• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মরণ রোগ ‘এসএলই’, প্রধান শিকার কমবয়সী নারী!

  লাইফস্টাইল ডেস্ক

২৭ মে ২০১৯, ১৫:২৪
এসএলই
ছবি : সংগৃহীত

শুরুটা হয়েছিল সেই ১৯৯৫ সালে। সে সময়ই ভারতে এই রোগে আক্রান্ত রোগী চিহ্নিত করা হয়েছিল। এরপর থেকে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পেয়েই চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে এই সংখ্যা বাড়ছে।

নারীরা বিশেষ করে কমবয়সী মেয়েরা এ রোগের প্রধান শিকার। ‘ইউএন ন্যশনাল লাইব্রেরি অব মেডিসিন’-এর মতে, ভবিষ্যতে পুরো বিশ্বব্যাপী বাড়বে এ রোগের রোগীর সংখ্যা।

এই রোগটিকে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় বলা হয় ‘সিস্টেমিক লুপাস ইরাথেমেটাস’ বা ‘এসএলই’। একে লুপাসও বলা হয়। এটি একটি দীর্ঘস্থায়ী স্বপ্রতিরোধী রোগ যা শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ বিশেষ করে চর্ম, গিরা, রক্ত, কিডনি এবং কেন্দ্রীয় স্নায়ু সিস্টেমকে আক্রান্ত করে।

শরীরের একাধিক অঙ্গপ্রত্যঙ্গ থেকে শুরু করে কোষও আক্রান্ত হয়ে থাকে এই রোগে। এসএলই একটি অটো ইমিউন ডিজিজ হওয়ায় একবার এ রোগ হলে নিস্তার পাওয়া কঠিন হয়ে পড়ে। একমাত্র প্রতিরোগ ক্ষমতাই পারে এ রোগকে ঠেকাতে।

চিকিৎসকদের মতে উপসর্গ দেখামাত্র এ রোগ সম্পর্কে সাবধান হতে হবে। যত দ্রুত রোগ নির্ণয় ও চিকিৎসা গ্রহণ করা হবে তত এই রোগের সঙ্গে লড়াই করা সহজ হবে। কিন্তু এ রোগে লক্ষণ কী? কোন উপসর্গগুলো দেখলে বুঝবেন আপনার অজান্তেই শরীরে বাসা বাঁধছে ‘এসএলই’?

● বিশেষজ্ঞদের মতে, ‘সিস্টেমিক লুপাস ইরাথেমেটাস’ বা ‘এসএলই’ এর প্রধান লক্ষণ এক বা একাধিক অস্থিসন্ধি ফুলে থাকা। আর তাই তিন মাসেরও বেশি সময় ধরে অস্থিসন্ধিগুলো ফুলে থাকলে এখনই সতর্ক হোন।

● এছাড়াও এ রোগে ঘন ঘন জ্বর হয় এবং তা দীর্ঘসময় স্থায়ী হয়। অনেকসময় জ্বরের সাথে সাথে খিঁচুনিও। তাই অস্থিসন্ধিতে ব্যথার সঙ্গে দীর্ঘমেয়াদি জ্বর ও সঙ্গে খিঁচুনি থাকলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

● এ রোগের আরেকটি উপসর্গ হচ্ছে শ্বাসকষ্ট বেরে যাওয়া। কেউ কেউ বুক ব্যথা সমস্যায়ও ভোগেন। দীর্ঘশ্বাস নেওয়ার সময় এই ব্যথা বাড়ে। সে সঙ্গে ব্যথা থাকে হাতের তালু, গলায়। পাশপাশি নাকের ভেতর দেখা দিতে পারে প্রদাহ বা ঘা।

● এ অসুখের ক্ষেত্রে প্রস্রাবের রং বদলে যায়। রোগীর প্রস্রাবের রং হয় লালচে। কারও কারও ক্ষেত্রে প্রস্রাবের সঙ্গে রক্তেরও উপস্থিতি দেখা যায়।

উপরের কোনো উপসর্গ কি আপনার রয়েছে? তবে আজই শরণাপন্ন হোন চিকিৎসকের।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড