• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিচিত এই স্বাস্থ্য টিপসগুলো কি আদৌ সত্য?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৪ মে ২০১৯, ১০:০০
স্বাস্থ্য টিপস
ছবি : প্রতীকী

বেশি বেশি চকোলেট খেলে পিম্পল উঠবে। রাতে ভেজা চুলে ঘুমিয়ে গেলে ঠান্ডা লাগবে। কথাগুলো খুব চেনা চেনা লাগছে? এমন স্বাস্থ্যওসংক্রান্ত কিছু কথা আমরা সবসময়ই শুনে থাকি। বাস্তবে এই কথাগুলো কতটা সত্যি? আমাদের প্রতিদিনের পরিচিত এই স্বাস্থ্য টিপসগুলো ভুল না তো? চলুন, আজ এমনই কিছু স্বাস্থ্য টিপসের সত্যি-মিথ্যা নিয়ে জেনে নেওয়া যাক-

বাথরুমের সিটে বেশি ব্যাকটেরিয়া থাকে-

অনেকে ভেবে থাকেন যে বাথরুমের সিটে বেশি ব্যাকটেরিয়া থাকে। আর তাই এর সংস্পর্শে আসলে সংক্রমণের সম্ভাবনাও বেশি থাকে। বাস্তবে, দরজার হাতল, টেবিল, সিঁড়ির হাতল- এমন সবকিছুতেই জীবাণু থাকে। সেদিক দিয়ে দেখতে গেলে বাথরুমের সিটে ব্যাকটেরিয়া কম থাকে, আর এর মাধ্যমে সংক্রমণের সম্ভাবনাও হাতের তুলনায় তুলনামূলকভাবে কম থাকে।

আপনি হাত দিয়ে কোনোকিছু স্পর্শ করলে যে ব্যাকটেরিয়া শরীরে চলে আসে সেটি সহজেই চোখ এবং মুখে চলে যায়। ফলে সংক্রমণ দ্রুত হয়। অন্যদিকে, পশ্চাৎদেশের মাধ্যমে সংক্রমণের আশঙ্কা অনেক কম থাকে।

মাইক্রোওয়েভ ব্যবহার করলে খাবারের পুষ্টিগুণ কমে যায়-

এই কথাটির কোনো প্রমাণিত ভিত্তি নেই। উল্টো, আপনি যদি সঠিকভাবে মাইক্রোওয়েভে খাবার রান্না করেন, সেক্ষেত্রে খাবারের সমস্ত ভিটামিন এবং পুষ্টি বজায় থাকে। কারণ, মাইক্রোওয়েভে খাবার রান্না করতে খুব অল্প পানির দরকার পড়ে। এছাড়া, এই প্রক্রিয়ায় খাবার কম গরম হয়। মাইক্রোওয়েভে খাবার রান্না করার সময় খাবারের পুষ্টিমান বজায় রাখতে তাই কম পানি ব্যবহার করুন এবং অল্প আছে রান্না করুন।

ভেজা চুলে ঘুমিয়ে পড়লে ঠান্ডা লাগে-

অনেকেই ভেবে থাকেন যে, ঘুমানোর সময় চুল ভেজা থাকলে সেক্ষেত্রে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। আসলে, ঠান্ডা ব্যাপারটা এতোটাও সহজ কিছু নয়। এজন্য আপনাকে ভাইরাসের সংস্পর্শে আসতে হবে। তবে, ভেজা বালিশে ব্যাকটেরিয়া দ্রুত জন্ম নেয়। তাই, আপনি ভিজে থাকা বালিশ না শুকিয়েই সেটাতে ঘুমোতে গেলে অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে।

পড়ে থাকা খাবার মেঝে থেকে দ্রুত তুলে নিলে ময়লা লাগে না-

অনেকেই এই কথাটি মেনে চলেন। তারা ভাবেন যে, খাবার মেঝেতে পড়ার ৫ সেকেন্ডের মধ্যে সেটা তুলে নিলে খাবারে ময়লা লাগে না। সত্যি বলতে গেলে, মেঝে থেকে খাবারে জীবাণু উঠে আসতে ৫ সেকেন্ড সময় লাগে না। তাই, এই বিশ্বাসটি পাশে রেখে চেষ্টা করুন আপনার ঘরের মেঝেকে পরিষ্কার রাখতে।

ত্বক পুড়ে গেলে বরফ ব্যবহার করতে হয়-

আরো অনেক তথ্যের মতো স্বাস্থ্যও সংক্রান্ত এই তথ্যটিও ভুল। পুড়ে যাওয়া স্থানে অনেকেই বরফ বা ক্রিমের মতো জিনিসপাতি ব্যবহার করেন। এতে করে পোড়া স্থানটির আরো বেশি ক্ষতি হয়। এছাড়া জ্বলুনিও স্বাভাবিকের চাইতে অনেক বেশি বেড়ে যায়।

ফলের খোসা ভালো করে ছিলে নেওয়া উচিত-

আমাদের কিন্তু এর একেবারে উল্টোটা করা উচিৎ। ফলের খোসায় অনেক বেশি পুষ্টি পাওয়া যায়। খোসাসহ আপেলে খোসা ছাড়ানো আপেলের চাইতে ৩৩২% বেশি ভিটামিন কে, ১৪২% বেশি ভিটামিন এ, ১১৫% বেশি ভিটামিন সি এবং ২০% বেশি ক্যালসিয়াম পাওয়া যায়। তাই, চেষ্টা করুন খাওয়ার সময় সম্ভব হলে খোসাসহ ফল গ্রহন করতে।

এক্স-রে করলে ক্যান্সার হতে পারে-

আমাদের শারীরিক অবস্থা সঠিকভাবে জানার জন্য এক্স-রে করা অত্যন্ত বেশি প্রয়োজন। অনেকে ভেবে থাকেন যে এক্স-রে করার সময় যে রশ্মি ব্যবহার করা হয় তাতে করে আমাদের শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। মূলত, এক্স-রে’র সময় যে রশ্মি নির্গত হয় সেটা মোটেও আমাদের শরীরে ক্যান্সার তৈরি করার মতো শক্তিশালী নয়।

এমন আরো অনেক অনেক ভুল তথ্যকেই দৈনন্দিন জীবনে সত্যি বলে মনে করি আমরা। হয়তো তার কিছু অংশ সত্যিও। তবে, পরবর্তীতে এমন কোনো তথ্য জানার পর সেটা কতটা সত্যি নিয়ে নিশ্চিত হয়ে নিন।

মূল লেখক- ডক্টর লিওং হো নাম, মাউন্ট এলিজাবেথ নভেনা হসপিটাল

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড