• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোষ্ঠকাঠিন্য নয়, ‘ডাইসিনার্জিক ডিফেকশন’ সমস্যায় ভুগছেন আপনি!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৫ জুন ২০১৯, ১৩:৩১
ডাইসিনার্জিক ডিফেকশন
ছবি : প্রতীকী

পেটে সমস্যাবোধ করছেন? পেটে চাপ পড়ছে, অথচ মলত্যাগের সময় অসম্ভব কষ্ট হচ্ছে? শুনে কোষ্ঠকাঠিন্য বলে মনে হচ্ছে? হতেই পারে। তবে, এর পেষণে ডাইসিনার্জিক ডিফেকশন থাকার সম্ভাবনাও প্রবল। এই দুটো ব্যাপারের মধ্যে পার্থক্য কোথায়? চলুন, জেনে নেওয়া যাক-

ডাইসিনার্জিক ডিফেকশন কী?

ডাইসিনার্জিক ডিফেকশন বা ডিডি-তে আক্রান্ত ব্যক্তিরা মলত্যাগের সময় অনেক বেশি পরিশ্রম করেন এবং তাতেও খুব যে একটা লাভ হয় তা না। বছরের পর বছর অনেকে বুঝতেই পারেন না যে, এমন কোনো সমস্যা তাদের আছে। এক্ষেত্রে ব্যক্তির শরীরের সবকিছু ঠিকঠাক থাকলেও মলত্যাগের সময় সেগুলো একসাথে কাজ করে না। ফলে, সমস্যা তৈরি হয়।

এই অবস্থাটিকে অ্যানিসমাস, অবস্ট্রাক্টেড ডিফেকশন, পেলভিক ফ্রোল ডিসেনার্জিয়া ইত্যাদি নামেও ডাকা হয়। ডিডি খুব বেশিদিন ধরে চললে এর ফলে রেক্টোকোয়েলে, রেক্টাল প্রোল্যাপ্স, ফিসারস ইত্যাদি হয়ে থাকে। আপনার যদি মলত্যাগে সমস্যাবোধ হয় তাহলে পরীক্ষার মাধ্যমে আপনার ডাইসিনার্জিক ডিফেকশন আছে কিনা সে সম্পর্কে নিশ্চিত হওয়া সম্ভব।

স্লো ট্রানজিট কন্সটিপেশন আর ডাইসিনার্জিক ডিফেকশনের মধ্যে পার্থক্য কী?

সাধারণত স্লো ট্রানজিট কন্সটিপেশনের রোগীদের তিনদিনে একবার বউল মুভমেন্ট হয়। তবে ডিডি-তে আক্রান্তদের এটি নিয়মিত হয়। তাদের সমস্যা হয় মলত্যাগ করার সময়। অনেক সময় ডিডি ও এসতিসি রোগীরা একইরকম লক্ষণ, এই যেমন- বমিভাব, পেটব্যথা ইত্যাদি অনুভব করেন। তবে, চিকিৎসা এই দুই সমস্যার সমাধান ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

ডাইসিনার্জিক ডিফেকশন কেন হয়?

প্রাথমিকভাবে মনে করা হয় যে, ডিডি-র প্রধান কারণ আমাদের বউল মুভমেন্টের শিক্ষা। যেমন- শিশুদের ক্ষেত্রে, তাদের যখন ‘পটি’ বলা হয়, তখন তারা মলত্যাগ করে। শিশুদের এ সম্পর্কে বোঝার ক্ষমতা খুব একটা বেশি না থাকায় এই পদ্ধতি শেখানো হয়। একটা সময় বড় হয়ে সে ভিন্ন কোনো পদ্ধতি শিখে নিতে পারে।

একজন স্বাভাবিক মানুষের ক্ষেত্রে, তার বৃহদান্ত্র থেকে সংকেত পেলেই মলত্যাগের তাড়না তৈরি হয়। এক্ষেত্রে, পায়ুপথের পেশী প্রথমে পদার্থটি তরল, কঠিন নাকি গ্যাসীয়- সেটা বোঝার চেষ্টা করে। এরপর সেই সঙ্কেত মস্তিষ্কে প্রদান করলে, সেই অনুযায়ী ব্যক্তি বাথরুমে যাবেন নাকি যাবেন না, সেটা ঠিক করেন। এরপর ব্যক্তি নির্দিষ্ট, সহজাত আর সুবিধাজনক পদ্ধতিতে বউল মুভমেন্ট করেন।

ডিডি-তে আক্রান্ত মানুষের ক্ষেত্রে এই পুরো প্রক্রিয়ার যেকোনো একটি স্থানেই সমস্যা হতে পারে। এর ফলে, মলত্যাগে আক্রান্ত ব্যক্তি কষ্টবোধ করেন। অবশ্য, অস্টিওআর্থ্রাইটিস এবং পারকিনসন্স ডিজিজে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রেও এই সমস্যা দেখা দিতে পারে।

আমারও কি ডিডি আছে?

সাধারণত, শতকরা ২০ শতাংশ মানুষ কোন না কোনোভাবে ডাইসিনার্জিক ডিফেকশনে আক্রান্ত হয়ে থাকেন। আপনার যদি মলত্যাগের সময় কোনো সমস্যা তৈরি হয় তাহলে, আপনারও ডিডি-তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তবে, এটি বড় কোনো সমস্যা তৈরি করার মতো অবস্থায় আছে কিনা সেটা জানার জন্য আপনাকে চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন।

ডাইসিনার্জিক ডিফেকশনের লক্ষণ কী?

ডিডি-তে আক্রান্তদের ক্ষেত্রে বমিভাব, গ্যাস এবং পেট কামড়ানো ইত্যাদি দেখা যায়। বাথরুমে ৩০ মিনিটের বেশি সময় কাটতে হয় এক্ষেত্রে তাদের। মলত্যাগে প্রাথমিকভাবে অসম্ভব সমস্যা হলেও একবার প্রক্রিয়াটি শুরু হয়ে গেলে সেটা তুলনামূলকভাবে সহজ হয়ে যায়। তবে, অত্যাধিক চাপ প্রয়োগ করার কারণে মলত্যাগের পরবর্তী সময়ে আধাঘণ্টা সময় যাবত পায়ুপথে ব্যথা অনুভব করেন আক্রান্তরা।

ডিডি-র সমাধান কী?

ডাইসিনার্জিক ডিফেকশনের সমাধান হিসেবে অ্যানোরেক্টাল বায়োফিডব্যাককে প্রাধান্য দেওয়া হয়। এক্ষেত্রে, কখনো ওষুধ ব্যবহার করা হয়, কখনো হয় না। এই প্রক্রিয়ায় পায়ুপথে এবং এর সাথে সংশ্লিষ্ট স্থানের পেশীগুলোকে ঠিকঠাক করা চেষ্টা করা হয়। তবে খুব বেশি বাজে অবস্থায় সার্জারি করারও প্রয়োজন পড়ে।

ভয় পাচ্ছেন? ডাইসিনার্জিক ডিফেকশন বেশ কষ্টকর ব্যাপার হলেও এর চিকিৎসা বেশ কার্যকর ও সহজ। তাই, চিন্তা না করে চিকিৎসকের সাথে কথা বলুন এবং সঠিক চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে যান!

মূল লেখক- ডক্টর লিম জিত ফং, গ্লেনাগ্লেস হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড