• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওষুধ নয়, উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ করুন প্রাকৃতিকভাবেই!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২১ মে ২০১৯, ০৯:৩৪
উচ্চ রক্তচাপ
ছবি : সম্পাদিত

এই শহরে নানা ঝামেলায়, নানা কাজে আর দুশ্চিন্তায় উচ্চ রক্তচাপ দেখা দেওয়া খুবই স্বাভাবিক একটি ব্যাপার। তবে হরহামেশা দেখা দেওয়া এই সমস্যাটি আমাদের শরীরের উপরে বেশ ভালো নেতিবাচক প্রভাব ফেলে।

সাধারণত ৯৫ ভাগ উচ্চ রক্তচাপের রোগীর ক্ষেত্রে এর পেছনে থাকা কারণ জানা যায় না। নানাভাবে চেষ্টা করেন তারা এক্ষেত্রে সুস্থ হওয়ার। ওষুধ সেবন তো আছেই, সাথে চলে নতুন নতুন সব পদ্ধতি। তবে আপনি কি জানেন, আপনার জীবনযাপন পদ্ধতি একটু বদলে, নিলেই বিরক্তিকর এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে পারেন আপনি? চলুন, আজ এ ব্যাপারে জেনে নেওয়া যাক।

উচ্চ রক্তচাপ কী?

যেমনটা একটু আগেই বলা হয়েছে যে, উচ্চ রক্তচাপ কেন হয় সেটা ৯৫ শতাংশ মানুষের ক্ষেত্রেই বোঝা যায় না। অন্যথায়, বাকি ৫ শতাংশ মানুষের ক্ষেত্রে এই সমস্যা দেখা দেয় কিডনির সমস্যার কারণে রক্তনালীগুলো সরু হয়ে গেলে, হরমোনের কোনো সমস্যা দেখা দিলে এবং ওষুধ সেবনের কারণে। অন্যথায়, রোগীর পরিবার, বয়স, খাদ্যগ্রহণ- এমন অনেককিছুই এর পেছনে কারণ হিসেবে কাজ করতে পারে। ব্যাপারটি এতই জটিল যে, চিকিৎসকেরা এখনও পর্যন্ত এর সঠিক কোনো উত্তর খুঁজে পাননি।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবেন কীভাবে?

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আপনার দৈনন্দিন জীবনে কিছু পরিবর্তন আনা প্রয়োজন। এক্ষেত্রে আপনি যে কাজগুলো করতে পারেন সেগুলো হলো-

লবণ খাওয়া থেকে বিরত থাকুন

লবণ যদি তরকারিতে দিয়ে খেতে পছন্দ করেন তাহলে সেটুকুই গ্রহণ করুন। এর বেশি লবণ খাওয়া থেকে বিরত থাকুন। লবণে সোডিয়াম থাকে। এটি আমাদের শরীরের তরলের মধ্যে সমতা বজায় রাখতে এবং সঠিকভাবে শরীরকে পরিচালিত হতে সাহায্য করে। কিন্তু বাড়তি লবণ শরীরে উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়। শুধু কাঁচা লবণ নয়, একইসাথে পাস্তুরিত খাবার, জমানো খাবার এবং অতিরিক্ত স্বাদের জন্য ব্যবহৃত জিনিসে সোডিয়ামের পরিমাণ বেশি থাকে। কোন খাবার গ্রহণ করার আগে তাই জেনে নিন যে, এতে কতটুকু পরিমাণ সোডিয়াম রয়েছে।

নিয়মিত শরীরচর্চা করুন

আপনি যে রকমের অসুখেই ভুগে থাকুন না কেন, নিয়মিত শরীরচর্চা সবসময় আপনাকে ভালো ফল দেবে। প্রতি সপ্তাহে ১৫০ মিনিট শরীরচর্চা করার চেষ্টা করুন। খুব বেশি আস্তে নয়, খুব বেশি জোরেও নয়। মধ্যম গতিতে শরীরচর্চা করুন। এতে করে হৃদপিণ্ডের নানারকম সমস্যা, ডায়াবেটিস, রক্তচাপ ইত্যাদি থেকে মুক্ত থাকতে পারবেন।

ধূমপান এবং মদ্যপান থেকে বিরত থাকুন

ধূমপানের ফলে গ্রহণ করা তামাক যে শুধু আপনার রক্তচাপ বাড়িয়ে দেয় তাই নয়। একইসাথে, ফুসফুসের সমস্যা, হাঁপানি, হাড়ের ক্ষয় ইত্যাদি নানারকম সমস্যা তৈরি করে। আর মদ্যপানের বাজে প্রভাব তো আমাদের শরীরে রয়েছেই। এই দুটো অভ্যাসই আপনার শরীরের রক্তচাপকে অনেক বেশি বাড়িয়ে দেয়।

স্থূলতাকে না বলুন

স্থূলতার সাথে উচ্চ রক্তচাপের খুব বড় একটি সম্পর্ক রয়েছে। স্থূলতার ফলে রক্ত সঠিক পরিমাণে আমাদের হৃদপিণ্ডে সঞ্চালিত হতে পারে না। ফলে উচ্চ রক্তচাপের মতো সমস্যা তৈরি হয়। তাই, এই সমস্যা থেকে দূরে থাকতে স্বাস্থ্যসম্মত খাবার খান, সুস্থ থাকুন। নিজের খাবারে শর্করা বা প্রোটিন বেশি না রেখে সব গুলো সুষমভাবে রাখার চেষ্টা করুন। এতে করে আপনার শরীর নানারকম পুষ্টি পাবে।

উচ্চ রক্তচাপের কথা শুনলেই ভয় লাগে? ভয়ের কিছু নেই। একটু সতর্ক থাকলেই এই সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। নিজের প্রতিদিনের জীবনে তাই আরো একটু বেশি সতর্ক থাকুন। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে সহজেই।

মূল লেখক ডক্টর চিউ চান ইয়াং, পার্কওয়ে শেনটন।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড