• বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওজন কমায় পটল

  স্বাস্থ্য কথা ডেস্ক

২৬ মার্চ ২০১৯, ১৪:১০
পটল
ছবি : সংগৃহীত

গ্রীষ্মকালীন একটি সবজি পটল। সবজি থেকে শুরু করে ভর্তা সব উপায়েই খাওয়া হয় এটি। কেবল যে খেতে সুস্বাদু তাই নয়। ছোট এই সবজির রয়েছে অনেকে পুষ্টিগুণও।

পটলে রয়েছে ভিটামিন এ, বি ১, বি ২, সি, ক্যালসিয়ামের মতো উপকারী সব উপাদান। এর অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা শরীরের জন্য দারুণ উপকারী। আর তাই সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় পটল রাখতে পারেন।

চলুন জেনে নিই কী কী স্বাস্থ্য উপকারিতা মিলবে এই সবজিটি খেলে-

পটলে ক্যালরির পরিমাণ খুব কম। এটি পেট ভর্তি রাখতে সাহায্য করে। তাই ডায়েটে রয়েছে এমন ব্যক্তিরা খাদ্যতালিকায় এই সবজিকে রাখতে পারেন। ওজন কমাতে এটি বেশ কার্যকরী।

পটলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদানগুলো ত্বকের জন্য বেশ উপকারী। নিয়মিত পটল খেলে ত্বকে বয়সের ছাপ পড়ে না, অর্থাৎ ফ্রি রেডিকেল থেকে থাকা যায় মুক্ত।

রক্ত পরিশোধন করে পটল। এটি রক্তের কোলেস্টেরল ও শর্করার পরিমাণ কমায়। আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী জ্বর, ঠান্ডা, গলা ব্যথা ইত্যাদি শারীরিক সমস্যায় পটল বেশ কার্যকরী।

পটলে রয়েছে পর্যাপ্ত পরিমাণ ফাইবার যা খাবার হজমে সাহায্য করে। এছাড়াও, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ও লিভারের সমস্যা সমাধানে এটি ভূমিকা রাখে। কোষ্ঠকাঠিন্য সারাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে পটলের বীজ।

মাথাব্যথা থেকে মুক্তি মেলাতে সাহায্য করে পটলের রস। এছাড়াও এ রস ক্ষত নিরাময়েও সাহায্য করে।

আজ থেকে তবে নিয়মিত পটল খাওয়ার অভ্যাস করুন।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড