• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

অতিরিক্ত ঠান্ডা পানি পানে ডাকছেন নিজের বিপদ!

  স্বাস্থ্য ডেস্ক

১০ মে ২০১৯, ১০:২২
ঠান্ডা পানি
গরমে ঠান্ডা পানি পান করার ফলে হতে পারে মারাত্মক ক্ষতি; (ছবি : ভিডিও ব্লকস)

তাপমাত্রা আজকাল চলে যাচ্ছে ৪০ এর ঘরে। প্রচণ্ড গরমে ঘরের বাইরে বের হওয়াই মুশকিল হয়ে দাঁড়িয়েছে। তার ওপর রমজান মাস হওয়ায় একটা বড় সময় পার করতে হয় পানাহার ব্যতীত। ফলাফলস্বরূপ, ইফতারে খেতে হচ্ছে প্রচুর পানি। এক গ্লাস ঠান্ডা আর তার সঙ্গে ঠান্ডা জুস গলায় ঢেলেই যেন তৃপ্তি। 

তবে বিশেষজ্ঞরা কিন্তু এভাবে ঠান্ডা পানি পান করতে বারণ করছেন। বিশেষ করে প্রচণ্ড গরমে বাইরে থেকে এসেই ঠান্ডা পানি গ্রহণের ফলে হতে পারে মারাত্মক বিপদ। এর ফলে মারাত্মক ক্ষতি হতে পারে দেহের। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত- 

সংক্রমণের ঝুঁকি বাড়ায়- 

বিশেষজ্ঞদের মতে খাবার গ্রহণের পর ঠান্ডা পানি পান করার অভ্যাস দেহের জন্য অস্বাস্থ্যকর। কারণ এর ফলে শ্বাসনালীতে অতিরিক্ত পরিমাণে শ্লোষ্মার আস্তরণ তৈরি হয়, যা থেকে বেড়ে যায় সংক্রমণের ঝুঁকি। 

হজমে সমস্যা- 

মাত্রাতিরিক্ত ঠান্ডা পানি খাওয়ার ফলে রক্তনালী হয়ে পড়ে সঙ্কুচিত। কেবল তাই নয়, অতিরিক্ত ঠান্ডা পানি গ্রহণের ফলে আমাদের দেহের স্বাভাবিক পরিপাক ক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। যার ফলে হজমে মারাত্মক সমস্যা হতে পারে। 

ঠান্ডা পানি

শরীরচর্চার পর ঠান্ডা পানি পান করা থেকে বিরত থাকুন

দেহের তাপমাত্রা অসামঞ্জস্যতা- 

কখনো শরীরচর্চার পর ঠান্ডা পানি খাবেন না। কারণ, ওয়ার্ক আউটের পর দেহের তাপমাত্রা অনেকখানি বেড়ে যায়। এসময় ঠান্ডা পানি খেলে শরীরের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য বিঘ্নিত হয়। যার ফলে হজমে নানা সমস্যা দেখা দিতে পারে। 

দাঁতের সমস্যা- 

দন্ত চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠান্ডা পানি খেলে দাঁতের ভেগাস স্নায়ুর ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ে। এই ভেগাস স্নায়ু আমাদের স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। অতিরিক্ত ঠান্ডা পানি গ্রহণ করলে এই ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে। যার ফলে আমাদের হৃদযন্ত্রের গতি অনেকটাই কমে যেতে পারে।

সারাদিন রোজা রেখে ইফতারের শুরু অতিরিক্ত ঠান্ডা পানি দিয়ে করবেন না। প্রয়োজনে ইফতারের ২০ মিনিট আগে ঠান্ডা পানি ফ্রিজ থেকে বের করে সাধারণ তাপমাত্রায় রাখুন, এরপর গ্রহণ করুন। নিজের দেহের সুস্থতা নিশ্চিত করুন নিজেই। 

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড