• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপনি প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত নন তো?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৫ মে ২০১৯, ১০:৫০
পিএসএ পরীক্ষা
ছবি : সম্পাদিত

বর্তমানে যে ক্যানসারগুলোর কারণে পুরুষেরা সবচাইতে বেশি ভুগছেন, সেগুলোর মধ্যে অন্যতম একটি হলো প্রোস্টেট ক্যানসার। সবচাইতে বিপদজনক ব্যাপার হলো, প্রোস্টেট ক্যানসারের ক্ষেত্রে খুব একটা লক্ষণ আক্রান্ত ব্যক্তি বুঝতে পারেন না। ফলে আগে থেকে এ ব্যাপারে জানা এবং সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া বেশ কঠিন ব্যাপার হয়ে পড়ে। প্রোস্টেট ক্যানসারের পরীক্ষাকে পিএসএ বা প্রোস্টেট-স্পেসিফিক অ্যান্টিজেন বলা হয়। শুনতে খুব কঠিন কোনো ব্যাপার মনে হচ্ছে? বাস্তবে পিএসএ একটি সাধারণ রক্ত পরীক্ষা ছাড়া আর কিছুই নয়। চলুন, এই পরীক্ষাটি সম্পর্কে আরও বিশদভাবে জেনে নেওয়া যাক-

কখন চিকিৎসকের সাথে কথা বলবেন?

বয়স বেশি হওয়ার সাথে সাথে পুরুষের শরীরে প্রোস্টেট ক্যানসারের মতো সমস্যা বাসা বাঁধা শুরু করে। খুব ছোট্ট কিছু লক্ষণের দিকে খেয়াল রেখে এ সময় আপনি সতর্ক হতে পারেন। সেগুলো হলো-

বারবার প্রস্রাবের চাপ অনুভব করা

মূত্রত্যাগ করার সময় রক্তপাত হওয়া ইত্যাদি। তবে দূর্ভাগ্যজনকভাবে, বেশিরভাগ ক্ষেত্রেই এমন কোনো লক্ষণ বোঝা সম্ভব হয় না। আপনার প্রোস্টেট গ্রন্থি প্রাকৃতিকভাবেই নিয়মিত পিএসএ প্রোটিন উৎপাদন করে। তবে, প্রোস্টেট ক্যানসার হলে শরীরে এই প্রোটিনের মাত্রা অনেক বেশি বেড়ে যায়। রক্ত পরীক্ষার মাধ্যমে এক্ষেত্রে তাই এটা নির্ধারণ করা সহজ হয় যে, আপনার প্রোস্টেট ক্যানসার হয়েছে কিনা।

আপনার চিকিৎসক প্রোস্টেট বায়োপসি করলে সেক্ষেত্রে ক্যানসারের মোট চারটি ধাপ প্রকাশ পেতে পারে। খুবই কম ঝুঁকি, কম ঝুঁকি, মাঝামাঝি ধরনের ঝুঁকি এবং সবচাইতে বেশি ঝুঁকি- এমন চারটি ধাপে আপনি থাকতে পারেন এক্ষেত্রে।

প্রোস্টেট পরীক্ষার ক্ষেত্রে কি কোনো প্রাথমিক প্রস্তুতির দরকার আছে?

না। এক্ষেত্রে কোনো প্রস্তুতিরই প্রয়োজন নেই। শুধু পরীক্ষার সময় আপনি হাসপাতালে চলে যাবেন। চিকিৎসক সবকিছু ঠিক থাকলে ২৪ ঘণ্টার মধ্যেই আপনার রিপোর্ট দিয়ে দিতে পারবেন। তবে পিএসএ টেস্ট নিয়ে যথেষ্ট সমালোচনা রয়েছে। অনেক কারণেই শরীরে পিএসএ প্রোটিনের পরিমাণ বেড়ে যেতে পারে। এর মানে এই নয় যে, কারো ক্যানসার আছে।

তাই এই পরীক্ষাটিকে কোনো ফলাফল দেওয়ার ক্ষেত্রে অবহেলা করেন অনেকেই। তবে, এটা ঠিক যে পিএসএ টেস্ট খুব সহজ একটি পরীক্ষা। পরবর্তীতে কোনো এমআরআই বা অন্য কোনো জটিল পরীক্ষার মধ্য দিয়ে যাওয়ার আগে প্রাথমিকভাবে ক্যানসার সম্পর্কে ধারণা রাখার জন্য এই পরীক্ষাটি বেশ কার্যকর।

কোন বয়সে পিএসএ পরীক্ষা করা প্রয়োজন?

আপনি যদি যেকোনো বয়সে প্রোস্টেট ক্যানসারের লক্ষণ দেখতে পান নিজের মধ্যে, তাহলে বয়স যেমনটাই হোক না কেন, চিকিৎসকের সাথে কথা বলুন। তবে একজন সুস্থ মানুষ হিসেবে ৫০ থেকে ৭০ বছর বয়সী পুরুষদের প্রতি বছরে অন্তত একবার চিকিৎসকের সাথে এ ব্যাপারে কথা বলা এবং পিএসএ টেস্ট করা উচিৎ।

আপনার বয়স কি ৫০ বছরের বেশি? নির্দিষ্ট এই বয়সের পর পুরুষদের মধ্যে প্রোস্টেট ক্যানসার হওয়ার সম্ভাবনা অনেক বেশি বেড়ে যায়। তাই, আপনি যদি এই মারাত্মক সমস্যাটি থেকে দূরে থাকতে চান, তাহলে দ্রুত চিকিৎসকের সাথে কথা বলুন এবং পিএসএ পরীক্ষাটি করে নিন। হয়তো আপনার এমন কোনো সমস্যা নেই। তবে যদি থেকেও থাকে, তাহলে এই পরীক্ষাটির মাধ্যমে খুব দ্রুত সেটি সম্পর্কে জানতে এবং সতর্ক থাকতে সক্ষম হবেন আপনি।

মূল লেখক- হো সিউ হং, গ্লেনাগ্লেস হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড