• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রক্তচাপের ওষুধ কি শরীরের জন্য ক্ষতিকর?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৯ জুলাই ২০১৯, ০৯:৫৫
রক্তচাপ
ছবি : প্রতীকী

রক্তচাপ আমাদের শরীরের জন্য ক্ষতিকর। এতে করে হৃদপিণ্ডের নানারকম সমস্যা থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই ব্লাড প্রেশার স্বাভাবিক করতে ওষুধ সেবন করি আমরা। কিন্তু, প্রশ্ন হলো, এই সবগুলো ওষুধ কি আমাদের শরীরের জন্য ভাল? 

রক্তচাপের এমন অনেক ওষুধ আছে যেগুলো আমাদের শরীরে ইতিবাচক প্রভাব রাখে বটে, তবে এর নেতিবাচক দিকটাও মোটেও কম নয়। চলুন, এ ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক-

রক্তচাপের ওষুধ এমনিতে আমাদের শরীরের জন্য ভালো হলেও কোনো ওষুধ সেবনের আগে চিকিৎসকের সাথে কথা বলে নিন। এটি আপনার শরীরে-

১। হুট করে রক্তচাপের অবস্থা বদলে দিতে পারে। এতে শরীরে এত তাড়াতাড়ি পরিবর্তন আসে যে, অনেক সময় শরীর সেটার সাথে মানিয়ে নিতে পারে না এবং অসুস্থ হয়ে পড়ে।

২। আগে থেকেই বিদ্যমান এমন কোনো অসুখের পরিমাণ আরও বাড়িয়ে দিতে পারে। এছাড়া, অন্যকোনো শারীরিক অবস্থায় এই যেমন- গর্ভবতী নারীদের ক্ষেত্রে এই বিপির ওষুধ আরও জটিলতা তৈরি করতে পারে। ইনসুলিন গ্রহণ করছেন এমন কারও ক্ষেত্রেও এই ওষুধগুলো আরও সমস্যার হতে পারে। 

৩। কোনো প্রভাব না রেখে হুট করে আপনাকে অসুস্থ করে তুলতে পারে। এক্ষেত্রে, ওষুধ প্রাথমিকভাবে রক্তচাপ কমিয়ে আনলেও পরবর্তীতে হঠাৎ করে কাজ করা বন্ধ করে দেয় এবং কোনো প্রাথমিক চিহ্ন ছাড়াই আক্রান্ত ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন। অনেক ক্ষেত্রে, রোগীর শরীরে রক্তচাপের পরিমাণ এতটাই বেশি থাকে যে, ওষুধ কার্যকর হয় না। ফলে, একটা সময় স্ট্রোক করেন ব্লাড প্রেশারের ভুক্তভোগী। আর সেটা তাদের সাথে ওষুধ সেবন করার পরেও ঘটে থাকে। 

আপনি যদি খুব ভালো করে জানতে চান এ নিয়ে, তাহলে আপনার চারপাশেই এমন নেতিবাচক প্রভাব ফেলা ব্লাড প্রেশারের ওষুধের খোঁজ পাবেন আপনি। বিভিন্ন সময়ে ব্যাপারটি নিয়ে গবেষণা হয়েছে প্রচুর। ২০১৮ সালে আমেরিকান কলেজ অব কার্ডিওলজি সায়েন্টিফিক সেশন দ্বারা পরিচালিত একটি গবেষণায় বেরিয়ে আসে যে, আলফা ব্লকার্স এবং আলফা ২ অ্যাগোনিস্ট নামক দুইটি ওষুধ রক্তচাপ কমাতে সাহায্য করলেও এতে করে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

এ সময় বলা হয় যে, আলফা ব্লকার্সে আছে ডক্সাজোসিন মেসিলেট এবং প্রাজসিন হাইড্রোক্লোরাইডের মতো উপাদান। এগুলো আমাদের রক্তনালীর ওপরে প্রভাব ফেলার মাধ্যমে রক্তচাপ নিয়ে কাজ করে। তাদের মতে, এই ব্যাপারটি মোটেও নেতিবাচক কিছু নয়। 

তবে, প্রত্যেকটি মানুষরই জানা উচিত যে, যদি তার রক্তচাপ বেশি বা কম থাকে সেটা ক্ষতিকর। আর এর চাইতেও বেশি ক্ষতিকর হলো, যদি রোগীর শরীরে রক্তচাপ সারাক্ষণ কমতে এবং বাড়তে থাকে। এটি শরীরে খুব বাজে প্রভাব রাখে। 

তবে এখানেই শেষ নয়। সম্প্রতি রক্তচাপের জন্য ওষুধ হিসেবে ব্যবহৃত ভালসারটানে ক্যানসার তৈরি করতে পারে এমন কিছু রাসায়নিক খুঁজে পেয়েছে একটি অনলাইন ফার্মেসি। চিন্তার ব্যাপার হচ্ছে, বিভিন্ন চিকিৎসক ও কোম্পানি এই ওষুধটিকে বড় আকারে ব্যবহার করে। যুক্তরাষ্ট্রসহ অন্যান্য স্থানে ওষুধটি সেবন করা হলেও এর প্রস্তুতকারক চীন। তাই, শুরু থেকেই এতে ক্ষতিকারক উপাদান থাকছে কিনা তা নিয়ে নিশ্চিত হওয়ার চেষ্টা করা হচ্ছে। 

আপনি কি রক্তচাপের জন্য কোন ওষুধ সেবন করেন? না, এমনটা মোটেও ক্ষতিকারক কিছু নয়। আপনার অসুস্থতাকে দূর করতে আপনি ওষুধ সেবন করতেই পারেন। তবে রক্তচাপের ওষুধ নিয়ে অনেক আগে থেকেই নেতিবাচক অনেক ফলাফল দেখা গিয়েছে। এবার সেই তালিকা আরেকটু বেড়েছে শুধু। 

আপনি যদি ভালসারটেন বা এমন কোন ওষুধ সেবন করেন যেটি আপনাকে আরও বেশি অসুস্থ করে দেয়, তাহলে চিকিৎসকের সাথে কথা বলুন। নতুন কোনো ওষুধ না পাওয়া পর্যন্ত এখন যেটা সেবন করছেন সেটাই চালিয়ে যান।

সূত্র- ওয়েবএমডি

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড