• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মলের রং অন্যরকম, কিছু হয়নি তো?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৩ এপ্রিল ২০১৯, ১২:৪৮
মল
ছবি : সংগৃহীত

খাবার গ্রহণ করলে সেটা মলের মাধ্যমে শরীর থেকে বের হবে এটাই স্বাভাবিক। তবে এর রং সবসময় যে একইরকম হবে তা কিন্তু নয়। আপনার মলের রং-এও কি কয়েকদিন ধরে পার্থক্য দেখতে পাচ্ছেন? রংটা কেমন? এ নিয়ে কি চিন্তার কোনো কারণ আছে? চলুন, আজ দেখে নেওয়া যাক মলের রং পরিবর্তনের কারণ এবং বিপদের লক্ষণগুলো সম্পর্কে-

মলের কোন রংগুলো স্বাভাবিক?

সাধারণত, মলের রং নানারকম হতে পারে। সেটা বাদামি, বা সবুজ- যেকোনোটাই হতে পারে। এই রং মূলত নির্ভর করে খাবারের ধরনের উপরে। এছাড়াও খাবারে কতটা পরিমাণ বাইল রয়েছে তার ওপরেও এটি নির্ভর করে। বাইল মূলত এক ধরণের হলদেটে তরল, যেটি ফ্যাট হজম করতে সাহায্য করে। এটি খাবারের রং বাদামিতে পরিণত করে।

খুব কমক্ষেত্রেই মলের রং শারীরিক সমস্যার লক্ষণ হিসেবে দেখা হয়। তবে যদি আপনার মলের রং লাল বা কালচে হয়ে যায়, সেক্ষেত্রে চিকিৎসকের সাথে কথা বলুন। কারণ, এর পেছনে মলে মিশে থাকা রক্তের হাত থাকতে পারে। মলের অন্যান্য রং কী বলে আপনার শারীরিক অবস্থা সম্পর্কে? দেখে নিন এক নজরে।

সবুজ-

এমনটা হলে বুঝতে হবে যে, খাবার ঠিকভাবে হজম হতে পারছে না। এমনটা হতে পারে যদি আপনার শরীরে থাকা বাইলগুলো সঠিকভাবে খাবারকে ভাঙতে না পারে। ডায়রিয়া ও হজমের সমস্যার কারণে এমনটা হতে পারে। এছাড়া, সবুজ রঙয়ের খাবার ও পানীয় এর পেছনে কারণ হিসেবে কাজ করে থাকে। খুব বড় কোনো শারীরিক সমস্যার লক্ষণ এটি নয়।

মল

হালকা রং বা সাদাটে রং-

খাবার হজমের প্রক্রিয়ায় যথেষ্ট পরিমাণ বাইল না থাকলে এমনটা হয়ে থাকে। এর কারণ হিসেবে বেশিরভাগ ক্ষেত্রে ওষুধ কাজ করে থাকে। কিছু ওষুধ শরীরে বাইলের উপস্থিতি কমিয়ে দেয় বা এক্ষেত্রে বাধা প্রদান করে। ফলে ঠিকমতো কাজ না করতে পারার ফলে মলের রং বদলে যায়।

হলুদ এবং অতিরিক্ত গন্ধযুক্ত-

এটি মূলত মলে অতিরিক্ত পরিমাণ প্রোটিন থাকার কারণে হয়ে থাকে। ম্যালঅ্যাবজর্ভশন ডিজিজ বা সেলিয়াক ডিজঅর্ডারের কারণে রোগীর শরীর গ্লুটেন খুব একটা বেশি গ্রহণ করতে পারে না। এক্ষেত্রে এর প্রভাব পড়ে মলে। এমনটা দেখা দিলে চিকিৎসকের সাথে কথা বলতে পারেন এবং কারণ খুঁজে সেটি সমাধান করতে পারেন।

কালো-

অন্ত্রের উপরাংশে কোনো স্থানে রক্তপাত হলে মলের রং কালো হতে পারে। এছাড়া অতিরিক্ত আয়রনের ট্যাবলেট খেলেও এমনটা হতে পারে।

লাল-

ক্ষুদ্রান্ত্রে রক্তপাত, হেমোরয়েড থেকে শুরু করে খাবারে বা পানীয়তে লাল রঙের কিছু গ্রহণ করা- এমন যেকোনো একটি কারণেই মলের রং এমনটা হতে পারে।

কখন চিকিৎসকের সাথে দেখা করবেন?

আপনার যদি পেটে ব্যথা অনুভূত হয় এবং অস্বস্তির সাথে মলের রংও পরিবর্তিত হয়, তাহলে চিকিৎসকের সাথে দেখা করতে যেতেই পারেন। হতে পারে যে, আপনার কোনো সমস্যাই হয়নি। তবে মলের রং যদি কালো বা লালচে হয়ে যায় এবং একইসাথে অন্যান্য কিছু সমস্যাও অনুভব করেন, সেক্ষেত্রে চিকিৎসকের সাথে যতটা দ্রুত সম্ভব কথা বলে নেওয়াটাই ভালো।

মূল লেখক : ডক্টর রুবেন অং, গ্লেনাগ্লেস হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড