• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাউয়ের যত উপকারিতা

  স্বাস্থ্য কথা ডেস্ক

০৫ এপ্রিল ২০১৯, ১০:১৭
লাউ
ছবি : সংগৃহীত

সহজলভ্য একটি সবজি হলো লাউ। হাতের নাগালে দাম থাকা এই সবজিটিকে বলা হয় নিরোগী। লাউ খেতে যেমন সুস্বাদু তেমনি এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। কেন খাওয়া উচিত এই সবজি। চলুন জেনে নিই-

লাউয়ের ৯২ শতাংশই পানি। এছাড়া অন্য যে উপাদান রয়েছে তা শরীরের জন্য বেশ উপকারী ও হজমে সাহায্যকারী। লাউয়ে থাকা পানি ও আঁশ আমাদের পরিপাক ক্রিয়াকে পরিষ্কার করে। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাদের জন্য এ সবজিটি বেশ উপকারী।

লাউয়ে গ্লুকোজের মাত্রা একদমই শূন্যের কাছাকাছি। তাই ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে এ সবজি খেতে পারেন। এটি সহজে হজম হয় ও শরীরকে ঠান্ডা রাখে। তাই ডায়রিয়ার সময়ে এক গ্লাস লাউয়ের রসে এক চিমটি লবণ মিশিয়ে খেলে দেহ থেকে বের হয়ে যাওয়া পানি ও লবণের চাহিদা পূরণ হয়।

মূত্রনালীর বিভিন্ন রোগ ও জ্বালাপোড়া রোধে বেশ কার্যকরী লাউ। এটি কোষ্ঠকাঠিন্য ও পাইলস সমস্যা সমাধানেও উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

আয়ুর্বেদিক চিকিৎসকদের মতে, লিভারের কার্যক্ষমতা বৃদ্ধি করে লাউ। তাই নিয়মিত লাউ খেলে ভালো থাকে লিভার।

লাউয়ে রয়েছে পর্যাপ্ত আয়রন, থায়ামিন, ক্যালসিয়াম ও ফসফরাস। দেহের সুস্থতায় এই উপাদানগুলো বেশ গুরুত্বপূর্ণ। লাউয়ের রস এপিলেপ্সি, পাকস্থলীর এসিডিটি, আলসার এবং অন্যান্য স্নায়ুরোগ নিরাময়ে ভূমিকা রাখে।

এছাড়াও সহজে হজম হয় বলে জ্বর ও অন্যান্য অসুস্থতায় রোগীকে পথ্য হিসেবে লাউ খাওয়ানো হয়ে থাকে।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড