• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহজ কিছু কৌশলে কমিয়ে ফেলুন উচ্চ রক্তচাপ

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৪ জুন ২০১৯, ০৯:০৮
উচ্চ রক্তচাপ
ছবি : প্রতীকী

উচ্চ রক্তচাপ আমাদের শরীরের জন্য অসম্ভব ক্ষতিকর। এটি শুধু রক্তনালী নয়, আমাদের হৃদপিণ্ডকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। অনেক সময় এটি খুব বড় কোনো সমস্যা, এমনকি মৃত্যুর কারণও হয়ে উঠতে পারে। কীভাবে এই উচ্চ রক্তচাপ কমিয়ে আনা যায়?

সাধারণত, মানসিক চাপের কারণেই আমাদের রক্তচাপ বেড়ে যায়। এই মানসিক চাপ কমিয়ে এনে উচ্চ রক্তচাপের মতো ভয়াবহ সমস্যার হাত থেকে বাঁচার উপায় সম্পর্কে জানতে পড়ে নিন এই লেখাটি।

মানসিক চাপ ও উচ্চ রক্তচাপ থেকে মুক্ত থাকার সহজ কিছু কৌশল নিচে দেওয়া হলো-

১। পরিমাণমতো ঘুমানো-

ঘুম আমাদের জীবনের খুব বড় ও প্রয়োজনীয় একটি অংশ। সঠিক পরিমাণে ঘুম না হলে সেটি উদ্বিগ্নতা, ওজন, শরীরের নানাবিধ সমস্যা তৈরি করতে পারে। আপনি সঠিক পরিমাণে না ঘুমালে এর ফলাফল হিসেবে আপনার মস্তিষ্ক স্বাভাবিক কোনো চাপও নিতে পারবে না। খুব অল্পতেই অস্থির হয়ে পড়বেন আপনি। এই পুরো সমস্যা থেকে দূরে থাকতে পরিমাণমতো ঘুমানোর চেষ্টা করুন।

২। মানসিক ও শারীরিকভাবে শিথিল হওয়া-

সারাদিন এত এত মানসিক চাপ। শরীরের উপরেও তো কম ধকল যায় না। এই সবকিছু থেকে দূরে থাকতে যোগব্যায়াম, পেশী শিথিল করার ব্যায়াম, নিঃশ্বাস নেওয়ার কিছু প্রক্রিয়া ইত্যাদি ব্যবহার করুন। এতে করে আপনি মানসিক ও শারীরিক দুইভাবেই শিথিল থাকতে পারবেন।

৩। সামাজিক হওয়া-

আপনি মানুষ হিসেবে যেমনই হোন না কেন, চারপাশের মানুষের সাথে আরও বেশি কথা বলুন, মিশুন। প্রয়োজনে কোনো সাপোর্ট গ্রুপে যোগ দিন। কিংবা নতুন কোন ভাষা শেখার জন্যও পদক্ষেপ নিতে পারেন। এতে করে আপনার মানসিক অস্থিরতা একটু হলে কাটবে।

৪। সময়ের ভারসাম্য বজায় রাখুন-

পরিবারে শান্তি থাকলে মানসিক শান্তির অনেকটাই নিশ্চিত করা সম্ভব হয়। আর এক্ষেত্রে পরবর্তী পর্যায়টি হলো কর্মস্থলেও শান্তিপূর্ণ একটি পরিবেশ বজায় রাখা। আর এই সবটা করার জন্য প্রয়োজন হলো সময়ের সঠিক ব্যবহার। চেষ্টা করুন ঠিক সময়ে ঠিক কাজটি করার। এতে করে অনেক ঝামেলা থেকে দূরে থাকতে পারবেন। সাথে মানসিক সমস্যাগুলোও পরিহার করা সহজ হবে।

৫। নিজেকে নিয়ে কাজ করুন-

কখনো কোনো পরিবেশে আপনি মানসিক চাপে ভুগছেন বা আপনার রক্তচাপ বেড়ে যাচ্ছে, এর একমাত্র কারণ কিন্তু শুধু আপনার চারপাশের পরিবেশ নয়। অনেক ঝামেলাময় পরিবেশের মধ্যে থেকেও অনেকে মানসিক শান্তি বজায় রাখতে পারেন। আর এজন্য প্রয়োজন হয় নিজেকে নিয়ে কাজ করার। তাই, নিজেকে সব পরিস্থিতিতে শান্ত রাখার জন্য তৈরি করে তুলুন। এতে করে পরবর্তীতে আপনিই সুফল ভোগ করবেন।

৬। সাহায্য চান-

অনেকেই মানসিকভাবে খুব সমস্যায় থাকলেও কাউকে সে সম্পর্কে কিছু বলতে চান না। মূলত, আপনার কাছের মানুষ, পরিবার ও বন্ধুরা আপনাকে সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করে। আর যদি তারা কিছু না করতে পারে, সেক্ষেত্রেও অন্য একজনের সাথে সমস্যার ব্যাপারে কথা বললে মানসিক কষ্ট একটু হলেও কমে আসে।

তাই, চেষ্টা করুন আরও বেশি সবার সাথে কথা বলতে এবং যেকোনো সমস্যায় সামনের মানুষটির কাছে সাহায্য চাইতে।

উচ্চ রক্তচাপের কারণে অনেক সমস্যায় ভুগছেন? তাহলে চিকিৎসকের সাথে তো কথা বলবেনই, এর সাথে উপরে বর্ণিত কৌশলগুলোও ব্যবহার করার চেষ্টা করুন। এতে করে শারীরিক ও মানসিকভাবে আরও বেশি সুস্থ থাকবেন আপনিই।

সূত্র- হার্ভার্ড।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড