• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জ্ঞান হারানোর কারণ যখন ভ্যাসোভাগাল এপিসোড

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০২ এপ্রিল ২০১৯, ১৪:৪৪
জ্ঞান হারানো
ছবি : প্রতীকী

জ্ঞান হারানোর ব্যাপারটি অনেকের ক্ষেত্রেই কোনো গুরুত্বপূর্ণ কারণ ছাড়াই কাজ করে। শারীরিক দিক দিয়ে অনেক সময় খুব বড় কোনো সমস্যা কাজ না করলেও জ্ঞান হারানোর সময় ও পরিস্থিতির কারণে ভুক্তভোগী অনেক ক্ষেত্রে বড় ঝামেলায় পড়ে যান। জ্ঞান হারানোর এমনই এক অতি স্বাভাবিক কারণ হচ্ছে ভ্যাসোভাগাল এপিসোড। চলুন, এ নিয়ে জেনে নেওয়া যাক-

ভ্যাসোভাগাল এপিসোড কী?

ভ্যাসোভাগাল সিনকোপ নামে পরিচিত এই শারীরিক সমস্যাটি মূলত ঘটে মস্তিষ্কে রক্তের পরিচালনা কমে যাওয়ার কারণে। এটি খুব একটা বিপদজনক কিছু নয়। তবে মাঝেমধ্যেই কোনো পূর্ব লক্ষণ না দিয়েই এমনটা ঘটতে পারে।

এক্ষেত্রে, শরীরে রক্তচাপ কমে যায় ও হৃদপিণ্ডের স্পন্দন কমে আসে। আর নিম্ন রক্তচাপের কারণে মানুষ জ্ঞান হারায়। এই রক্তচাপ কমে যাওয়ার ব্যাপারটি মূলত ঘটে থাকে শরীরের রক্তনালী, হৃদপিণ্ড ও মস্তিষ্কের মধ্যকার যথাযথ সংযোগের অভাবে। সবচাইতে মজার ও সমস্যার ব্যাপারটি হলো, চিকিৎসকেরা কেন মানুষ জ্ঞান হারাচ্ছে তা জানলেও ভ্যাসোভাগাল এপিসোড কেন হয় তা এখনো বুঝতে পারেননি।

ভ্যাসোভাগাল এপিসোড সাধারণত কোন বয়সে হয়ে থাকে?

কমবয়সী ও বেশি বয়সী- ভ্যাসভাগাল এপিসোড সবারই হতে পারে। কমবয়সীদের ক্ষেত্রে এটি ২০-২৫ শতাংশ দেখা যায়। তবে বেশি বয়সীদের ক্ষেত্রে এই সমস্যা তুলনামূলকভাবে বেশি হতে দেখা যায়। যাদের শরীর দ্রুত পানিশূন্য হয়ে পড়ে, তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হতে দেখা যায়। বয়স্কদের ক্ষেত্রে যদি কেউ নির্দিষ্ট কিছু ওষুধ সেবন করেন, হাইপারপ্লাসিয়া, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যায় ভুগে থাকেন, সেক্ষেত্রে তাদের শরীর দ্রুত পানিশূন্য হয়ে পড়ে এবং তাদের ভ্যাসোভাগাল এপিসোড বেশি হয়।

ভ্যাসোভাগাল এপিসোড কি বিপদজনক?

এমনিতে ভ্যাসোভাগাল এপিসোড খুব বেশি বিপদজনক কিছু না হলেও এর ফলাফল হিসেবে বিপদজনক কোনো ঘটনা ঘটতে পারে। এ সময় জ্ঞান হারানোর মাধ্যমে এমন অনেক সমস্যার মুখোমুখি একজন মানুষ হতে পারেন, যেটি তাকে বিপদের মুখে ঠেলে দিতে পারে। আর তাই ভ্যাসোভাগাল এপিসোড যতটা সম্ভব প্রতিরোধ করার চেষ্টা করা উচিত।

ভ্যাসোভাগাল এপিসোড হচ্ছে বুঝবেন কী করে?

নির্দিষ্ট কিছু লক্ষণ দেখার মাধ্যমে আপনি বুঝে নিতে পারেন যে আপনার ভ্যাসোভাগাল এপিসোড শুরু হতে চলেছে। লক্ষণগুলো হলো-

● মাথা ঘুরতে থাকা ● ঘেমে যাওয়া ● সর্দি ● হঠাৎ করে কানে চারপাশের শব্দ অনেক বেশি মনে হওয়া ● দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া ইত্যাদি

এছাড়াও আপনি নির্দিষ্ট এমন কোনো সমস্যার মুখোমুখি হতে পারেন যেটা বারবার জ্ঞান হারানোর আগে শুধু আপনিই বুঝতে পারেন। এই লক্ষণ মানুষভেদে ভিন্ন ভিন্ন হতে পারে।

ভ্যাসোভাগাল এপিসোড শুরু হলে কী করবেন?

আপনি যদি বুঝতে পারেন যে, আপনার ভ্যাসোভাগাল এপিসোড হচ্ছে তাহলে চিকিৎসকের কাছে যাওয়ার চেষ্টা করবেন না। অন্যথায়, পথিমধ্যে আপনি জ্ঞান হারাতে পারেন। তাই সাথে এমন কাউকে নিয়ে নিন যিনি আপনাকে এ সময় সাহায্য করতে পারবে। বিশেষ করে ভিড়ের মধ্যে রাস্তায় বের হলে একা অবশ্যই বের হবেন না।

এই সময় চিত হয়ে শুয়ে পড়ুন এবং হাঁটু বাকিয়ে রাখুন। আর যদি অন্য কোনোভাবে শুয়ে থাকেন, তাহলে স্কোয়াট করার চেষ্টা করুন। এতে করে আপনার হাঁটু বুকের কাছাকাছি আসবে এবং শরীরে রক্ত সঞ্চালনের পরিমাণ বাড়বে। আপনি যদি বসে বা দাঁড়িয়ে থাকেন তাহলে পা দুটোকে ক্রস করে ফেলুন এবং পেটের পেশী শক্ত করে ফেলুন। এতে করে মাথা ঘোরানোর সমস্যা কমে আসবে।

আপনি ভ্যাসোভাগাল এপিসোড থেকে ওষুধ ছাড়াই উপরে বর্ণিত ব্যাপারগুলো অনুসরণ করে দূরে থাকতে পারবেন। এছাড়া সবসময় শরীরকে পানি প্রদান করুন। লবণাক্ত পানি গ্রহণ করুন। ক্যাফেইন যতটা সম্ভব কম গ্রহণ করুন। চেষ্টা করুন নিজের সাথে সবসময় এক বোতল পানি বহন করার। তবে, নিজের নিরাপত্তার জন্য আপনি চিকিৎসকের সাথেও কথা বলে নিতে পারেন।

মূল লেখক- চাউ হুই জেরেমি, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড