• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হৃদপিণ্ডের ক্ষতির কারণ আপনার পেশা নয় তো?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০১ মে ২০১৯, ১০:৩০
পেশা
মানসিক চাপযুক্ত পেশা হতে পারে হৃদপিণ্ডের ক্ষতির কারণ; (ছবি : ইন্টারনেট)

আপনি যে পেশাতেই থাকুন না কেন, সেটি মানসিকভাবে আপনাকে প্রভাবিত করবেই। আর শারীরিক প্রভাব? না, ব্যথা পাওয়া বা হাড় ভেঙ্গে যাওয়ার মতো ঘটনার সম্মুখীন হয়তো এক্ষেত্রে আপনি হবেন না, তবে কর্মক্ষেত্রের কাজ কিন্তু আপনার হৃদপিণ্ডকে বেশ প্রভাবিত করতে পারে।

এটা বেশ ভালোভাবেই প্রমাণিত হয়েছে যে, পেশার সাথে হৃদপিণ্ডের সমস্যার সম্পর্ক রয়েছে। তবে একেক রকমের পেশার ক্ষেত্রে মানসিক চাপ, উদ্বিগ্নতা ইত্যাদি যেহেতু ভিন্ন ভিন্ন থাকে, তাই এর প্রভাবও হৃদপিণ্ডের উপরে ভিন্নভাবে পড়ে।

আপনি কি জানতে চান আপনার কর্মক্ষেত্র আপনাকে শারীরিকভাবে কতটা বাজেভাবে প্রভাবিত করছে? চলুন, জেনে নেওয়া যাক-

কর্মক্ষেত্র যেভাবে শরীরকে প্রভাবিত করে :

সম্প্রতি ব্রিটেনের এক গবেষণায় জানা যায় যে, একটানা ১২ বছরের বেশি কাজ করেছেন এমন মানুষের মধ্যে শতকরা ৬৮ শতাংশের ক্ষেত্রে হৃদপিণ্ডের সমস্যা দেখতে পাওয়া যায়। তবে এটা বেশিরভাগ ক্ষেত্রে মানসিক চাপ বেশি আছে এমন কাজের ক্ষেত্রেই দেখা যায়।

এছাড়া, গবেষণাটি থেকে আরও জানা যায় যে, প্রতিদিন ৩-৪ ঘণ্টা বেশি কাজ করলে সেটি হৃদপিণ্ডের যেকোনো সমস্যার ঝুঁকিকে ৫ শতাংশ বাড়িয়ে দেয়। দক্ষিণ কোরিয়ায় করা একটি গবেষণায় দেখতে পাওয়া যায় যে, অতিরিক্ত সময় কর্মক্ষেত্রে কাটালে তাতে করে হৃদপিণ্ডের অসুখের পরিমাণ বৃদ্ধি পায়। সপ্তাহে যারা ৩১-৪০ ঘণ্টা সময় কর্মক্ষেত্রে কাটাচ্ছেন, তাদের চাইতে ৬১-৭০ ঘণ্টা কর্মক্ষেত্রে কাটিয়েছেন এমন মানুষের হৃদপিণ্ডের সমস্যার পরিমাণ শতকরা ৪২ শতাংশ বেড়ে যায়। অন্যদিকে, ৭১-৮০ ঘণ্টা কর্মক্ষেত্রে কাটালে এই পরিমাণ শতকরা ৬৩ শতাংশ এবং ৮০ ঘণ্টার বেশি কাটালে অসুখের পরিমাণ ৯৪ শতাংশ বেশি বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

পেশা

তবে এক্ষেত্রে শুধু যে কর্মক্ষেত্রের কাজ বড় ভূমিকা রাখে তাই নয়। অন্যভাবে দেখতে গেলে, কর্মক্ষেত্রে আপনি যতটা বেশি সময় কাটাচ্ছেন, ঠিক ততটা সময় আপনি একই সাথে কোনো একটি নির্দিষ্ট স্থানে বসে কাটাচ্ছেন। এতে করে আপনার মেদ বেড়ে যায় এবং সেখান থেকেই হৃদপিণ্ড সংক্রান্ত সমস্যার উৎপত্তি হয়।

মানসিক চাপপূর্ণ কাজ কোনগুলো?

এটি একেকজনের ক্ষেত্রে একেক রকম। যে কাজগুলো করার জন্য আপনি সিদ্ধান্ত নিচ্ছেন, কাজ করে আনন্দ পাচ্ছেন- সেগুলো মোটেই মানসিক চাপ প্রদানকারী কাজ নয়। তবে, আপনি যদি এমন কোনো অবস্থানে পড়েন যে, যেখানে আপনার কাজের ব্যাপারে আপনার কোনো সিদ্ধান্ত নেওয়ার সুযোগ নেই, আপনার চারপাশের পরিবেশ বন্ধুভাবাপন্ন নয় এবং প্রতিনিয়ত আপনাকে বুঝেশুনে চলতে হচ্ছে, সেক্ষেত্রে আপনার কাজের পরিবেশ অনেকটা চাপ প্রয়োগকারী হয়ে পড়ে আপনার জন্য। অন্যদিকে, আপনি যদি নিজের কাজ ও কাজের পরিবেশকে ভালোবাসেন, তাহলে কর্মক্ষেত্রে বেশি সময় থাকলেও সেটি আপনাকে খুব একটা প্রভাবিত কবে না।

পেশা

কর্মক্ষেত্র কীভাবে হৃদপিণ্ডকে প্রভাবিত করে?

সরাসরি মানসিক চাপের মাধ্যমেই হৃদপিণ্ডের জটিল সমস্যা ভাসোকন্সট্রিকশন তৈরি হতে পারে। এতে করে করোনারি ছোট হয়ে যায় এবং হৃদপিণ্ডের কার্যক্ষমতা কমে আসে। মানসিক চাপের কারণে রক্তচাপ বেড়ে যেতে পারে এবং রক্ত আঠালোভাব ধারণ করতে পারে। যেটি ধীরে ধীরে একজন মানুষকে হার্ট অ্যাটাকের দিকে নিয়ে যায়।

ঘুম না আসা, খাবারে নিয়ন্ত্রণ না থাকা, ওজন বেড়ে যায়া, শরীরচর্চা না করা, অতিরিক্ত ধূমপান করা ইত্যাদি অভ্যাসগুলো গড়ে ওঠে। এটি আপনার শরীরে করটিজল নামক এক ধরনের হরমোনের জন্ম দেয়, যেটি হৃদপিণ্ডের জন্যে অত্যন্ত ক্ষতিকর।

কর্মক্ষেত্রে মানসিক চাপ কমাবেন কীভাবে, সেটাই তো ভাবছেন? চিন্তা করার কারণ নেই। একটানা কাজ না করে একটু হাঁটাচলা করুন। অফিসে চারপাশের পরিবেশের মধ্যেই নিজের কাজ, নিজের শখ আর ভালোলাগার জিনিসগুলো নিয়ে কাজ করুন। দেখবেন, ধীরে ধীরে আপনি নিজেকে আনন্দ দিতে ও বিশ্রাম দিয়ে মানসিক চাপ থেকে দূরে থাকতে শিখে গিয়েছেন।

মূল লেখক- শিয়াম টুন লিম পল, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড