• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিয়ারিং এইড কিনতে যাচ্ছেন? দেখে নিন দরকারি কিছু তথ্য

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৯ মার্চ ২০১৯, ১৫:০৮
হিয়ারিং এইড
ছবি : সংগৃহীত

বর্তমানে প্রযুক্তি অনেক বেশি উন্নত হয়েছে। হিয়ারিং এইড বলতে এখন একই মানের কোনো যন্ত্রকে বোঝায় না। বরং, ব্যক্তিভেদে কানে পরার এই যন্ত্রটি ভিন্ন ভিন্ন হয়ে থাকে। ইচ্ছে করলেই কারও বিশেষ প্রয়োজন অনুসারে হিয়ারিং এইডকে ঠিকঠাক করে নেওয়া যায়। আপনিও কি হিয়ারিং এইড ব্যবহার করেন? তাহলে জেনে নিন সঠিক হিয়ারিং এইড কেনার কৌশল।

আপনি কতটা কানে শোনেন না?

একেকজন ব্যক্তি কিন্তু একেকরকম কানে শোনেন না। তাই সবার জন্য একই হিয়ারিং এইড ব্যবহার করাটা ক্ষতিকর। তাই কার্যকরী ফলাফলের জন্য প্রথমে চিকিৎসকের কাছে গিয়ে পরীক্ষা করুন। জানুন যে, আপনার সমস্যাটি কোন পর্যায়ের। এর ওপরে নির্ভর করে সঠিক হিয়ারিং এইড কিনে নিন।

আপনার কানের আকৃতি কেমন?

প্রত্যেকটি মানুষের কান কিন্তু ভিন্ন হয়। কারোটা ছোট, কারোটা বড়। বেশিরভাগ ক্ষেত্রেই হিয়ারিং এইডকে জায়গা করে দেওয়ার জন্য কানের ভেতরে যথেষ্ট জায়গা থাকে। তবে, যেসব ক্ষেত্রে এর ব্যতিক্রম দেখা যায় সেখানে কানের পেছনে হেয়ার এইড পরতে হয়।

কেমন হিয়ারিং এইড চান?

প্রযুক্তি হিয়ারিং এইডকে নানা মানের হিসেবে তৈরি করেছে। অবশ্যই বেশি খরচ করলে আপনি বেশি উন্নত হিয়ারিং এইড পাবেন। আপনি যদি ভিন্ন ভিন্ন স্থানে ভ্রমণ করেন এবং অনেক ভিড়ের ভেতরে থাকেন, সেক্ষেত্রে আপনার এমন একটি হিয়ারিং এইড প্রয়োজন যেটি বাদবাকি শব্দকে কমিয়ে দিয়ে যেসব শব্দ আপনার জন্য প্রয়োজন সেটাই শোনাবে। যেখানে পরিষ্কারভাবে সবকিছু শুনতে পারবেন আপনি।

অন্যদিকে, কেউ যদি ঘরে হিয়ারিং এইড ব্যবহার করেন, তার জন্য সাধারণ যন্ত্রই যথেষ্ট। বর্তমানে এমন অনেক হিয়ারিং এইড আছে যেগুলোর সাথে মোবাইল ও অন্যান্য যন্ত্র সংযুক্ত থাকে। আপনি ইচ্ছে করলে এমন কোনো একটি হিয়ারিং এইডও বেছে নিতে পারেন।

খেলাধুলা করতে ভালোবাসেন?

সেক্ষেত্রে, আপনি কোন রকমের খেলাধুলা করে থাকেন তা ভেবে দেখুন। যদি আপনার খেলাধুলার সময় অনেক বেশি ধুলোবালির সংস্পর্শে যেতে হয় সেক্ষেত্রে ধুলোবালি প্রতিরোধক হিয়ারিং এইড নিন। আর সাঁতার বা পানির সাথে যুক্ত কোনো খেলাধুলায় অংশ নিলে পানিরোধক হিয়ারিং এইড ব্যবহার করতে পারেন।

হিয়ারিং এইড ব্যবহার করাটা কি কঠিন?

কিছুক্ষেত্রে আপনার কাছে ব্যাপারটিকে একটু কঠিন মনে হতেই পারে। এই যেমন, আপনার হিয়ারিং এইড যদি খুব ছোট হয় সেক্ষেত্রে সেটার ব্যাটারিও ছোট হবে। আর ব্যাটারি বদলানোর ব্যাপারটি হয়ে পড়বে কঠিন। বিশেষ করে, বয়স্কদের ক্ষেত্রে ছোট এই ব্যাটারি বদলানো অনেক বেশি সমস্যার হয়ে যায়।

হিয়ারিং এইড ইমপ্ল্যান্ট কি ভালো?

অনেকের ক্ষেত্রে শারীরিক নানা সমস্যার কারণে হিয়ারিং এইড ব্যবহার করা কঠিন হয়ে পড়ে। সেক্ষেত্রে তাদের হিয়ারিং এইড ইমপ্ল্যান্ট করতে হয়। এক্ষেত্রে, মিডল এয়ার ইমপ্ল্যান্টের মাধ্যমে কানে হিয়ারিং এইড প্রতিস্থাপন করা হয়।

এছাড়াও খুব বেশি সমস্যায় ভুগছেন এমন কারও জন্য সরাসরি কানে শোনার জন্য যে স্নায়ুগুলো কাজ করে সেগুলোকে ইমপ্ল্যান্টের মাধ্যমে প্রভাবিত করাটাও কার্যকরী হতে পারে।

বর্তমানে সময় অনেক বদলে গিয়েছে। সবার জন্য একই সুবিধা এখনো আছে। তবে সেটাকে প্রভাবিত করে নিজের পছন্দসই সুবিধাটি পাওয়ার পদ্ধতিও তৈরি হয়েছে। আর সেটা অন্যান্য ক্ষেত্রে যেমন সত্যি, তেমনি সত্যি হিয়ারিং এইডের ক্ষেত্রেও।

আপনি কানে কতটা শোনেন না, কেমন সমস্যা বোধ করছেন- এই সবকিছু ভালো করে জেনে নিয়ে নিজের পছন্দসই হিয়ারিং এইডটি তাই এবার বেছে নিতেই পারেন।

মূল লেখক- লো অং কেইন ক্রিস্টোফার, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড