প্রয়োগ ও আর্থিক কোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বয়সের সাথে সাথে বৃদ্ধি পায়। 

৩। ঘুমের সমস্যা কমে যায়-

সাধারণত, বয়সের সাথে সাথে ঘুমের সমস্যা বেড়ে যায়। কিন্তু এটা মূলত হয় অসুস্থতা আর হতাশা থেকে। অন্যথায়, ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার ‘সেন্টার ফর স্লীপ এন্ড সারকাডিয়ান নিউরোবায়োলজি’ তে করা এক গবেষণায় দেখা যায় যে, ৭০-৮০ বছর বয়সী মানুষেরা ঘুম না হওয়া এবং দিনের বেলা ক্লান্ত হওয়ার ব্যাপারে কম অভিযোগ করে থাকেন। 

আপনি কি মাঝবয়সী? ভয় পাচ্ছেন নিজের পরবর্তী সময়গুলো নিয়ে? আমরা কেউই বয়সের বাইরে নই। এই চক্রে একটা সময় আমরা বয়স্ক হব। নানারকম শারীরিক সমস্যা আমাদেরকেও জড়িয়ে ধরবে। তবে সেই সমস্যাগুলোকেই প্রাধান্য দিলে একটা সময় গিয়ে আরও অনেক ঝামেলা তৈরি হবে। 

সমাধান পেতে চাইলে নিজেকে মানসিকভাবে শক্ত রাখুন। বয়স্ক হওয়ার যে ভালো দিকগুলো আছে সেগুলো নিয়ে আরও জানুন, ভাবুন। তাহলে একটা সময় স্বাভাবিক নিয়মে আপনি বয়স্ক হলেও তার প্রভাবে আপনি খারাপ থাকবেন না কখনোই। বরং, জীবনের এই সময়টুকু আর অনেক বেশি উপভোগ করা সম্ভব হবে আপনার পক্ষে। 

তাই, হাসুন, পুরোপুরি বাঁচুন আর নিজেকে ভালোবাসুন!

সূত্র- ওয়েবএমডি, হাফিংটন পোস্ট ইত্যাদি। 

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড