• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পোর্টস মেডিসিন : কী এবং কেন প্রয়োজন?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৬ মে ২০১৯, ০৮:৫৬
স্পোর্টস মেডিসিন
ছবি : প্রতীকী

স্পোর্টস মেডিসিন মানেই সেটা খেলোয়াড় বা অ্যাথলেটদের জন্য, এমনটা অনেকেই ভেবে থাকেন। বাস্তবে, ব্যাপারটা কিন্তু একেবারেই এমন নয়। যদিও অ্যাথলেটদের জন্য এটি ব্যবহার করা হয়, তারপরেও এছাড়া যেকোনো রোগীকে সারিয়ে তুলতে এই মেডিসিন ব্যবহার করা যায়। তাই চলুন, আজ স্পোর্টস মেডিসিন সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

স্পোর্টস মেডিসিন কী?

স্পোর্টস মেডিসিন মূলত মেডিসিনের এমন একটি শাখা যেটি শরীরচর্চা এবং খেলাধুলা যথাযথ প্রয়োগের মাধ্যমে শারীরিক নানা সমস্যা দূর করতে সাহায্য করে। স্পোর্টস মেডিসিনের মাধ্যমে অস্টিওআর্থ্রাইটিস, পিঠ ব্যথা, হাড়ের সংযোগস্থলের ব্যথা, পেশীর সমস্যা, মানসিক নানা সমস্যা, এই যেমন- উদ্বিগ্নতা, মানসিক চাপ ইত্যাদি দূর করা সম্ভব। ডায়াবেটিস, স্থুলতা এবং উচ্চমাত্রার কোলেস্টোরল ঠিক রাখতেও এই মেডিসিন ব্যবহার করা হয়।

সাধারণত, এই মেডিসিন শুধুমাত্র খেলোয়াড়দের জন্য ব্যবহার করা হয় বলে মনে করা হয়। তবে, বাস্তবে এটি সবার ক্ষেত্রেই ব্যবহার করা সম্ভব। এক্ষেত্রে, শরীরচর্চা করলে অবশ্যই আপনার শরীরে রক্ত সঞ্চালন ভালো হবে, পেশী সুগঠিত হবে এবং আপনার হৃদপিণ্ড ভালো থাকবে। বিশেষ করে, ছোটবেলা থেকে এই শরীরচর্চার অভ্যাস গড়ে তুললে সেটা ভবিষ্যতে বেশ ভালো ফলাফল নিয়ে আসবে।

স্পোর্টস মেডিসিন

আমাদের শরীরের গঠন এমন যে, এটির সুস্থতার জন্যই নিয়মিত শরীরচর্চা করার দরকার পড়ে। এতে করে আমাদের শরীরের সমস্ত কার্যক্রম সুন্দরভাবে পরিচালিত হয়। আমাদের বেশিরভাগ শারীরিক সমস্যার মূলেই থাকে শারীরিক কার্যক্রম কমিয়ে দেওয়া। তাই, এক্ষেত্রে সুস্থ থাকার জন্য স্পোর্টস মেডিসিন অত্যন্ত কার্যকরী একটি ভূমিকা রাখে।

স্পোর্টস মেডিসিন কখন নেওয়া প্রয়োজন?

নানাররকম কারণে এবং নানা সময়ে রোগী স্পোর্টস মেডিসিন নিতে চাইতে পারেন। পেশীতে টান লাগলে, দূর্ঘটনা ইত্যাদি নানা সমস্যার কারণে স্পোর্টস মেডিসিন নেওয়ার দরকার হতে পারে। কখনো কখনো রোগ থেকে দ্রুত নিরাময়ের জন্যও এই পদ্ধতি ব্যবহার করা হয়। এক্ষেত্রে স্পোর্টস ফিজিশিয়ান আপনাকে সাহায্য করবেন।

মাস্কুলোস্কেলেটাল ট্রিটমেন্ট এবং রিহ্যাবিলিটেশন ছাড়াও এক্ষেত্রে কার্ডিওলজিস্টের দ্বারা কার্ডিয়াক রিহ্যাবিলিটেশন, এন্ডোক্রিনোলজিস্টের দ্বারা ওয়েট ম্যানেজমেন্ট, অস্টিওপোরোসিস ইত্যাদি করা হতে পারে। বিশেষ করে বয়স্কদের ক্ষেত্রে এই শরীরচর্চাগুলো বেশি করা প্রয়োজন। পুরো পদ্ধতির সাথে স্বাস্থ্যকর খাবার খাওয়া, চলাফেরা করা ইত্যাদিও যুক্ত থাকে। অনেকসময় সুস্থ একজন ব্যক্তিও ভবিষ্যতে তার যেন কোনো শারীরিক সমস্যা না হয় সেটা নিশ্চিত করতে স্পোর্টস মেডিসিন ব্যবহার করতে পারেন।

কতটা স্পোর্টস মেডিসিন আপনার জন্য স্বাস্থ্যকর?

যেকোনো কিছুই অতিরিক্ত গ্রহণ করলে সেটা নেতিবাচক প্রভাব ফেলে। স্পোর্টস মেডিসিনের ক্ষেত্রেও ব্যাপারটি সত্যি। এক্ষেত্রে আপনার মেডিসিনের ভারসাম্য বজায় রাখাটা অত্যন্ত প্রয়োজনীয়। অন্যথায়, আপনি অতিরিক্ত শরীরচর্চা করে ফেললে সেটি আপনাদের পেশী ও হাড়ের উপরে বাড়তি প্রভাব ফেলবে। যা আপনার শরীরের জন্য খারাপ হতে পারে। এই অতিরিক্ত মেডিসিনের কারণেই দূর্ঘটনার শিকার হতে পারেন আপনি। তবে, যদি আপনি এক্ষেত্রে ভারসাম্য বজার রাখেন, তাহলে সেটি আপনার শরীরের উপরে বাড়তি চাপ ফেলবে না এবং আপনি সুস্থ থাকতে পারবেন।

স্পোর্টস মেডিসিন

মূলত, এমন কোনো শরীরচর্চা নেই যেটা ভালো বা খারাপ। যেকোনো শরীরচর্চাই ভালো এবং খারাপ হতে পারে। এর পুরোটাই নির্ভর করে আপনি সেটা কীভাবে ব্যবহার করছেন, আপনার শরীর যতটুকু নিতে পারে আপনি সেই অনুযায়ী মেডিসিন নিচ্ছেন কিনা তার উপরে। তাই ধীরে ধীরে কাজ শুরু করুন। তাহলেই আপনি সুস্থ থাকতে পারবেন আরো অনেক বেশি।

স্পোর্টস মেডিসিন : আসলেই কি দরকার?

অনেকেই ভেবে থাকেন যে, স্পোর্টস মেডিসিন শুধু সুস্থ হওয়ার জন্য প্রয়োজন। অনেকে আবার অসুস্থ হলে বা দূর্ঘটনার মুখোমুখি হলে ওষুধ সেবন করা আর বিশ্রাম নেওয়াকেই সুস্থ হওয়ার উপায় বলে মনে করেন। তবে স্পোর্টস মেডিসিন কিন্তু সবক্ষেত্রেই কার্যকরী ভূমিকা রাখে। বিশেষ করে, আপনি যদি অসুস্থ থাকেন তাহলে বিশ্রাম ও ওষুধের পাশাপাশি চলাচল করা এবং শরীরচর্চা করাটাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাই, আপনি সুস্থ থাকুন কিংবা না থাকুন, চিকিৎসকের সাথে স্পোর্টস মেডিসিন নিয়ে কথা বলুন। এতে করে আপনি শুধু দ্রুত সুস্থই হবেন না, একইসাথে আরোগ্যও লাভ করবেন তাড়াতাড়ি।

মূল লেখক- ডক্টর এথান লিম, পার্কওয়ে শেন্টন।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড