• সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন

হাড় ভেঙেছে?

  সাদিয়া ইসলাম বৃষ্টি ১৪ মে ২০১৯, ১৩:৪৮

হাড় ভাঙা
ছবি : সম্পাদিত

চলার পথে, খেলার মাঠে- যেকোনো সময়, যেকোনো কারণে আঘাত পেতে পারেন আপনি। আর সেই আঘাতের ফলাফল পড়তে পারে আপনার হাড়ে। হাড়ে আঘাত লাগা এবং ভেঙে যাওয়া খুব একটা সহজ কোনো ব্যাপার নয়। বিশেষ করে, এর ফলে প্রচন্ড ব্যথা পাবেন আপনি। সাথে সপ্তাহের পর সপ্তাহ বিশ্রাম নেওয়ার মতো বিরক্তিকর ব্যাপার আর ভবিষ্যতে সব ঠিক হয়ে যাবে কিনা- তা নিয়ে আশঙ্কা তো আছেই। আপনি কি হাড়ে ব্যথা পেয়ছেন? আপনার হাড়ে কি ব্যথা লেগেছে, বা চির ধরেছে? কী করবেন এমন সময়? পড়ে নিন এই লেখাটি আর জেনে নিন এসময় আপনার কী করা উচিত-

হাড় ভেঙেছে কিনা বুঝবো কীভাবে?

হাড় ভাংলে আপনি যে প্রচন্ড ব্যথা পাবেন তা নিয়ে নতুন করে বলার কিছু নেই। সাথে ত্বকে পরিবর্তন আসা, চলাচল না করতে পারা, হাড় সরে যাওয়া- এমন আরো অনেক লক্ষণ দেখতে পাবেন আপনি হাড় ভেঙে গেলে। সেক্ষেত্রে, আপনার প্রথম কাজটি হবে হাড় আসলেও ভেঙেছে কিনা তা জানার জন্য চিকিৎসকের সাথে দেখা করা।

হাড় ভাঙলে প্রাথমিক কোন চিকিৎসা প্রয়োগ করবো?

হাড় ভাঙলে প্রাথমিকভাবে কিছু চিকিৎসা আপনি ব্যবহার করতে পারেন। যদি শরীরের উপরের অংশে হাড় ভেঙে থাকে, তাহলে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার আগে ভাঙ্গা স্থানে বরফ ব্যবহার করুন। আর একটি কাপড় দিয়ে ভাঙ্গা স্থানটি বেঁধে রাখুন। এতে করে হাড় কম নড়বে এবং ব্যথা কম বোধ হবে। পরবর্তীতে হাড়ে পরিবর্তনও কম দেখা দিবে।

অন্যদিকে, শরীরের নিচের অংশে হাড় ভাঙলে যতটা সম্ভব কম নড়াচড়া করার চেষ্টা করুন। একইসাথে, বরফ প্রয়োগ করুন। শক্ত কোনো স্থান বা কাঠের উপরে পা রেখে দিন। এতে করে ব্যথা কম্বে। সাথে বাড়তি ঝামেলার সম্ভাবনাও অনেকটা কমে আসবে।

চিকিৎসক এক্ষেত্রে কোন চিকিৎসা প্রদান করবেন?

হাড় ভাঙলে চিকিৎসকেরা প্রথমে এটা নিশ্চিত হওয়ার চেষ্টা করেন যে, হাড় ভাঙার ফলে আশেপাশের পেশী বা টিস্যুতে কোনো সমস্যা হয়নি। এক্ষেত্রে এক্স-রে করা যায়। তবে আরো ভালোভাবে আপনার সমস্যা বোঝার জন্য এমআরআই করাটা বেশি ভালো। হাড়ের স্থানচ্যুতি হয়েছে কিনা, হাড় কততা ভেঙেছে- এক্স-রে বা এমআরআইয়ের পর এই সবকিছু সম্পর্কে ভালো ধারণা পাওয়া সম্ভব হয়। একবার হাড়ের অবস্থা জানা গেলে এরপর ব্যথা ও সমস্যা দূর করার জন্য চিকিৎসকেরা পদক্ষেপ নিতে পারবেন।

সাধারণত, শরীরের উপরের অংশের ভাঙা হাড় ঠিক হতে ৬-৮ সপ্তাহ, এবং শরীরের নিচের অংশের ভাঙা হাড় ঠিক হতে ৮-১২ সপ্তাহ সময় লাগবে। ভাঙা হাড় যেন ঠিক স্থানে, ঠিকভাবে বসে যায় সেটা নিশ্চিত করবে চিকিৎসক। তবে, আপনার হাড়ের অবস্থান সঠিক না থাকলে সেটাকে ঠিক করার জন্য পুনরায় সার্জারি করার দরকার পড়তে পারে।

ভাঙা হাড় দ্রুত ঠিক করার উপায় কী?

সবাই চান দ্রুত হাড়ের সমস্যা ঠিক করে সুস্থ স্বাভাবিকভাবে চলাচল করতে। আর সেটা করতে হলে আপনাকে অবশ্যই চিকিৎসকের কথা মেনে চলতে হবে। একটা নির্দিষ্ট সময় পর্যন্ত হাড়ের উপরে চাপ দেওয়া যাবে না। ক্র্যাচ ব্যবহার করতে হবে। তবে হ্যাঁ, মাঝমধ্যে জড়তা কাটানোর জন্য খুব হালকা নড়াচড়া করা যেতে পারে। এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।

অন্যথায়, হাড় ভেঙে যাওয়ার সমস্যা আরো বড় কিছুতে পরিণত হতে পারে। চিকিৎসকের কথানুযায়ী ওষুধ সেবন করুন। এতে করে ব্যথা ও প্রদাহ কমে যাবে। সাথে ক্যালসিয়াম ট্যাবলেট গ্রহন করতে পারেন। এছাড়া ক্যালসিয়াম আছে এমন খাবার, যেমন- দুধ, দই, ব্রোকোলি ইত্যাদি গ্রহন করুন হাড় ভেঙে যাওয়া থেকে শুরু করে সেটা স্বাভাবিক হওয়া- এই পুরো প্রক্রিয়াটিই বেশ কষ্টকর।

তবে নিয়ম মেনে চললে, এই কষ্টকর প্রক্রিয়াটিকেও অনেক বেশি সহজে পার করতে পারবেন আপনি, এমনটা আশা করাই যায়।

মূল লেখক- ডাটন কোয়াক এন্ড্রু, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড