• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গর্ভাবস্থার প্রথম তিন মাস চলছে, কী করব এখন?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৪ জুন ২০১৯, ১২:২৮
গর্ভধারণ
ছবি : প্রতীকী

প্রথমবার মা হওয়ার অনুভূতিটাই অন্যরকম। অজানা সব অনুভূতির ভিড়ে অনেকেই এ সময় দুশ্চিন্তায় পড়ে যান। আপনার যদি কোনো কারণে, প্রথম তিন মাসের মধ্যে কোনো সমস্যা বা অস্বস্তি বোধ হয় তাহলে চিকিৎসকের সাথে কথা বলুন। তবে, তার আগে একবার এই লেখাটি পড়ে নিন। হয়তো আপনার অনেক প্রশ্নের জবাব আছে এখানেই-

১। সামনের সময়গুলোতে আমাকে কী কী ধরনের পরীক্ষা করতে হতে পারে?

প্রথম তিন মাস, অর্থ্যাৎ, গর্ভধারণের ১০-১২ সপ্তাহের মধ্যে আপনাকে আল্ট্রাসাউন্ড স্ক্যান এবং অ্যান্টিন্যাটাল ব্লাড টেস্ট করতে হতে পারে। ডাউন সিনড্রোমের জন্য এসময় প্রিন্যাটাল টেস্ট করাটাও অস্বাভাবিক নয়। ২০ সপ্তাহের মাথায় ভ্রূণের বিশদ একটি পরীক্ষা করা হয়। এছাড়া ২৮ সপ্তাহের দিকে গ্লুকোজ স্ক্রিনিং টেস্টের মাধ্যমে গ্যাস্টেশনাল ডায়াবেটিস আছে কিনা সেটাও যাচাই করেন চিকিৎসকেরা।

২। গর্ভধারণের সময় কতটা ওজন বাড়া স্বাভাবিক?

গর্ভধারণের সময় ১১-১৫ কেজি ওজন বেড়ে যাওয়াটা স্বাভাবিক। তবে এটি নির্ভর করে কোন মানুষের স্বাভাবিক ওজন কত কেজি তার উপরে। আপনার ওজন যদি এমনিতেই বেশি হয়ে থাকে তাহলে চেষ্টা করুন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওজন নিয়ন্ত্রণে রাখতে।

৩। আমার বংশগত কোন সমস্যা কি গর্ভধারণকে প্রভাবিত করতে পারে?

ডায়াবেটিস, রক্তচাপ, অটোইমিউন ডিজিজ, যেমন- লুপাস এবং মাল্টিপল সক্লেরোসিস ইত্যাদি গর্ভের সন্তানকে প্রভাবিত করতে পারে। এতে করে সন্তান অপূর্ণাঙ্গ হতে পারে, জন্মের সময় সমস্যা দেখা দিতে পারে। আগে থেকেই তাই আপনার শারীরিক সমস্যার কথা চিকিৎসককে জানান এবং পরামর্শ অনুযায়ী চলুন।

৪। গর্ভধারণের সময়কার কোন লক্ষণগুলো খুবই স্বাভাবিক?

গর্ভধারণের সময় মাথা ঘোরা, বমিভাব হওয়া, অবসাদ কাজ করা, বুক জ্বালাপোড়া করা, মাথাব্যথা, খাবারের প্রতি হুট করে আকর্ষণ তৈরি হওয়া, মেজাজ বদলে যাওয়া ইত্যাদি নানারকম লক্ষণ দেখা দিতে পারে। এক্ষেত্রে, আপনার চিকিৎসক আগে থেকেই এই ব্যাপারগুলো সম্পর্কে বুঝিয়ে বললে আপনি অনেক আগে থেকেই সচেতন থাকতে পারবেন।

৫। আমার কোন ধরনের খাবার এ সময় বেশি গ্রহণ করা উচিত?

গর্ভবতী নারীদের জন্য সবচাইতে উপকারী ও পুষ্টিকর খাবার হলো পালং শাক ও ডাল। এই খাবার গ্রহণ করলেই গর্ভের সন্তানের পক্ষে পর্যাপ্ত পুষ্টি পাওয়া সম্ভব। পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফসফরাস, ভিটামিন ‘এ’ও ‘বি৬’ ও শরীরের পেশি ও স্নায়ু গঠনে যে উপাদানগুলো প্রয়োজন হয় তার যোগান দেয় এই খাবারগুলো। এছাড়া, জাম, স্যামন মাছ, অ্যাভোকাডো, চকোলেট, মিষ্টি আলু ইত্যাদিও মা ও তার গর্ভের সন্তানের জন্য পুষ্টিকর। তবে আপনি যদি শাকাহারি হয়ে থাকেন, তাহলে আপনার পুরো সময়টার খাদ্যতালিকা চিকিৎসকের সাথে কথা বলে নিশ্চিত হয়ে নিন।

৬। এ সময় আমি কোন খাবারগুলো গ্রহণ করা থেকে বিরত থাকব?

গর্ভকালীন সময়ে বেশ কিছু খাবার, বিশেষ করে কাঁচা খাবারগুলো একেবারেই না খাওয়ার চেষ্টা করুন। ডিম, মাছ, শাক, ইত্যাদি কাঁচা থাকলে সেখান থেকে নানারকম ভাইরাস শরীরে চলে আসার সম্ভাবনা থাকে। নরম পনির ও পাস্তুরিত নয় এমন দুগ্ধজাত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। মদ্যপান ও ধূমপান করবেন না। চেষ্টা করুন পারদের পরিমাণ বেশি এমন খাবারগুলো না খেতে।

৭। আমি কি দুইজনের জন্য খাবার গ্রহণ করবো?

অতিরিক্ত খাবার গ্রহণ করলে স্থূলতা দেখা দিতে পারে। তাই, যখন ক্ষুধাবোধ হবে ঠিক তখনই খাবার গ্রহন করুন। আর এ সময় স্বাস্থ্যকর নাশতা খাওয়ার চেষ্টা করুন।

প্রশ্নগুলো কি খুব পরিচিত মনে হচ্ছে? এমন প্রশ্ন কি আপনার মনেও ছিল? উত্তরগুলো তো পেয়েছেনই! তবে যদি আরও প্রশ্নের উত্তর জানার ইচ্ছে থাকে তাহলে দ্বিধা ঝেড়ে ফেলে চিকিৎসকের সাথে কথা বলুন। গর্ভকালীন সময়টা অসম্ভব গুরুত্বপূর্ণ। তাই এ সময়ে সতর্ক থাকুন আরও অনেক বেশি।

মূল লেখক- ডক্টর টিং হুয়া সিং, পার্কওয়ে ইস্ট হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড