• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রি-ডায়াবেটিস কী?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২১ মে ২০১৯, ১৫:৫৯
প্রি-ডায়াবেটিস
ছবি : প্রতীকী

ডায়াবেটিস নিয়ে আমরা সবাই জানি এবং সতর্ক থাকি। তবে, প্রি-ডায়াবেটিস নিয়ে আমাদের জানাশোনা অনেকটাই কম। একটু সতর্ক থাকলে কিন্তু এই প্রি-ডায়াবেটিস যেন ডায়াবেটিসের দিকে না চলে যায় তা নিশ্চিত করা সম্ভব হয়। প্রি-ডায়াবেটিস আছে এমন রোগীদের পরবর্তী ৮ বছরের মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচাইতে বেশি থাকে। ডায়াবেটিস থেকে দূরে থাকতে চান? চলুন, প্রি-ডায়াবেটিস নিয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রি-ডায়াবেটিস কী?

প্রি-ডায়াবেটিস হলো এমন একটি শারীরিক অবস্থা যেখানে রক্তে সুগারের পরিমাণ অনেক বেশি বেড়ে যায়। তবে, সেই পরিমাণ ডায়াবেটিসের তুলনায় খানিকটা কম হওয়ায় সেটাকে ঠিক ডায়াবেটিসও বলা যায় না। সাধারণত, সঠিক যত্ন না নিলে এই অবস্থা আরও খারাপ হতে খুব একটা সময়ের দরকার পড়ে না। ঠিক একইভাবে, প্রি-ডায়াবেটিসের সময় সতর্ক থাকলে ডায়াবেটিস থেকেও সহজেই দূরে থাকা যায়।

আমার প্রি-ডায়াবেটিস আছে কি না বুঝব কীভাবে?

প্রি-ডায়াবেটিসের কোনো লক্ষণ থাকে না। সাধারণত, বয়স ৪০-এর বেশি হয়ে গেলে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা প্রয়োজন হয়ে পড়ে। এ সময় চিকিৎসক আপনার মধ্যে প্রি-ডায়াবেটিসের লক্ষণ দেখতে পারেন। এছাড়া, আপনি যদি স্থুল হন এবং আপনার পরিবারে যদি ডায়াবেটিসে আক্রান্ত কেউ থেকে থাকে, তাহলেও আগে থেকে পরীক্ষা করে নিতে পারেন।

ওরাল গ্লুকোজ টলারেন্স টেস্ট কী?

সাধারণত রক্তে সুগারের পরিমাণ থাকে 6 mmol/L কিংবা তারও কম। প্রি-ডয়াবেটিসে এই সুগারের পরিমাণ বেড়ে 6.1 – 6.9 mmol/L গিয়ে দাঁড়ায়। আর ডায়াবেটিসে আক্রান্তদের রক্তে সুগারের পরিমাণ থাকে 7 mmol/L বা তারও বেশি। চিকিৎসকেরা ওরাল গ্লুকোজ টেস্টের মাধ্যমে এই সুগারের পরিমাণ চিহ্নিত করতে পারেন।

এ ক্ষেত্রে মূলত, শরীরে সুগার প্রবেশ করিয়ে দেখা হয় যে শরীরে কোনো পরিবর্তন হয় কি না। প্রথমে, স্বাভাবিক অবস্থায় আপনার রক্তে পরীক্ষা নেওয়া হবে। এরপর সুগার প্রবেশ করানোর পর আবার একই পরীক্ষা নেওয়া হবে। এতে করে খুব সহজেই পরিবর্তন খুঁজে বের করে আপনার আসলেই প্রি-ডায়াবেটিস আছে কি না তা বলা সম্ভব হবে।

প্রি-ডায়াবেটিস ধরা পড়লে কী করা প্রয়োজন?

সাধারণত, ডায়াবেটিসের ক্ষেত্রে খাবারের ধরনে কিছু পরিবর্তন আনলেই বেশ ইতিবাচক ফলাফল পাওয়া যায়। আপনার প্রি-ডায়াবেটিস ধরা পড়লে আপনি নিন্মোক্ত পদক্ষেপগুলো নিতে পারেন।

১। স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া

আপনার খাবারে কার্বোহাইড্রেটের পরিমাণ কমিয়ে ফেলুন। চেষ্টা করুন সবজি, কিছুটা ফল প্রতিবেলায় খাবার প্লেটে রাখতে। ফ্যাট নেই এমন মাংস গ্রহণ করুন। যতটা সম্ভব রুটি বা ভাত থেকে দূরে থাকুন।

২। ফ্যাট কম গ্রহণ করা

খাবার প্রস্তুত করার সময় তেল কম ব্যবহার করুন। চেষ্টা করুন অলিভ অয়েল ব্যবহার করতে। এছাড়া ফ্যাট আছে এমন সব খাবার কম খান।

৩। নিয়মিত শরীরচর্চা করা

স্থুলতা ডায়াবেটিস হওয়ার পেছনে বড় ভূমিকা পালন করে। তাই, নিয়মিত শরীরচর্চা করার চেষ্টা করুন। প্রতি সপ্তাহে ১৫০ মিনিট শরীরচর্চা করুন। তবে পরপর দুইদিন শরীরচর্চা করা থেকে বিরত থাকবেন না। হৃদপিণ্ডের যে কোনো সমস্যা থেকেও আপনি এভাবে সহজেই দূরে থাকতে পারবেন।

অ্যালকোহল ও ধূমপান থেকে দূরে থাকুন

অ্যালকোহল এবং ধূমপান আমাদের শারীরিক সুস্থতাকে কমিয়ে দেয়। তাই শারীরিক নানা সমস্যা থেকে দূরে থাকতে এই দুটি অভ্যাস থেকে বিরত থাকুন।

চিকিৎসকের সাথে নিয়মিত কথা বলুন-

আপনার শারীরিক অবস্থা কি আরও খারাপ হয়েছে, নাকি কোনো উন্নতি দেখা গিয়েছে- সে সম্পর্কে সঠিকভাবে জানতে নিয়মিত চিকিৎসকের সাথে কথা বলুন। এতে করে ডায়াবেটিসের ব্যাপারে আপনি আরও সতর্ক থাকতে পারবেন।

মূল লেখক- ডক্টর অং পেই ইং, পার্কওয়ে শেন্টন।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড