• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়ছে স্তন ক্যানসার রোগীর সংখ্যা, আপনি সচেতন তো?

  স্বাস্থ্য কথা ডেস্ক

১৫ এপ্রিল ২০১৯, ১০:৩৪
স্তন ক্যানসার

বর্তমান বিশ্বে বড় এক আতঙ্কের নাম ‘ব্রেস্ট ক্যানসার’ বা স্তন ক্যানসার। প্রতি বছরেই এ রোগে আক্রান্ত হচ্ছেন হাজারো নারী। চিকিৎসকরা ব্রেস্ট ক্যানসারের জন্য দায়ী করছেন জিনগত সমস্যা ও জীবনযাপনের ধরণকে।

গ্লোবাল ক্যানসার স্ট্যাটিসটিকসের (গ্লোবক্যান) মতে, প্রতি বছর বিশ্বে প্রায় ২১ লক্ষ নারী ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হন। স্বাভাবিকভাবেই এই পরিসংখ্যান নারীদের মধ্যে ভীতির সঞ্চার করে। ব্রেস্ট ক্যানসার এমনই এক সমস্যা যা থেকে সহজে মুক্তি মেলাও কঠিন। তবুও কিছু নিয়ম মেনে চলার মাধ্যমে আপনি এর ঝুঁকি কমাতে পারেন। সেগুলো সম্পর্কেই চলুন জেনে নিই-

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, সম্প্রতি ‘ইডা অ্যান্ড জোসেফ ফ্রেন্ড ক্যানসার সেন্টার’ ৯১ হাজার মহিলার ওপর সমীক্ষা চালিয়েছেন। এরপর তারা একটি খাবারের তালিকা প্রদান করেছেন। তাদের মতে, এসব খাবার নিয়মিত খেলে এড়ানো যাবে ব্রেস্ট ক্যানসার।

গবেষকদের মতে, গত কয়েক বছর ধরে মানুষের খাদ্যাভ্যাসে পরিবর্তন এসেছে। মানুষ এখন প্রচুর পরিমাণে জাঙ্কফুড খাচ্ছে। যা ফলে সহজেই নানা রোগে আক্রান্ত হচ্ছে।

অন্যদিকে, ফলমূল এবং শাক-সবজিতে ভিটামিন-এ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেক বেশি থাকে। এ খাদ্যগুলো শরীরের অভ্যন্তরে প্রবেশ করে ‘প্যাথোজেনেসিস’ নামে একটি যৌগকে নষ্ট করে। মূলত এই প্যাথোজেনেসিসই ব্রেস্ট ক্যানসারের অন্যতম কারণ। আর তাই এটি নষ্ট হয়ে গেলে ব্রেস্ট ক্যানসারের ঝুঁকিও অনেক কমে যায়।

গবেষণা জানাচ্ছে, সবুজ শাক-সবজি, আপেল, ব্রকোলি, গাজর, টমেটো, পেঁয়াজ, স্ট্রবেরি ইত্যাদি খাবারগুলো খেলে ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যায়। পাশাপাশি স্তন ক্যানসারের ঝুঁকি এড়াতে ‘না’ বলতে হবে ধূমপানকে। মদ্যপান ও লাল মাংস গ্রহণ করলে, খেতে হবে পরিমিত। সে সঙ্গে কমাতে হবে রাত জাগার পরিমাণ।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড