• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যানসার সংক্রান্ত এই তথ্যগুলো কি ঠিক?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৫ এপ্রিল ২০১৯, ১৫:০৮
ক্যানসার
ছবি : সম্পাদিত

ক্যানসার নিয়ে মানুষের মনে ভয় প্রতিনিয়ত বেড়ে চলেছে। আর একইসাথে বেড়ে চলেছে এই সংক্রান্ত ভ্রান্ত ধারণা। ক্যানসার ও এর প্রতিরোধ নিয়ে এমন অনেক তথ্য আমরা জানি যেগুলো মোটেও সত্যি নয়। কিন্তু, আপনি কোনো রোগ থেকে বাঁচতে চাইলে সে সম্পর্কে সঠিক তথ্য জানাটা আবশ্যক। তাই চলুন, আজ ক্যানসার ও এর প্রতিরোধক সংক্রান্ত কিছু ধারণা সম্পর্কে জেনে নেওয়া যাক-

মাংস গ্রহণ করলে ক্যানসার হওয়ার সম্ভাবনা বেশি থাকে-

আমাদের শরীরের প্রতিদিনের কার্যক্রম পরিচালনার জন্য পর্যাপ্ত পরিমাণ ভিটামিন, খনিজ ও আমিষের দরকার হয়। আর এজন্য মাংস খাওয়াটাও আমাদের প্রয়োজন। চিকিৎসাসংক্রান্ত অনেক স্থানেই বলা হয় যে, পাস্তুরিত মাংস ও লাল মাংস গ্রহন করলে কোলোরেক্টাল ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়।

সাদা মাংসের ক্ষেত্রে এই সমস্যা থাকে না। এটা সত্যি যে, পাস্তুরিত মাংসে উত্তাপের কারণে মিউটাজেন কারসিনোজেন উৎপন্ন হয়। এটি শরীরে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। তবে শুধু লাল মাংসে ক্ষেত্রে ব্যাপারটি নয়, সাদা মাংসের ক্ষেত্রেও ঘটে থাকে।

প্রতিদিন ৫০ গ্রাম পাস্তুরিত মাংস গ্রহণ করলে ব্যক্তির শরীরে ক্যানসার হওয়ার সম্ভাবনা ১৫-২০ শতাংশ বেড়ে যায়। তাই লাল কিংবা সাদা, পাস্তুরিত মাংস থেকে যতটা সম্ভব দূরে থাকুন।

এই সমস্যা থেকে দূরে থাকতে সপ্তাহে কিছুটা সময় মাংস খাওয়া, বিশেষ করে পাস্তুরিত ও চর্বিযুক্ত মাংস খাওয়া থেকে বিরত থাকুন। মাংস খাওয়ায় খানিকটা বিরতি দিলে, সেই স্থানে মাছ ও অন্যান্য আমিষ খেলে আপনার শরীরের কোনো ক্ষতি হবে না। তাই, সুস্থ থাকার জন্য এটুকু তো করাই যায়।

শারীরিক পরিশ্রম ক্যানসার হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়-

শারীরিক পরিশ্রম আপনার স্থূলতা দূর করবে। আপনি নানা কারণেই শরীরচর্চার মাধ্যমে তুলনামূলকভাবে অন্যদের চাইতে বেশি সুস্থ থাকতে পারবেন। তবে ব্যাপারটা এমন নয় যে, শরীরচর্চা করলেই আপনি ক্যান্সারের হাত থেকে দূরে থাকতে পারবেন। এর কোনো সরাসরি সম্পৃক্ততা নেই। তবে হ্যাঁ, শরীরচর্চা করলে অবশ্যই আপনি অনেক বেশি সুস্থ থাকবেন ও আরো অনেকটা দিন বাঁচতে পারবেন।

ভিটামিন ডি কোলোরেক্টাল ক্যানসারকে প্রতিহত করে-

ব্যাপারটি সত্যি। ভিটামিন ডি শরীরে ক্যানসার আক্রান্ত হতে পারে এমন কোষকে সরিয়ে ফেলে। ফলে ক্যানসার হওয়ার সম্ভাবনা একটু হলেও কমে যায় ভিটামিন ডি-এর কারণে। তাই এমন খাবার গ্রহণ করুন, যেগুলো আপনাকে ভিতামিন ডি প্রদান করবে। এছাড়া, সূর্যের আলোতেও ভিতামিন ডি থাকে। তাই সূর্যের আলোতে খানিকটা সময় কাটানোর চেষ্টা করুন। দূর্ভাগ্যবশত, মানুষ, বিশেষ করে নারীদের শরীরে ভিটামিন ডি-এর পরিমাণ কম থাকে।

দীর্ঘ সময় ধরে অ্যাসপিরিন সেবন করলে কোলোন ক্যানসারের সম্ভাবনা কমে যায়-

কোলোন ক্যানসারের কারণ হিসেবে কিছুটা হলে কাজ করে যে অ্যাডোনিম্যাটস পলিপ, সেটি দূর করতে অ্যাসপিরিন কিছুটা হলেও সাহায্য করে। তবে এই ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই যে, অ্যাসপিরিন গ্রহণ করলে ক্যানসার হবে না।

সম্প্রতি পাওয়া এক গবেষণা থেকে জানা যায় যে, অতিরিক্ত অ্যাসপিরিন সেবন যেকোনো ব্যাক্তির শরীরের জন্য নেতিবাচক হতে পারে। তাই, এটি যতটা সম্ভব বুঝেশুনেই খাওয়া প্রয়োজন।

রসুন খেলে ক্যানসার হয় না-

রসুনের মধ্যে থাকা অ্যালিয়াম উপাদান মানুষের শরীরের ক্যানসারকে কিছুটা হলেও প্রতিহত করতে পারে, এমনটা ভাবা হয়। বাস্তবে, এর খুব বেশি যথার্থতা খুঁজে পাওয়া যায়নি। তবে কখনো হয়তো রসুন আর ক্যানসারের মধ্যকার সম্পর্ক খুঁজে পাওয়াও যেতে পারে।

রসুন, পাস্তুরিত মাংস, ভিটামিন ডি- কোনটি ক্যান্সারের জন্য ইতিবাচক, কোনটি না, এ নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। তবে, খাওয়ার সময় চেষ্টা করুন পাস্তুরিত মাংস থেকে একটু হলেও দূরে থাকার। দিনশেষে হয়তো আপনার এই সামান্য সতর্কতা আপনাকে কোনো কার্যকরী ফলাফল দিলেও দিতে পারে।

তথ্য সূত্র : মাউন্ট এলিজাবেথ হাসপাতাল

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড