• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

গবেষণা প্রতিবেদন

টুথপেস্টে ক্যান্সারের উপাদান!

কোলগেটে ক্ষতিকর ট্রিকলোসা

  স্বাস্থ্য ডেস্ক

১১ মে ২০১৯, ০২:৩৯
কোলগেট
কোলগেট তাদের টুথপেস্টে ক্ষতিকর উপাদান ট্রিকলোসার ব্যবহার বন্ধ করছে না (ছবি- সংগৃহীত)

কোলগেটের টুথপেস্টে রয়েছে ক্যান্সারের উপাদান। এক গবেষণা প্রতিবেদনে এমন ভয়ঙ্কর তথ্যই উঠে এসেছে। সম্প্রতি টক্সিকোলজি নামে এক জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কোলগেটে ট্রিকলোসা নামে একটি উপাদান ব্যবহার করা হয়। যা একটি ক্ষতিকর উপাদান। এটা মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর হিসেবে চিহ্নিত। যার কারণে ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে।

প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত মাত্রায় ব্যবহার হলে ট্রিকলোসান উপাদান ক্যান্সারের সেলের বৃদ্ধি করে। এ ধরনের উপাদান মানব শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। মানুষের চামড়া দিয়ে শরীরে প্রবেশের ক্ষমতা রয়েছে এ উপাদানের। ফলে এটি শরীরে প্রবেশ করে দেহের হরমোন ও বিভিন্ন গ্রন্থীর স্বাভাবিক প্রক্রিয়া বাঁধা সৃষ্টি করে।

প্রতিবেদনে আরও জানানো হয়, এ উপাদানটি রাসায়নিক শিল্পে বেশি ব্যবহার করা হয়। বিশেষ করে লন্ড্রি ডিটারজেন্ট ও বিভিন্ন পরিষ্কার সামগ্রীতে এটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়। এ উপাদানটি ক্ষতিকর হিসেবে চিহ্নিত, কারণ এটি মানুষের ত্বকে প্রবেশ করে রক্তে মিশে যায়। 

এদিকে ট্রিক্লোসান নামক ওই উপাদানের ক্ষতিকর বিষয়টি সামনে এলেও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টুথপেস্ট ব্র্যান্ড কোলগেট তাদের টুথপেস্টে এ উপাদান ব্যবহার বন্ধ করেনি। তারা দাবি করছে, এ উপাদান মানুষের শরীরের জন্য ক্ষতির কারণ নয়। যদিও কানাডায় এরইমধ্যে এ উপাদানের ব্যবহার বন্ধ করেছে দেশটির সরকার। 

ওডি/এসএ 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড