• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডায়াবেটিস ও পিএডি : আপনার পা নিরাপদ আছে তো?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৪ মে ২০১৯, ১৩:২৬
পিএডি
ছবি : প্রতীকী

ডায়াবেটিস মানেই কিছু বাড়তি সমস্যা। তবে খুব সাধারণ এই সমস্যাটির ফলাফল কখনো কখনো খুব ভয়ঙ্কর হয়ে পড়তে পারে। এমনই একটি সমস্যার নাম হলো পেরিফেরাল আর্টেরিয়াল ডিজিজ (পিএডি)। এতে করে অঙ্গহানির সম্ভাবনা থাকে। বিশেষ করে, আক্রান্ত রোগীর পা সার্জারি করে বাদ দিয়ে দেওয়ার দরকার হতে পারে এক্ষেত্রে। যেটা কিনা শুধু রোগীর জন্যেই নয়, তার পুরো পরিবারের জন্যও আর্থিক ও সামাজিকভাবে বেশ কষ্টকর একটি ব্যাপার। কী এই পিএডি? দেখে নিন এক নজরে-

পিএডি কী?

আমাদের শরীরের কিছু শিরা রক্ত ও অক্সিজেন প্রবাহিত করে। এর মধ্যে কিছু শিরা কাজ করে পা সচল রাখার জন্য। পেরিফেরাল আর্টেরিয়াল ডিজিজের ক্ষেত্রে পায়ের মধ্যে থাকা এই শিরাগুলোতে ব্লক তৈরি হয়। ফলে পা সচল রাখার জন্য যে পরিমাণ পুষ্টি ও অক্সিজেনের দরকার হয় সেটা পায়ে পৌঁছায় না। পায়ের পেশী ও স্নায়ুগুলো সঠিকভাবে কাজ করতে পারে না।

রক্তের গ্লুকোজ কম নিয়ন্ত্রণ করতে পারায় ডায়াবেটিস রোগীদের মধ্যে পিএডি-র সমস্যা বেশি দেখা যায়। তবে অতিরিক্ত ধূমপান এবং বাড়তি কোলেস্টেরলের জন্যও এমনটা হতে পারে। এর সাথে পেরিফেরাল আর্টেরিয়াল ডিজিজের সাথে রেনাল ফেইলিওর, হাইপারটেনশন ইত্যাদি সমস্যারও সংশ্লিষ্টতা দেখতে পাওয়া যায়।

পরীক্ষা করার উপায় কী?

পিএডি পরীক্ষা করা খুব সহজ একটি ব্যাপার, শুধু পায়ের স্পন্দন পরীক্ষার মাধ্যমেই এটি বোঝা সম্ভব। এছাড়াও অ্যাঙ্কেল ব্রাশিয়াল প্রেশার ইনডেক্স নামক আরেকটি পরীক্ষার মাধ্যমেও এই সমস্যাটিকে আরও ভালো বোঝা যায়। এতে হাতের স্পন্দন এবং পায়ের স্পন্দন- দুটোর তুলনা করা হয় এবং পিএডি-র সমস্যা ঠিক কতটা বেশি সেটা পরীক্ষা করা হয়।

একবার সমস্যাটি শরীরে খুঁজে পাওয়া গেলে এরপর সিটি স্ক্যানের মাধ্যমে শরীরের ঠিক কোন স্থানে সমস্যাটি বেশি আছে সেটা বোঝা সহজ হয়। আর এর সমাধান করাটাও সহজ হয়ে যায়।

এই সমস্যাটি তৈরি হলে রোগীরা পায়ে, বিশেষ করে পেশী ও পায়ের পাতায় অনেক বেশি ব্যথা অনুভব করেন। হাঁটলে বা শরীরচর্চা করলে এই ব্যথার পরিমাণ আরও বেড়ে যায়। এ সময় যদি চিকিৎসকের কাছে না যাওয়া হয়, তাহলে এই ব্যথার পরিমাণ আরও বেশি বাড়তে থাকে। রোগীরা বেশিরভাগ ক্ষেত্রে এসময় হাঁটাচলা করা কমিয়ে দেন।

তবে এ তো গেল প্রথম দলের রোগীদের কথা। অন্যদিকে, দ্বিতীয় দলের রোগীরা বিশ্রামের সময়েও পায়ে ব্যথা অনুভব করতে থাকেন। এ ক্ষেত্রে রোগীরা ফুট আলসার, সিস্টেমেটিক সেপসিসের মতো সমস্যায় ভুগতে পারেন। যেটি তাদের শরীরের পক্ষে বেশ বিপদজনক।

এছড়াও পেশীর স্পন্দন এবং পুঁজের পরিমাণের উপরে ভিত্তি করে পিএডি-এর অবস্থা পরীক্ষা করা হয়। এমন কিছু হলে খুব দ্রুত চিকিৎসকের সাথে কথা বলা প্রয়োজন।

পিএডি-র থেরাপি এবং চিকিৎসা-

এই সমস্যাটির মোট ৩ টি সমাধান রয়েছে। সেগুলো হলো-

১। মেডিকাল থেরাপি

মেডিকাল থেরাপির ক্ষেত্রে প্রাথমিকভাবে ওষুধের মাধ্যমেই রোগীর অসুস্থতা সারিয়ে তোলার চেষ্টা করা হয়। ঝুঁকিপূর্ণ অভ্যাসগুলো বাদ দিয়ে, শরীরচর্চা করে, এবং অ্যান্টি-প্ল্যাটিলেট ড্রাগ প্রদান করে সাধারণ মানের এই পিএডিকে সারিয়ে তোলেন চিকিৎসকেরা।

২। আর্লি ট্রিটমেন্ট টু ওউন্ড ইনফেকশন

শুরুর দিকেই শরীরের আক্রান্ত স্থানটিকে সরিয়ে ফেলা হয় এক্ষেত্রে। শরীরের কোনো টিস্যু যদি আক্রান্ত হয় তাহলে সার্জারির মাধ্যমে সেটাকে বাদ দিয়ে দেওয়া হয় এই প্রক্রিয়ায়। এতে করে শরীরের অন্যান্য অংশকে এটি আক্রান্ত করতে পারে না।

৩। রক্ত সঞ্চালনকে স্বাভাবিক করা

এক্ষেত্রে তার প্রবেশ করিয়ে বা অন্য কোনো উপায়ে রোগীর আক্রান্ত শিরাগুলোর মধ্যকার ব্লক সরিয়ে ফেলা হয় এবং রক্ত সঞ্চালন যেন ঠিকঠাকভাবে হয় সেটা নিশ্চিত করা হয়।

আপনার কি ডায়াবেটিস আছে? পায়ের এমন ব্যথা কি আপনিও নিয়মিত অনুভব করেন? তাহলে, দেরি না করে চিকিৎসকের সাথে কথা বলুন। প্রাথমিক পর্যায়ে থাকলে তাহলে খুব দ্রুত সুস্থ হয়ে যাবেন আপনিও।

লেখক- চুয়া সু ওয়েং বেঞ্জামিন, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড