• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হরমোনাল ইমব্যালেন্স : কতটা ক্ষতিকর?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১১ এপ্রিল ২০১৯, ১৫:১২
হরমোনাল ইমব্যালেন্স
ছবি : প্রতীকী

শারীরিক ও মানসিক নানা সমস্যার ভিড়ে হরমোন সংক্রান্ত সমস্যাগুলোকে আমরা এড়িয়ে যাই। তবে আমাদের শারীরিক ও মানসিক নানা কর্ম সম্পাদনে এই হরমোন শুধু সাহায্যই করে না, এদের যেকোনো একটি পরিবর্তন আমাদের শরীরের পুরো প্রক্রিয়াকেই বাধাগ্রস্থ করে। চলুন, এ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক-

হরমোন কী?

হরমোন আমাদের এন্ড্রোনিক গ্রন্থিতে জন্ম নেয়। এটি রক্তের মাধ্যমে আমাদের শরীরের প্রতিটি কোণায় পরিবাহিত হয় এবং খাবারের ইচ্ছা, আবেগ, এমনকি মানসিক অবস্থাকেও প্রভাবিত করে। শরীরের এই হরমোনে পরিবর্তন আসতেই পারে।

পিরিয়ড, মাতৃত্ব এবং অন্যান্য আরও কারণে এই ব্যাপারটি ঘটতে পারে। তবে আপনার শরীর যদি অনেকদিন ধরে একটানা কম হরমোন উৎপন্ন করতে থাকে, তাহলে একটা সময় আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন। তাই, ব্যাপারটিকে গুরুত্বের সাথে না নেওয়াটা একরকম বোকামিই বলা চলে।

হরমোনের অস্বাভিকতার লক্ষণ-

আপনার শরীরে যদি কোনো কারণে হরমোনের পরিমাণ কম বা বেশি হয়ে যায় তাহলে শরীর নিজ থেকেই সেটার লক্ষণগুলো জানান দিতে থাকে। এমন কিছু হরমোনাল ইমব্যালেন্সের লক্ষণ হলো-

● ত্বকে পরিবর্তন আসা ● কোনো কাজে মনোযোগ না দিতে পারা ● ঘুমোতে সমস্যা হওয়া ● হজমে নানা সমস্যা, এই যেমন- কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া ইত্যাদি হওয়া ● নখ ও চুলের শুষ্কতা বেড়ে যাওয়া ● অবসাদ্গ্রস্থ হওয়া ● মাথাব্যথা করা ● ক্ষুধা ও পিপাসা বৃদ্ধি পাওয়া ● হতাশা, উদ্বিগ্নতা এবং মানসিক অবস্থা বারবার পরিবর্তিত হওয়া ● যৌন সংস্পর্শে অনীহা চলে আসা ● হুট করে ওজন কমা বা বেড়ে যাওয়া ● চুল পড়ে যাওয়া বা চুল পাতলা হয়ে যাওয়া

নারী ও পুরুষের শরীরে হরমোনের প্রকৃতি ও পরিমাণ ভিন্ন হওয়ায় লক্ষণও কিছুটা ভিন্ন দেখা যেতে পারে। পুরুষদের বেলায় এক্ষেত্রে- শরীর ও মুখমন্ডলের চুলে পরিবর্তন দেখা দিতে পারে। এছাড়া মাংসপেশী কমে যাওয়া, অতিরিক্ত ঘেমে যাওয়া এবং গাইনিকোমাস্টিয়ার মতো সমস্যাগুলোও দেখা দিতে পারে।

অন্যদিকে, মেয়েদের বেলায় দেখা দিতে পারে মাসিকের চক্র অনিয়মিত হওয়া, শরীরে ও মুখে চুলের পরিমাণ বেড়ে যাওয়া, স্তনে ব্যথা হওয়া এবং যোনিপথ শুষ্ক হয়ে যাওয়া ইত্যাদি।

হরমোনাল ইমব্যালেন্স কেন হয়?

মানুষের শরীরের হরমোন মাঝেমধ্যে নির্দিষ্ট সময় পর পরিবর্তিত হয়। নারীদের ক্ষেত্রে এটি বেশি দেখতে পাওয়া যায়। প্রিমেনুস্ট্রেয়াল সিনড্রোমের কারণে এমনটা বেশি হয়ে থাকে। তবে এছাড়াও-

● থাইরয়েড গ্রন্থির অতিরিক্ত কম বা বেশি কাজ করা ● কুশিং সিনড্রোম ● ডায়াবেটিস ● টিউমর ● হরমোন থেরাপি ● মানসিক চাপ ● খাবারে কোনো ডিজঅর্ডার হওয়া এবং পলিসিস্টিক অভারিয়ান সিনড্রোমের মতো ব্যাপারগুলোর কারণে এমনটা হতে পারে। নারীদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি হয়ে থাকে। তাদের হরমোনাল ইমব্যালেন্সের সাথে সন্তান জন্মদানের প্রক্রিয়া জড়িয়ে থাকে। এই প্রক্রিয়ায় কোনো পরিবর্তনের কারনেই এমনটা ঘটতে পারে তাদের সাথে।

খাবার ও হরমোনের মধ্যকার সম্পর্ক-

খাবার কীভাবে আমাদের শরীরের হরমোনের উপরে প্রভাব ফেলে সেটা দেখার জন্য অনেক গবেষণা সম্পন্ন করা হয়েছে ইতোমধ্যে। ‘হরমোন ডায়েট’ নামে পরিচিত এই খাবারের অনেকটা মেডিটেরিনিয়ান পসশতির। মাছ, সবজি এবং চর্বিছাড়া মাংস গ্রহন করলে নির্দিষ্ট সময় পর শরীরের হরমোন স্বাস্থ্যকর পর্যায়ে চলে আসে বলে মনে করা হয়।

ঠিক উল্টোভাবে দেখতে গেলে অস্বাস্থ্যকর খাবার হরমোনের অবস্থান খুব অস্বাস্থ্যকর পর্যায়েও নিয়ে যেতে পারে। তবে হ্যাঁ, খাবারের মাধ্যমে খানিকটা হলেও আপনি আপনার হরমোনাল ইমব্যালেন্সকে ঠিক করে ফেলতে পারেন।

হরমোনাল ইমব্যালেন্স ঠিক করে ফেলার অন্যান্য পদ্ধতি-

খাবারের মাধ্যমে তো বটেই, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দিষ্ট কিছু ওষুধের মাধ্যমেও হরমোনাল ইমব্যালেন্সকে সারিয়ে তুলতে পারেন আপনি। থেরাপি, ডায়াবেটিসের চিকিৎসা, কন্ট্রাসেপ্টিভ পিলের মতো পদ্ধতিগুলো এক্ষেত্রে ব্যবহার করা হতে পারে।

তবে পদ্ধতি যেটাই হোক, হরমোনাল ইমব্যালেন্সের মতো ব্যাপারে ঘাবড়ে না গিয়ে সঠিক পদ্ধতিতে চিকিৎসা গ্রহন করুন। তাহলে খুব সহজেই, একটু চেষ্টায় সুস্থ জীবন যাপন করতে পারবেন আপনি।

সূত্র : মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড