• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যান্টি-এজিং পিল : ডায়াবেটিক রোগীদের জন্য কতটা স্বাস্থ্যকর?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২০ জুন ২০১৯, ১২:৩৮
পিল
ছবি : প্রতীকী

বর্তমান সময়ে ডায়াবেটিক রোগীদের জন্য অত্যন্ত কার্যকরী একটি ওষুধের নাম হলো মেটফরমিন। ডায়াবেটিস আছে এমন রোগীদের শরীরে ইনসুলিনের প্রতি সংবেদনশীলতা বাড়িয়ে দেয় এটি। বিশেষ করে, টাইপ-২ ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে রক্তে সুগারের লেভেলকে ঠিকঠাক করার জন্যও এটি বেশ ভালো কাজ করে। হয়তো একটু পার্শ্বপ্রতিক্রিয়া আছে এক্ষেত্রেও। তবে, ডায়াবেটিক রোগীদের জন্য দৈনন্দিন জীবনকে অনেক বেশি সহজ করে দেয় মেটফরমিন।

কিন্তু সম্প্রতি উপকারী এই উপাদানটির কিছু নেতিবাচক দিক সম্পর্কেও জানার চেষ্টা করেছেন গবেষকেরা। আর এর ফলাফল? আপনি যদি ডায়াবেটিসের জন্য মেটফরমিন ব্যবহার করে থাকেন তাহলে হয়তো আপনার কাছে সেটা খুব একটা ইতিবাচক কিছু বলে মনে হবে না। কেন? চলুন জেনে নেওয়া যাক-

ডায়াবেটিক রোগীদের জন্য শরীরচর্চা করাটা একরকম বাধ্যতামূলকই বলা যায়। গবেষণাগারে ইঁদুরের উপরে মেটফরমিন প্রয়োগ করে দেখা যায় যে, তাদের পেশি এক্ষেত্রে কিছুটা হলেও প্রভাবিত হচ্ছে। আর এর পরবর্তী ধাপ হিসেবেই ওকলাহোমা মেডিকেল রিসার্চ ইন্সটিটিউশনের গবেষকেরা ৫৩ জন মানুষের উপরে পরীক্ষা চালান। তাদের সবার বয়স ছিল ৬০এর ঘরে।

এরা কেউ ডায়াবেটিক রোগী না হলেও, তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ছিল অনেক বেশি। মোট দুইটি দল তৈরি করা হয়। একদলকে মেটফরমিন প্রদান করা হয় এবং অন্যদলকে আরেকটি ওষুধ। তাদের প্রত্যেককেই শরীরচর্চা করতে বলা হয়। টানা চার মাস তারা প্রতিদিন ৪৫ মিনিট করে শরীরচর্চা করেন।

উল্লেখ্য, এখানে বলে রাখা ভালো যে, মেটফরমিন বয়স কমিয়ে দেওয়ার ব্যাপারে খুব ভালো প্রভাব রাখে। আর তাই, অ্যান্টি-এজিং হিসেবে অনেকে এই উপাদানটি গ্রহণ করে থাকেন। চার মাস পর গবেষকেরা ফলাফল দেখার জন্য ৫৩ জনের শারীরিক অবস্থা, ডায়াবেটিকের পরিমাণ এবং কোষ পরীক্ষা করেন। এতে করে দেখা যায় যে, প্লাসেবো গ্রহণ করেছে যারা তাদের মধ্য শারীরিক সুস্থতা এবং ইনসুলিনের প্রতি সংবেদনশীলতা যারা মেটফরমিন গ্রহণ করেছিলেন তাদের চাইতে বেশি।

শুধু তাই নয়, শরীরচর্চার যে প্রভাব প্লাসেবো গ্রহণকারীদের ওপরে পড়েছে সেটা মেটফরমিন গ্রহণকারীদের উপরে পড়েনি। প্লাসেবো গ্রহণকারীদের শরীরে মাইটোকন্ড্রিয়ার কর্মক্ষমতা বেড়ে গিয়েছে। উল্লেখ্য, মাইটোকন্ড্রিয়া হলো এমন একটি আমাদের শরীরের সমস্ত শক্তির উৎস। অক্সিজেন ও সুগারকে সঠিকভাবে শরীরের মধ্যে প্রবাহিত হতে এবং কাজ করতে সাহায্য করে।

দেখা যায় যে, এই মাইটোকন্ড্রিয়ার কার্যক্রম প্লাসেবো গ্রহণকারীদের মধ্যে আগের চাইতে ২৫% বেড়ে গিয়েছে। অন্যদিকে, মেটফরমিন গ্রহণকারীদের মধ্যে সেটা একেবারেই বাড়েনি। শরীরচর্চার মাধ্যমে যে উপকারিতা পাওয়া সম্ভব, সেগুলোকে থামিয়ে দেয় মেটফরমিন। তবে গবেষকদের মতে, মেটফরমিন যে শুধু নেতিবাচক প্রভাব রাখে আমাদের শরীর তা ঠিক নয়। মেটফরমিন আমাদের শরীরের জন্য উপকারীই।

এছাড়া, আরও বড় আকারে গবেষণা করা প্রয়োজন। এতে করে মেটফরমিন সম্পর্কে আরও ভালোভাবে জানা সম্ভব হবে। ৫৩ জন মানুষ নয়, সেক্ষেত্রে এই পরিমাণটা আরও বেশি হতে হবে। সময়টাও হতে হবে দীর্ঘমেয়াদী। তবে হ্যাঁ, উপকারিতার অংশ যতোটাই থাকুক না কেন, শরীরচর্চার উপরে মেটফরমিনের নেতিবাচক যে প্রভাব, সেটা অস্বীকার করার উপায় নেই।

সূত্র- নিউইয়র্ক টাইমস।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড