• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্টিওপোরোসিসের মোকাবিলা করবেন কীভাবে?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৮ মে ২০১৯, ১৪:৩৬
অস্টিওপোরোসিস
ছবি : সম্পাদিত

মনে করুন, রাস্তায় ভিড়ের মধ্যে হুট করে কাউকে পড়ে যেতে দেখলেন। চিকিৎসকে কাছে নেওয়ার সাথে সাথেই জানলেন, মানুষটির হাড় ভেঙ্গে গিয়েছে। কোনো আঘাত আর সমস্যা ছাড়াই, এভাবে সুস্থ একজন মানুষের হাড় ভেঙ্গে যাওয়ার ব্যাপারটি শুনতে নিশ্চয় আপনার অবাক লাগছে?

অন্যরকম শোনালেও সত্যি যে, অস্টিওপোরোসিস নামক শারীরিক সমস্যা মানুষের হাড় অনেক বেশি দূর্বল করে দেয়। যার ফলে, এভাবেই হুট করে হাড় ভেঙ্গে যাওয়া, হাড়ে চির ধরার মতো ঘটনাগুলো বেশি ঘটে। দূর্ভাগ্যজনক হলেও, এই সমস্যায় আমাদের চারপাশের অনেক মানুষ, বিশেষ করে নারীরা বেশি ভুগে থাকেন। চলুন, আজ এই সমস্যাটি নিয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

অস্টিওপোরোসিস কেন হয়?

নারীদের ক্ষেত্রে, তাদের মেনোপোজের সময় বা কোনো কারণে জরায়ু শরীর থেকে কেটে বাদ দিয়ে দিলে এই সমস্যাটি তৈরি হয়। এসময় হাড়কে সুরক্ষা দেয় এমন হরমোনগুলো শরীরে উৎপন্ন হয় না। ফলে হাড়ের ক্ষয় বেশি হয় এবং এটি দূর্বল হয়ে পড়ে। পুরুষদের ক্ষেত্রেও টেস্টোস্টেরনের পরিমাণ কমে গেলে এমন সমস্যা দেখা দেয়।

অনেকসময়, ওষুধ গ্রহনের কারণে হাড় দূর্বল হয়ে যেতে পারে। মূলত, হাঁপানি এবং আর্থ্রাইটিসের জন্য যে ওষুধ সেবন করতে হয় সেগুলোর প্রভাবে এই সমস্যাটি দেখা দিতে পারে। অনেক চীনা প্রাচীন ওষুধেও এমন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। আর এছাড়াও, যদি আপনার জীবনপদ্ধতি স্বাভাবিক না হয়, আপনি যদি প্রচুর ধূমপান এবং মদ্যপান করেন, সেক্ষেত্রেও এমনটি হওয়ার সম্ভাবনা থেকে যায়।

আমার বয়স কম, আমি কীভাবে অস্টিওপোরোসিস থেকে মুক্ত থাকতে পারি?

আপনার বয়স কি বিশের ঘরে? এসময় মানুষের হাড়ের ভর সবচাইতে বেশি থাকে। বয়স ত্রিশের কোঠায় চলে গেলেই এই ভর একটু একটু করে কমতে থাকে। আর তাই, বয়স কম থাকতেই হাড়ের ভর বাড়ানোর চেষ্টা করা উচিৎ। বিশেষ করে, দুধ পান করাচ্ছেন এমন মায়েদের জন্য হাড়ে ক্যলসিয়ামের অভাব হওয়া এবং হাড়ের ভর কমে যাওয়াটা খুব স্বাভাবিক।

আপনি যদি আগে থেকেই এ ব্যাপারে প্রস্তুত থাকতে চান, সেক্ষেত্রে, স্বাস্থ্যকর খাবার গ্রহন করুন। একইসাথে কোনো বাজে অভ্যাস থাকলে সেটি পরিত্যাগ করুন। প্রচুর পরিমাণ ক্যালসিয়াম ও ভিটামিন ডি সমৃদ্ধ খাবার গ্রহন করুন। দিনের কিছুটা সময় রোদের নিচে থাকুন। এতে করে আপনার শরীর পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি পাবে।

আমার মেনোপোজ শেষ হয়ে গিয়েছে, এখন আমি কী করবো?

আপনার মেনোপোজ যদি শেষ হয়ে গিয়ে থাকে, সেক্ষেত্রে চিকিৎসকের সাথে কথা বলুন। নিশ্চিত হয়ে নিন যে, আপনার হাড়ের ভর ঠিক আছে, নাকি নেই। এতে করে আগে থেকেই এ ব্যাপারে সতর্ক থাকতে পারবেন আপনি।

আমার অস্টিওপোরোসিস ধরা পড়লে কী করবো?

অস্টিওপোরোসিসের মূল সমস্যাটিই হলো হাড় ভেঙ্গে যাওয়ার ঝুঁকি। এতে করে হাড় ক্ষয় হয়ে যায় এবং সেটি ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। এজন্য নিজের হাড়কে শক্তিশালী করতে নিয়মিত চিকিৎসকের পরামর্শ অনুসারে শরীরচর্চা করুন। চেষ্টা করুন প্রচুর পরিমাণ ভিটামিন ডি এবং কে২ গ্রহন করতে। এছাড়াও সবুজ শাক-সব্জি, দুধ ইত্যাদি ক্যালসিয়ামযুক্ত খাবার বেশি খেতে। তবে সমস্যা খুব বেড়ে গেলে সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুসারে ওষুধ সেবন করুন। এতে করে হাড়ের স্বাস্থ্যকে অনেক বেশি খারাপ হওয়া থেকে একটু হলেও দূরে রাখা যাবে।

আমি অস্টিওপোরোসিসে আক্রান্ত এবং আমার হাড় ভেঙ্গে গিয়েছে। এক্ষেত্রে আমি কী করবো?

এমন কোনো সমস্যা হলে চিকিৎসকের সাথে সরাসরি কথা বলুন। অনেকসময় শুধু ব্যথানাশক ওষুধ সেবন করলেই এই সমস্যা কমে যায়। তবে, এরচাইতে বেশি কিছু হলে চিকিৎসক আপনাকে বিশেষ চিকিৎসাও দিতে পারেন।

তবে এমন কিছু হওয়ার আগেই চেষ্টা করুন সেটাকে থামিয়ে দিতে। নিয়মিত শরীরচর্চ করুন। খাদ্যাভ্যাস পাল্টান। এতে করে অস্টিওপোরোসিসের সমস্যাতেই ভুগতে হবে না আপনাকে।

মূল লেখক- ডক্টর বার্নার্ড লী, গ্লেনাগ্লেস হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড