• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘুমের সময় আলোর স্পর্শে থাকা কি আমাদের ওজন বাড়িয়ে দেয়?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২১ জুন ২০১৯, ১৩:০৭
ঘুম
ছবি : প্রতীকী

ঘুম আমাদের জীবনের খুব প্রয়োজনীয় একটি অংশ। শরীরের পেশির সঠিক গঠন, ক্ষতিকারক জীবাণুর সাথে লড়াই, হরমোনের সামঞ্জস্যতা রাখা- এই সবকিছুর জন্যই ঘুমের প্রয়োজন হয়। কিন্তু ঘুম কিন্তু সবসময় ইতিবাচক ফলাফল নিয়ে আসে না। আমাদের ঘুমের সময়টায় অনেকরকম আলোর সংস্পর্শে আসতে পারি আমরা।

এই আলোর ওপরে ভিত্তি করে ঘুম আপনাকে ক্ষতিকারকভাবেও প্রভাবিত করতে পারে। কীভাবে? চলুন, জেনে নেওয়া যাক-

আমাদের শরীর একটা নির্দিষ্ট চক্র, একটি ঘড়ি ধরে চলে। এই চক্রকে বলে ‘সারকাডিয়ান রিদম’। সাধারণত, আলো আর অন্ধকারের ভিত্তিতে এই চক্র গড়ে ওঠে। সকালে ঘুম থেকে উঠে যাওয়া আর রাতে ঘুমোতে যাওয়া- এটা এই চক্রের সবচাইতে প্রাথমিক এবং সহজ একটি উদাহরণ।

আমাদের মস্তিষ্কে থাকা একটি ঘড়ি এই পুরো প্রক্রিয়াটিকে পরিচালনা করে। এই পুরো ব্যাপারটাই প্রাকৃতিক। কম আলো দেখলে আমাদের মস্তিষ্কে মেলাটোনিন নামক একটি হরমোন উৎপন্ন হয়। এতে করে আমাদের ঘুমের ভাব তৈরি হয়। রাতে, অন্ধকারে আলোর সামনাসামনি পড়লে তাই এই মেলাটোনিনের পরিমাণ কমে যায়। ফলে ঘুম না আসা এবং ক্ষুধা পাওয়ার মতো ব্যাপার ঘটে থাকে।

মানুষ নানা উপায়ে রাতের বেলা আলোর মুখোমুখি হতে পারে। টেলিভিশন, মোবাইল ইত্যাদি প্রযুক্তিগত পণ্যের আলো এর মধ্যে অন্যতম। সম্প্রতি এক গবেষণায় দেখা যায় যে, এই আলো আর মানুষের ওজনের মধ্যে বেশ ভালো একটি সম্পর্ক রয়েছে।

এআইএইচ’স ন্যাশনাল ইন্সটিটিউট অব এনভারোমেন্টাল হেলথ সায়েন্স থেকে ডক্টর ডেল স্যান্ডলারের নির্দেশনায় একটি দল এ ব্যাপারে গবেষণা চালান। ৩৫-৭৪ বছর বয়সী ৪৩ হাজার নারীর উপরে করা এই গবেষণাটি কিছুদিন আগেই প্রকাশিত হয়েছে। এত নারীদেরকে জিজ্ঞেস করা হয়েছে তাদের ঘুমের সময়কালীন প্রভাব সম্পর্কে। কোন শব্দ বা আলোর মধ্যেই কি তাদেরকে ঘুমোতে হয়? যদি হয়, তাহলে সেটি কী?

৫ বছর ৭ মাস ধরে এই নারীদের ওপরে পরীক্ষা চালানো হয়েছে এবং এরপর তাদের শরীরের উচ্চতা, ভর, ওজন ইত্যাদি জানা হয়েছে। আর এই ফলাফলের ওপর ভিত্তি করে গবেষকেরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, ঘুমানোর সময় আলোর সান্নিধ্যে থাকেন এমন নারীদের ওজন আগের চাইতে বেড়ে গিয়েছে এবং তাদের মধ্যে স্থুলতায় আক্রান্ত হওয়ার সম্ভাবনাও সবচাইতে বেশি থাকে।

অন্যান্যদের চাইতে প্রায় ১১ পাউন্ড ওজন বেড়ে যাওয়ার ক্ষেত্রে তারা ১৭ শতাংশ এগিয়ে থাকেন। তবে, এক্ষেত্রে হালকা কোনো আলোর খুব একটা প্রভাব দেখা যায়নি। প্রযুক্তিগত পণ্য থেকে নিঃসরিত আলোই নেতিবাচকভাবে প্রভাব রাখতে বেশি কাজ করে।

তবে হ্যাঁ, এই পুরো ব্যাপারটির সাথেই অন্য প্রভাবকের সংযুক্ত থাকার সম্ভাবনাও এক্ষেত্রে গবেষকেরা একেবারে ফেলে দিতে পারেননি। অন্য কোনো কারণ কী ওজন বাড়িয়ে দেওয়ার জন্য কাজ করেছে এ সময়? হতেই পারে! তবে বয়স, গোত্র, বর্ণ, স্বাস্থ্য- এই সব ক্ষেত্রভেদে প্রযুক্তিগত পণ্যের আলোর প্রভাব যে কিছুটা হলেও সবসময় একইরকম নেতিবাচকভাবে প্রভাব রেখেছে মানুষেরও উপরে সেটা সম্পর্কে গবেষকেরা পুরোপুরি নিশ্চিত।

তাই, ঘুমানোর সময় টেলিভিশন, ল্যাপটপ, মোবাইল ইত্যাদির আলো থেকে দূরে থাকতে যতটা বেশি সম্ভব চেষ্টা করুন। এতে করে সুস্থ একটি জীবনেই অধিকারী হবে আপনিও।

সূত্র- এনআইএইচ

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড