• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাঁটু ব্যথা : কী করবেন, কী করবেন না!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৫ জুন ২০১৯, ১৫:১২
হাঁটু ব্যথা
ছবি : সম্পাদিত

হুট করে পাওয়া কোনো আঘাত হোক, কিংবা আর্থ্রাইটিসের সমস্যা- হাঁটুতে ব্যথা হতেই পারে। আর এই হাঁটুর ব্যথা নিরাময়ে, একটু আরাম পেতে নানাবিধ কাজ করি আমরা। অনেকসময় জেনে করি, অনেকসময় না জেনে।

তবে, আপনি যদি হাঁটুর ব্যথার ভুক্তভোগী হন, তাহলে কিছু নিয়ম মেনে চলতে হবে আপনাকেও। চলুন জেনে নেওয়া যাক হাঁটুর ব্যথায় কোন কাজগুলো করা যাবে এবং কোন কাজগুলো থেকে বিরত থাকতে হবে।

অতিরিক্ত বিশ্রাম নয়-

হাঁটুতে ব্যথা করলে বিশ্রাম নিলেই ঠিক হয়ে যাবে, এমনটাই তো ভাবছেন? বাস্তবে এই কথাটি মোটেই সত্যি নয়। বরং খানিকটা কার্যক্রমের মধ্যে না থাকলে হাঁটুর ব্যথা আরো বাড়তে পারে। এতে করে পেশী ও হাড়ের সংযোগস্থলে নেতিবাচক প্রভাবও পড়তে পারে। তাই, এই অবস্থায় সারাক্ষণ শুয়ে-বসে না থেকে এমন ব্যায়াম করুন যেটি আপনার পায়ের কোন ক্ষতি করবে না। এক্ষেত্রে কার্ডিও, ওয়েট ট্রেইনিং ইত্যাদি ব্যবহার করতে পারেন আপনি।

পড়ে যাওয়ার ঝুঁকি কমান-

আপনার হাঁটু যদি ইতোমধ্যেই সমস্যায় থাকে, তাহলে হুট করে পড়ে গেলে সেই সমস্যা আরো বেড়ে যেতে পারে। কী করবেন এক্ষেত্রে? সবসময় কোন সাপোর্ট ব্যবহার করুন। সিঁড়ি দিয়ে নামার সময় এবং ঘরে হাটার সময় দেয়াল বা হাতল ব্যবহার করুন। আর পড়ে গেলে যেন ঝুঁকি কমে, সেজন্য মেঝতে নরম কিছু বিছিয়ে দিন।

ওজন কমান-

আপনার হাঁটুর সমস্যার অন্যতম কারণ হতে পারে অতিরিক্ত ওজন। তাই, চেষ্টা করুন ছোটখাটো শরীরচর্চার মাধ্যমে, পর্যাপ্ত পুষ্টিকর খাবার খেয়ে ওজন কমাতে। এক্ষেত্রে আরআইসিই পদ্ধতি ব্যবহার করতে পারেন। বিশ্রাম, বরফের ব্যবহার, শরীরচর্চা এবং পুরো অবস্থাকে ভালোর দিকে নিয়ে যাওয়া- এই পদ্ধতি বারবার ব্যবহার করুন।

সঠিক জুতো ব্যবহার করুন-

পায়ের যেকোনো সমস্যায় বড় একটি ভূমিকা রাখে জুতো। আপনার হাঁটুর সমস্যা জুতোর কারণে না হতেই পারে। তবে এই সমস্যাটিকে আরো বাড়িয়ে তুলতে জুতো বড় ভূমিকা রাখতে পারে। তাই, সঠিক জুতো ব্যবহার করুন। প্রয়োজনে চিকিৎসকের সাথে পরামর্শ করে জেনে নিন যে, এই অবস্থায় কোন রকমের জুতো আপনার পক্ষে ব্যবহার করা সুবিধাজনক ও ভালো।

সমস্যা দূর করুন তাপমাত্রার সাহায্যে-

আপনি যদি হাঁটুতে আকস্মিক কোন আঘাত পেয়ে থাকেন, সেক্ষেত্রে তাপমাত্রার তারতম্যের মাধ্যমে এই সমস্যা দূর করুন। এক্ষেত্রে প্রথম ৪৮-৭২ ঘন্টা দিনে তিন থেকে চারবার করে বরফ ও ঠাণ্ডা পানি আক্রান্ত স্থানে ব্যবহার করুন। এটি ১৫-২০ মিনিটের মতো রাখুন। এরপরের দিনে দুই থেকে তিনবার আক্রান্ত স্থানে হালকা উষ্ণ পানি ব্যবহার করুন। এতে করে আপনার আক্রান্ত স্থানে ব্যথা ও ফোলাভাব দূর হয়ে যাবে।

তবে হাঁটুর সমস্যা দূর করতে যে পদ্ধতিই ব্যবহার করুন আন কেন, চিকিৎসকের সাথে কথা বলে নিন। এতে করে পুরো নিরাময় প্রক্রিয়াটিই আরো অনেক সহজ হয়ে যাবে। আর কোন ভুলভাল প্রক্রিয়ার প্রভাবও পড়বে না।

সূত্র : ওয়েবএমডি

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড