• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘাড় ও কাঁধে ব্যথা? ‘স্লিপড ডিস্ক’ সমস্যায় ভুগছেন না তো?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৩ মে ২০১৯, ১২:১৮
মেরুদণ্ড
ছবি : সম্পাদিত

মেরুদণ্ডের ব্যথা বা মেরুদণ্ডে পাওয়া আঘাতের কথা শুনলে বেশিরভাগ মানুষ এর নিচের অংশের কথা ভেবে থাকেন। অবশ্য, মেরুদণ্ডের এই অংশটিতেই মানুষ আঘাত বেশি পেয়ে থাকেন। তবে, এর ওপরের অংশ, ঘাড়ের হাড়েও কিন্তু আঘাত পেয়ে থাকেন অনেকে। ‘স্লিপড ডিস্ক’ সমস্যাটি যেমন মেরুদণ্ডের নিচের অংশের হাড়ে হতে পারে, তেমনই এর ওপরের অংশের হাড়েও দেখা দিতে পারে।

এই ডিস্কগুলো মূলত নরম একটি অংশকে ঘিরে থাকা ফাইব্রোজ টিস্যু। এটি ভার্টিব্রার মাঝখানে শক অ্যাবজর্ভার হিসেবে কাজ করে। ডিস্ক ফেটে গেলে সেখান থেকে জেলির মতো এক ধরনের তরল নির্গত হয় এবং এটি মেরুদণ্ডের হাড়ের উপরে বাজে প্রভাব ফেলে।

মেরুদণ্ডের উপরের অংশে, ঘাড়ের হাড়ে হওয়া স্লিপড ডিস্ককে সার্ভিকাল হার্নিয়েটেড ডিস্ক বলা হয়। সাধারণত অতিরিক্ত চাপ প্রয়োগের ফলে একটা সময় এমন কিছু হয়ে থাকে। বয়স বাড়ার সাথে সাথে এই সমস্যাগুলো হয়। বয়স বাড়লে মেরুদণ্ডের হাড়কে ঠিকঠাক রাখার জন্য যে তরল কাজ করে সেটি ধীরে ধীরে কমে যায়। ডিস্কে চিড় ধরার প্রবণতা তাই এক্ষেত্রে বেশি দেখা যায়।

অনেক সময়, বসার ধরনের জন্য এমনটা ঘটে থাকে। বিশেষ করে, যারা অনেকটা সময় ধরে কম্পিউটারের সামনে বসে থাকতে অভ্যস্ত, তাদের ক্ষেত্রে ঘাড়ের হাড়ে এমন সমস্যা হতে দেখা যায়। এছাড়া হুট করে পাওয়া কোনো আঘাত, পড়ে যাওয়া ইত্যাদি কোনো দুর্ঘটনার কারণেও এমনটা হতে পারে।

আমাদের ঘাড়ে স্নায়ুর পরিমাণ অনেক কম। ফলে, হার্নিয়েটেড ডিস্কের মতো কোনো সমস্যা ঘটে থাকলে স্নায়ুতে তার প্রভাবও খুব বাজেভাবে পড়ে। আর এক্ষেত্রে সময়টাও লাগে কম। হার্নিয়েটেড ডিস্কের পরিমাণ খুব অল্প হলেও প্রচন্ড ব্যথাবোধ হয়। স্লিপড ডিস্কের সবচাইতে বড় লক্ষণগুলো হলো- ঘাড়ে প্রচণ্ড ব্যথা করা এবং কাঁধ ও হাতে ভোঁতা অনুভূতি হওয়া।

এসব ক্ষেত্রে হার্নিয়েটেড ডিস্ক বাহুর সাথে সংযুক্ত স্নায়ুগুলোর উপরেই বেশি প্রভাব ফেলে। একইসাথে, ব্যথা ও ভোঁতা অনুভূতির সাথে স্নায়ুতে শিহরণ তৈরি হয়। আপনার হাতে অনেকটা দূর্বলতাও বোধ করতে পারেন আপনি। এমনটা ঘটলে সাধারণ কোনো কাজ করার সময়েও আপনার হাত নাড়াতে অসম্ভব সমস্যা বোধ করবেন।

হার্নিয়েটেড ডিস্কের মতো সমস্যা তৈরি হলে চিকিৎসকেরা সার্জারির মাধ্যমে আক্রান্ত ডিস্কের অংশটিকে বদলে দেন। আর যদি তেমনটা না হলে পুরো ডিস্কটিকেই বদলে দেওয়া হয়। আক্রান্ত ডিস্কের বদলে বোন গ্রাফট বসিয়ে দেওয়া হয় এবং স্ক্রু, ধাতব অংশ এবং রডের মাধ্যমে বাড়তি অংশটির কার্যকারিতা ও নিরাপত্তা নিশ্চিত করা হয়।

ঘাড়ের ভার্টিব্রার মাঝের অংশে খুব বেশি ফাঁকা স্থান থাকে না। আর তাই, এই স্থানে সার্জারি করাটা কখনো কখনো খুব বিপদজনক হয়ে পড়ে। আপনি যদি এমন কোনো সার্জারি করতে ইচ্ছুক হন, তাহলে এ ব্যাপারে দক্ষ কোনো সার্জনের সাথে কথা বলেন।

মেরুদণ্ডের উপরের অংশ বা নিচের অংশ, আঘাত যেখানেই লাগুক না কেন, এর প্রভাব আমাদের পুরো শরীরের ওপরেই পড়ে। আমাদের প্রাত্যহিক কার্যক্রম বাধাগ্রস্ত হয় এক্ষেত্রে। দীর্ঘদিন ধরে এমন সমস্যা চলতে থাকলে সেটার ফলাফল আরও ভয়ঙ্কর হতে পারে।

তাই, আপনার ঘাড়, কাঁধ ও হাতে কোনো সমস্যা বোধ করলে দ্রুত চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

মূল লেখক- ডক্টর ইউ ওয়েই মুন, গ্লেনাগ্লেস হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড