• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

হৃদপিণ্ডকে সুস্থ রাখার চমৎকার কিছু কৌশল!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৫ মে ২০১৯, ০৮:৩৩
হৃদপিণ্ড
ছবি : সম্পাদিত

সুস্থ থাকতে কে না চায়! আর একজন সুস্থ মানুষের প্রয়োজন পড়ে সুস্থ ও স্বাভাবিক একটি হৃদপিণ্ডের। অনেক সময় আমাদের হৃদপিণ্ড স্বাভাবিকভাবে কাজ করতে পারে না। নানা কারণে বাধাগ্রস্ত হয় এর কার্যক্রম। বিশেষ করে উচ্চ রক্তচাপ এক্ষেত্রে অন্যতম বড় সমস্যা হিসেবে কাজ করে। 

রক্তচাপকে স্বাভাবিক রাখার জন্য নিয়মিত শরীরচর্চা করা এবং স্বাস্থ্যকর জীবন যাপন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যথায়, এটি হার্ট অ্যাটাকের পেছনে বড় কারণ হিসেবে কাজ করতে পারে। নিজের হৃদপিণ্ড নিয়ে চিন্তিত? কী করবেন হৃদপিণ্ডকে আরও বেশি সুস্থ ও সবল করে তোলার জন্য? চলুন, জেনে নেওয়া যাক হৃদপিণ্ডকে শক্তিশালী করে তোলার কিছু মোক্ষম কৌশল।

১। শরীরচর্চা করুন-

নিয়মিত শরীরচর্চা হৃদপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। সপ্তাহে অন্তত ১৫০ মিনিট শরীরচর্চা করার চেষ্টা করুন। খুব বেশি দ্রুত না, খুব বেশি ধীরেও না। চেষ্টা করুন মধ্যম গতিতে শরীরচর্চা করার। সপ্তাহের প্রতিটি দিনে ৩০ মিনিট করে শরীরচর্চা করলে এই কাজটি সহজেই করতে পারবেন আপনি। এক্ষেত্রে আপনার উপরে বাড়তি কোনো চাপ পড়বে না।

২। ধূমপান আর নয়-

এমন প্রশ্ন আপনি করতেই পারেন যে, ধূমপান না করলে তাতে করে কি হৃদপিণ্ডের নানারকম সমস্যার হাত থেকে বেঁচে থাকা যায়? ব্যাপারটি এমন নয় যে, আপনি ধূমপান না করলে আপনার হৃদপিণ্ডের কোনো সমস্যা হবে না। অন্যান্য আরও অনেক কারণেই মানুষ হৃদপিণ্ডের সমস্যায় ভুগে থাকে। তবে ধূমপান এই সমস্যাকে আরও বাড়িয়ে দেয়। তাই, হার্ট অ্যাটাকসহ হৃদপিণ্ডের আরও অনেক সমস্যা থেকে বাঁচতে ধূমপান করা থেকে বিরত থাকুন। 

৩। স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন-

খাবার আমাদের হৃদপিণ্ডকে প্রভাবিত করে। স্যামন মাছ খাওয়ার চেষ্টা করুন। ওমেগা ৩ আছে এমন খাবার খান। এতে করে হৃদপিণ্ড সুস্থ থাকবে। এছাড়াও, ফল ও সবজির মতো খাবারগুলোও খাওয়ার চেষ্টা করুন। এতে থাকা পুষ্টি সহজেই আপনার হৃদপিণ্ডকে সতেজ রাখবে, সুস্থতা দেবে আপনাকে।

৪। ফ্যাট বাদ দিন-

আপনার খাবারে কি প্রচুর পরিমাণ ফ্যাট থাকে? খাবার তালিকা থেকে ফ্যাটকে বাদ দিন। ফ্যাট রক্তচাপ বাড়িয়ে দেয়। হৃদপিণ্ডের কার্যক্রমকে থামিয়ে দেয়। তাই খাবার থেকে ফ্যাট, বিশেষ করে পাস্তুরিত ফ্যাট বাদ দেওয়ার চেষ্টা করুন। ব্যাপারটি খুব কঠিন ব্যাপার হলেও, বাস্তবে ফ্যাট ছাড়া খাবার বাজারে কিনতে পাবেন আপনি। তাই, এই খাদ্যতালিকা ঠিকঠাক করাটাও সহজ হবে আপনার জন্য। 

৫। আনন্দে থাকুন-

আনন্দে থাকাটা আমাদের হাতে। আপনি নানা কারণে খারাপ থাকতেই পারেন, কিন্তু মানসিকভাবে ভালো থাকবেন কিনা, সেটা নির্ধারণ করার কাজটি আপনিই করেন। তাই যদি কোনো সমস্যা আসে, খুব বাজে কোনো পরিস্থিতিতে পড়েন, দুশ্চিন্তা ঘিরে ধরে- তাহলে একটু বাইরে বেরিয়ে হেঁটে আসুন। ভালো লাগার কাজ করুন। নিজেকে সময় দিন। একটা বই পড়ুন বা মুভি দেখুন। মোটকথা মানসিকভাবে নিজেকে শান্ত ও আনন্দিত রাখুন। অতিরিক্ত চিন্তা রক্তচাপ ও হৃদপিণ্ডের সমস্যা তৈরি করে। নিজেকে তাই এই ব্যাপারগুলো থেকে বিরত রাখুন। মানসিকভাবে খুব বেশি চাপ না দিয়ে স্বস্তি ও শান্তিতে থাকুন।

উপরের কাজগুলো খুব যে কঠিন তা নয়। তবে এই কয়েকটি কাজই হয়তো আপনাকে এবং আপনার হৃদপিণ্ডকে অনেক বেশি সুস্থ থাকতে সাহায্য করবে। তাই, যেকোনো সমস্যাই আসুক না কেন, নিজের হৃদপিণ্ডকে সেই সময়ের জন্য প্রস্তুত রাখুন। হৃদপিণ্ডকে সুস্থ রাখুন, নিজেকে সুস্থ রাখুন। 

সূত্র- মাউন্ট এলিজাবেথ হসপিটাল। 

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড