• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বয়সকে হারিয়ে দিন ছোট্ট কিছু উপায়ে!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২২ মার্চ ২০১৯, ০৯:০৩
বয়স
ছবি : প্রতীকী

বয়স আমাদের ওপরে তার ছাপ ফেলে যায়। তবে মনও এক্ষেত্রে অনেক বড় ভূমিকা পালন করে। আপনার স্বাস্থ্য ও মানসিক প্রশান্তির পেছনে লুকিয়ে থাকতে পারে খুব ছোট্ট, অথচ কার্যকরী ও ইতিবাচক কিছু অভ্যাস। ছোট্ট এই অভ্যাসগুলোকে মেনে আপনিও বয়সকে ধোঁকা দিয়ে শারীরিক ও মানসিকভাবে অনেক বেশি তরুণ থাকতে পারেন।

গবেষণায় দেখা যায় যে, নারীদের মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকার গোপন চাবিকাঠি এই অভ্যাসগুলো। কী এই অভ্যাসগুলো? চলুন, জেনে নেওয়া যাক-

পরিবর্তনকে মেনে নিন-

জীবনের একেকটি সময় আপনার মতাদর্শ ও দৃষ্টিভঙ্গি বদলে যেতেই পারে। তবে একটু ভেবে দেখলেই বুঝতে পারবেন যে, ব্যাপারগুলো আসলে একইরকম। আপনার চারপাশ ও চারপাশের ঘটনা যে খুব বেশি বদলে যাচ্ছে তা নয়। হয়তো আগে যে অবস্থানে আপনার বাবা কিংবা মা ছিলেন, এখন আপনি সেই অবস্থানে আছেন। এই পরিবর্তন নিয়ে খুব বেশি মাথা না ঘামিয়ে সেটাকে স্বাগতম জানান। এতে করে আপনি যেমন শারীরিকভাবে সুস্থ থাকবেন, তেমনি মানসিকভাবেও সুস্থ থাকবেন।

স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করুন-

নিয়মিত স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করাটা শুনতে খুব কষ্টকর একটি ব্যাপার মনে হতেই পারে। তবে একবার শুরু করলে পরবর্তীতে আপনি এই অভ্যাসটির উপকারিতা অনুভব করতে পারবেন। বিশেষ করে, নারীদের ক্ষেত্রে হৃদরোগ ও অস্টিওপেরোসিসের মতো সমস্যাগুলো বেশি দেখা যায়। নিয়মিত একটি স্বাস্থ্যকর ডায়েট মেনে চললে এই সমস্যাগুলো থেকে দূরে থাকা সম্ভব। এছাড়া, দীর্ঘস্থায়ী একটি সুস্থ শরীর পেতেও এই অভ্যাসগুলো সাহায্য করবে আপনাকে।

ধন্যবাদ জানান ও সুস্থ থাকুন-

জীবনে নানারকম খারাপ সময় আসবে। এই সময়গুলোতে ভেঙে না পড়ে নিজেকে সাহায্য করুন। যদিও খুব খারাপ কোনো সময়কে এড়িয়ে যাওয়া যায় না। তবে চেষ্টা করুন, এই সময়ে নিজের খারাপ লাগা বা ভালো লাগার সাথে খুব বেশি লড়াই না করতে। তাতে করে আখেরে ভালো হবে আপনারই।

নারীদের মধ্যে পুরুষদের চাইতে দ্বিগুণ হতাশা দেখতে পাওয়া যায়। আপনি যদি নিয়মিতভাবে অসুস্থ থাকেন বা হতাশা বোধ করেন, তাহলে বিশেষজ্ঞের সাথে আলোচনা করুন। প্রতিদিন আপনার সাথে যে ভালো ঘটনাগুলো ঘটছে সেগুলোকে খুঁজে বের করুন। চারপাশের মানুষকে ও নিজেকে ধন্যবাদ জানান। মানসিক ও শারীরিকভাবে ভালো থাকার অন্যতম সেরা একটি উপায় হচ্ছে এটি।

নিজেকে সচল রাখুন-

আপনার বয়স যতটাই হোক না কেন, নিজেকে থামিয়ে দেওয়া থেকে বিরত থাকুন। খানিকটা হাঁটাচলা করা, শরীরচর্চা করা, কার্ডিও- যেটাই হোক না কেন, প্রতিদিন কিছুটা সময়ের জন্য নিজেকে সচল রাখুন। এতে করে আপনার হাড় ও পেশী সুস্থ থাকবে। আর মানসিকভাবে সুস্থ থাকবেন আপনিও।

নিয়মিত চিকিৎসকের সাথে কথা বলুন-

আপনি হয়তো জানেনই না যে, আপনার শরীরে চিন্তিত হওয়ার মতো কোনো সমস্যা তৈরি হয়েছে। প্রাথমিকভাবে যেকোনো সমস্যাকেই প্রতিরোধ করা সহজ হয়। তাই, নিয়মিত চেক-আপ করুন। এতে করে শারীরিক যেকোনো সমস্যার হাত থেকেই সহজে মুক্তি পেতে পারবেন।

সবার সাথে মিশুন-

গবেষণায় দেখা যায় যে, নারীদের শারীরিক ও মানসিক সুস্থতার অনেকটাই নির্ভর করে চারপাশের মানুষের সাথে তার সম্পর্কের ওপর। পরিবার, বন্ধু বা ভালোবাসার মানুষ- আপনার পাশের মানুষটা যেই হোক না কেন, তার সাথে ভালো সম্পর্ক রাখুন। সামাজিক পরিবেশে যাওয়ার চেষ্টা করুন। এতে করে আপনার মস্তিষ্ক আরও কার্যকরীভাবে কাজ করতে সক্ষম হবে।

মস্তিষ্ককে কর্মক্ষম রাখুন-

শরীরের মতো আপনার মস্তিষ্কও ব্যবহারের অভাবে কর্মক্ষমতা হারিয়ে ফেলতে পারে। তাই নিয়মিত একে সচল রাখতে, স্মৃতিশক্তি ঠিকঠাক রাখতে, নানারকম মানসিক খেলা খেলুন। নতুন ভাষা শিখুন, ধাঁধা মেলান। আপনার এমন ছোট ছোট কাজের ফলাফল হিসেবেই আপনার মস্তিষ্ক সুস্থ থাকবে।

এমন আরও অনেক উপায় আছে মানসিক ও শারীরিকভাবে বয়সকে ফাঁকি দেওয়ার। চেষ্টা করুন ইতিবাচক থাকতে এবং এই উপায়গুলো মেনে চলে নিজেকে সুস্থ রাখতে।

তথ্যসূত্র- মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড