• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

খবরের কাগজে মোড়া খাবার খেলে হতে পারে মৃত্যুও!

  স্বাস্থ্য ডেস্ক

১৩ জুন ২০১৯, ০৯:২৫
খাবার
খবরের কাগজ মোড়ানো খাবার; (ছবি- ইন্টারনেট)

রাস্তার পাশ থেকে পাকোড়া বা চপ কিনলেন কিংবা কোথাও থেকে একটু আচার। প্রায়ই এসব কাজে ব্যবহার করা হয় পত্রিকার পাতা। অনেকসময় আবার বার্গার, স্যান্ডউইচও মুড়ে দেওয়া হয় খবরের কাগজ দিয়ে। আর চিরচেনা ঝালমুড়ি খেতে তো খবরের কাগজের বিকল্প নেই। চামচ হিসেবেও ব্যবহার করা হয় মোটা কাগজ। তবে এবার এই ব্যাপারটিকে ‘না’ বলার সময় এসেছে।

বিজ্ঞানীরা সতর্ক করছেন খাবারের মোড়ানোতে খবরের কাগজ ব্যবহার করার ব্যাপারে। এর ফলে শরীরের মারাত্মক ক্ষতি হয় বলে জানিয়েছে ভারতের খাদ্য নিরাপত্তা ও মান যাচাইয়ের সংস্থা 'ফ্যাসাই'।

তেলে ভাজা খাবারের তেল কমাতে আমরা অনেকে ভাজার পর সিঙ্গারা, সমুচা বা চপ খবরের কাগজের ওপর রাখি। তবে ছোট এই অভ্যাসটির কারণেই শেষ পর্যন্ত ক্যানসারের মতো মারাত্মক রোগ হতে পারে। এমনটাই বলছেন বিজ্ঞানীরা।

কারণ খবরের কাগজে যে কালি ব্যবহার করা হয় তা তৈরিতে ব্যবহার করা হয় নানা রকম রাসায়নিক। এই ক্ষতিকর কালি সরাসরি পেটে গেলে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা, এমনকি হতে পারে মৃত্যুও।

খবরের কাগজে ব্যবহৃত কালি কিছুটা মিশে যায়, কিছুটা আলগা থাকে। কেউ যখন রান্না করা খাবার পত্রিকার পাতা দিয়ে মুড়ে তখন সেই আলগা কালি খাবারের গায়ে লেগে যায়। বিশেষ করে গরম খাবারের ভাপে এটি বেশি হয়ে থাকে।

এই কালি খাবারে লেগে যাওয়ায় সরাসরি চলে যায় পেটের অভ্যন্তরে। দীর্ঘদিন ধরে খবরের কাগজে মোড়া খাবার খেলে শারীরিক ক্ষতি হওয়া নিশ্চিত। চিকিৎসকদের মতে, খবরের কাগজে মোড়া খাবার শরীরের জন্য বেশ ক্ষতিকর।

এই ব্যাপারটি নিয়ে ক্রেতা ও বিক্রেতা উভয়েরই সচেতন হওয়া উচিত।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড