• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাঁতারুরা ভালো প্রেমিক হন!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৪ এপ্রিল ২০১৯, ১৫:৩৫
সাঁতার
ছবি : প্রতীকী

সাঁতার কাটতে পছন্দ করে কেউ, কেউ সাইকেল চালাতে ভালোবাসে। কোন ধরনের খেলা পছন্দ করেন আপনি? মজার ব্যাপার হলো, এসব খেলাধুলায় আমাদের হৃদপিণ্ড নানাভাবে প্রভাবিত হয়। শুধু হৃদপিণ্ডের স্বাস্থ্যরক্ষায় নয়, প্রেমঘটিত নানা ব্যাপারকেও নির্ধারণ করে এসব খেলাধুলা।

মেরিস-ব্রিগস পার্সোনালিটি টেস্টের মাধ্যমে খেলাধুলার মাধ্যম এবং এর দ্বারা আমরা কেমন মানুষ তা প্রকাশ করার যে পদ্ধতি রয়েছে, সেটা ব্যবহার করা হয়েছে। যুক্তরাজ্য কেন্দ্রিক একটি গবেষণা প্রতিষ্ঠান মাইন্ডল্যাব সম্প্রতি প্রায় ২,০০০ জন মানুষের উপরে এ নিয়ে গবেষণা চালিয়েছেন।

এই গবেষণার ফলাফলে পরিষ্কারভাবে ফুটে উঠেছে যে, কোনো ব্যক্তি কোন খেলা পছন্দ করেন তার উপর ভিত্তি করে তিনি কেমন মানুষ তা ধারণা করা যায়। নিজেকে জানতে চান এই পরীক্ষাটির মাধ্যমে? চলুন, জেনে নেওয়া যাক-

আপনি কি সাইকেল চালাতে ভালোবাসেন?

তাহলে আপনি মানসিকভাবে কম হতাশ একজন মানুষ। সাইকেল চালাতে যারা পছন্দ করেন, তাদের হৃদপিণ্ড অন্যদের চাইতে শতকরা ৫০ শতাংশ কম সমস্যায় ভোগে। তবে কেবল হৃদপিণ্ডের সুস্থতাই নয়, সাইকেল চালানো একজন মানুষকে মানসিক চাপ থেকেও দূরে রাখে। এই মানুষগুলো অনেক বেশি বাস্তববাদী ও বস্তুকেন্দ্রিক হয়ে থাকেন।

আপনি যদি দৌড়াতে পছন্দ করেন-

এই মানুষগুলো সাধারণত আসরের মধ্যমণি হয়ে থাকতেই পছন্দ করেন। তারা শুধু ব্যক্তিত্বের দিক দিয়েই বহির্মুখী হন না, একইসাথে মন ভালো করা গানও শুনতে ভালোবাসেন। গানের এই তালের সাথে দৌড়ানোর কোনো সম্পর্ক থাকলেও থাকতে পারে।

শুধু তাই নয়, সম্প্রতি এক পরীক্ষায় জানা গিয়েছে যে, প্রতিদিন ৫-১০ মিনিট যারা দৌড়ান, তাদের হৃদপিণ্ডের কোনো রোগের ফলে মৃত্যুর ঝুঁকি অন্যদের চাইতে প্রায় শতকরা ৪৫ শতাংশ কম থাকে। কোনো কারণ ছাড়াই হুট করে মৃত্যুবরণ করার পরিমাণ তাদের মধ্যে অন্যদের চাইতে ৩০ শতাংশ কম দেখা যায়।

সাঁতার কাটতে ভালো লাগে যাদের-

অন্যদের চাইতে সাঁতারুরা অনেক বেশি শৃঙ্খলাপূর্ণ জীবন যাপন করেন। অনেকটা সাইকেল চালাতে যারা পছন্দ করেন তাদের মতোই মানসিক চাপ ও হতাশায় কম ভোগেন সাঁতারুরা। ভালো থাকতে পছন্দ করেন তারা। শুধু যে হতাশা আর মানসিক চাপ থেকেই সাঁতারুরা দূরে থাকেন তাই নয়, একইসাথে, তাদেরকে তুলনামূলকভাবে ভালো প্রেমিক বলে মনে করা হয়!

আর স্বাস্থ্যের কথা বলতে গেলে, সাঁতারুদের ওজন ঠিকঠাক রাখতে বাড়তি কষ্ট করতে হয় না। আর হৃদপিণ্ড ও ওজনের সাথে বড় একটি সংযোগ রয়েছে। সাঁতারুদের হৃদপিণ্ড তাই অন্যদের চাইতে বেশি সুস্থ থাকে। অবশ্য আপনি ঠিক কোন রকমের সাঁতার কাটছেন সেটা আপনার শরীরের ক্যালোরি কতটা খরচ হচ্ছে সেটাকে ঠিক করে দেয়।

হাঁটতেই বেশি পছন্দ করেন?

যারা দৌড়াতে পছন্দ করেন, তাদের অনেকটা বিপরীত মানুষটি হচ্ছেন তারা, যারা হাঁটতে ভালোবাসেন। হাঁটতে যারা ভালোবাসেন, তাদের নিজের সঙ্গই বেশি পছন্দ। একটু মৃদু তালের গান পছন্দ করেন তারা।

জীবনের উচ্ছ্বাস থেকে একটু দূরে, নিজের মতো করে থাকতেই তাদের আনন্দ। আত্মকেন্দ্রিক বলা যায় এই মানুষগুলোকে! সব মানুষের ক্ষেত্রে অনেক বেশি শারীরিক পরিশ্রম করাটা সম্ভব হয় না। দৌড়তে পারেন না অনেকেই। সেক্ষেত্রে হাঁটলে স্বাস্থ্যের জন্য ইতিবাচক ফলাফলই পাবেন আপনি।

আপনি হাঁটুন, সাঁতার কাটুন, দৌড়ান বা সাইকেল চালান- এই অভ্যাসগুলো আপনাকে মানুষ হিসেবে তৈরি তো করে দেবেই, একইসাথে স্বাস্থ্যকেও রাখবে সুরক্ষিত। তাই, শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হলে বেছে নিন এই কাজগুলোর যেকোনো একটি। আর মানসিকভাবে নিজেকে আরও সুস্থ রাখতে মানসিক চিকিৎসকের সাথেও কথা বলতে পারেন।

সূত্র- মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড