• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রোবায়োটিক : শরীরের জন্য কতটা উপকারী?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২২ জুন ২০১৯, ১২:৫৬
প্রোবায়োটিক
ছবি : প্রতীকী

প্রোবায়োটিকের নাম নিশ্চয় শুনেছেন। এটি আমাদের জন্য উপকারী এবং শরীরের নানাবিধ সমস্যাকে দূর করার এক মোক্ষম উপায়। কিন্তু প্রোবায়োটিকের গুণাগুণ সম্পর্কে জানলেও অনেকে প্রোবায়োটিক সম্পর্কে খুব বেশি জানেন না। এমনকি, ঠিক কোন কোন সমস্যায় এটি কার্যকরী ভূমিকা পালন করে সেটাও জানেন না অনেকেই। উপকারী এই মাইক্রোঅর্গানিজম সম্পর্কে জেনে নিন আজ-

প্রোবায়োটিক কী?

ব্যাকটেরিয়া শুধু ক্ষতিকর হয় তা নয়। অনেক উপকারী ব্যাকটেরিয়া আমাদের শরীরে বাস করে যাদের সাহায্য ছাড়া আমাদের সুস্থ থাকাটাই মুশকিল হয়ে পড়ত। এমনই কিছু উপকারী ব্যাকটেরিয়াকেই প্রোবায়োটিক বলা হয়।

একজন শিশুর শরীরে জন্ম থেকেই ভালো ব্যাকটেরিয়া মজুদ থাকে। তবে কোনো সময় শরীরে সুস্থতার অভাব দেখা দিলে সে ক্ষেত্রে বাইরে থেকে উপকারী এই ব্যাকটেরিয়াকে শরীরে প্রবেশ করানো হয়। রাশিয়ান বিজ্ঞানী এলি মেচনিকফের কাছ থেকে প্রথম প্রোবায়োটিকের ধারণা আসে। তিনি এমন একজন ব্যক্তিকে খুঁজে পান, যিনি অনেক জীবাণুর মধ্যেও সুস্থ ছিলেন দিনের পর দিন।

কারণ খুঁজতে গিয়ে এই বিজ্ঞানী বুঝতে পারেন যে, সেই ব্যক্তি প্রতিদিন দই গ্রহণ করতেন। আর এই দইয়ের উপকারী ব্যকটেরিয়াগুলোই তাকে সুস্থ রেখেছে। ১৯৬০ সালের পর থেকে প্রোবায়োটিকের ধারণা জনপ্রিয় হয়ে ওঠে।

প্রোবায়োটিক গ্রহণের উপকারিতা কী?

সব রকমের প্রোবায়োটিক একই কাজ করে না। একেক প্রোবায়োটিকের দক্ষতা থাকে একেক দিকে। অনেকে হয়তো ক্যাভিটি তৈরিকারী জীবাণুর বিরুদ্ধে কাজ করে। আবার অনেক প্রোবায়োটিক অন্ত্রকে ঠিক রাখতে সাহায্য করে। এ ক্ষেত্রে প্রোবায়োটিক মূলত-

● ডায়েরিয়া ● ইররিটেবল বউল সিস্টেম ● আলসারেটিভ কোলেটিস ● ক্রোনস ডিজিজ ● যোনিতে সংক্রমণ ● মূত্রনালীতে সংক্রমণ বা ক্যান্সার ● এইচ. পাইলোরি হজমে সমস্যা ইত্যাদি নানাবিধ অসুস্থতার বিরুদ্ধে কাজ করে।

প্রোবায়োটিকস এবং অন্ত্রের সুস্থতা-

প্রোবায়োটিকের ক্ষেত্রে সবচাইতে সফলতা এসেছে ডায়েরিয়ার ক্ষেত্রে। ল্যাক্টোব্যাসিলাস জিজি নামক এই প্রোবায়োটিক মানুষ, বিশেষ করে শিশু ও সদ্য জন্মানো শিশুদের স্বাস্থ্য ঠিক রাখতে, ডায়েরিয়ার সমস্যা দূর করতে অনেক বেশি কার্যকর ভূমিকা রাখে। বিশেষ করে অ্যান্টিবায়োটিকের সাথে যুক্ত ডায়েরিয়াকে ঠিকঠাক করতে প্রোবায়োটিক ইতিবাচক ভূমিকা পালন করে। এছাড়া, ডায়েরিয়ার চাইতেও বেশি দেখা যায় যে সমস্যাটি, সেই কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং মলত্যাগের প্রক্রিয়াটিকে সহজতর করে তুলতেও প্রোবায়োটিক কাজ করে।

অন্ত্রের আরও নানাবিধ সমস্যা, এই যেমন- ক্রোনস ডিজিজ, পাউশিটিস, আলসার ইত্যাদি দূর করতেও প্রোবায়োটিক ভালো কাজ করে। এই সমস্যাগুলোর চিকিৎসা বেশ দীর্ঘমেয়াদি এবং কষ্টকর। তাই প্রোবায়োটিকের মাধ্যমে প্রথমেই সহজ চিকিৎসা চালানোর চেষ্টা করেন চিকিৎসকেরা।

প্রোবায়োটিকস এবং যৌনাঙ্গের সুস্থতা-

প্রোবায়োটিক যৌনাঙ্গের নানারকম সমস্যায়, বিশেষ করে নারীদের ক্ষেত্রে সংক্রমণে অসম্ভব দ্রুত সাহায্য করে। অন্ত্রের মতোই নারীদের যোনিপথেও একটি নির্দিষ্ট সুস্থতা বজায় রাখতে হয়। সাধারণত, ল্যাক্টোব্যাসিলি ব্যাকটেরিয়া এই সুস্থতা নিশ্চিত করতে যোনীকে প্রচণ্ড অ্যাসিডিক করে তোলে। ফলে সেখানে ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকতে পারে না।

কিন্তু, মাঝেমধ্যে এই ভারসাম্য ক্ষুণ্ণ হয় এবং নানারকম সমস্যা দেখা দেয়। ছত্রাকের সংক্রমণ, মূত্রনালির সংক্রমণ ইত্যাদি সমস্যাগুলোতে বেশি পড়তে হয় এ সময় নারীদের। অনেক নারীই প্রোবায়োটিককে এই সমস্যা দূর করার সেরা উপায় বলে মনে করে এবং দই গ্রহণ করেন। আর হ্যাঁ, প্রাকৃতিক হওয়ায় এই পদ্ধতিতে ক্ষতির সম্ভাবনাও কম থাকে।

আপনার শারীরিক সমস্যা দূর করতে, সুস্থতা ফিরিয়ে আনতে তাই আপনিও প্রোবায়োটিক গ্রহণ করতেই পারেন। তবে, গর্ভবতী নারী, শিশু, বয়স্ক ইত্যাদি মানুষের ক্ষেত্রে প্রোবায়োটিক ব্যবহার করার সময় বাড়তি কিছু সতর্কতা মেনে চলা ভালো।

কারণ, এ ক্ষেত্রে তাদের শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা কম থাকে, যেটি তাদের আরও অসুস্থ করে দিতে পারে প্রোবায়োটিক সেবনের পর। তাই, খাবার কিংবা ওষুধ, প্রোবায়োটিক যেভাবেই গ্রহণ করুন না কেন, চিকিৎসকের সাথে একবার কথা বলে নিন। এতে করে আপনি আরও বেশি সুস্থ থাকবেন।

সূত্র- মেডিসিননেট।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড