• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারী দৌড়বিদরা যে আঘাতগুলো বেশি পেয়ে থাকেন

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২০ মার্চ ২০১৯, ১৫:৫৩
নারী দৌড়বিদ
ছবি : সম্পাদিত

বৈজ্ঞানিক নানা গবেষণায় পাওয়া তথ্যানুসারে, দৌড়ানোর সময় পুরুষের চাইতে নারীদের মধ্যে আঘাত পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। পুরুষ যেমন ভালো দৌড়বিদ হতে পারেন, তেমনি হতে পারেন নারীও। তবে এক্ষেত্রে নারী শরীরে কিছু বাড়তি আঘাতের সম্ভাবনা থেকেই যায়। এমনকি, যদি সেটা প্রাত্যাহিক দৌড়ানোর ব্যাপার হয়, সেক্ষেত্রেও। চলুন, দৌড়ানোর সময় নারীদের শরীরে দেখা দেওয়া এই আঘাতগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্যাটেলোফেমোরাল পেইন সিনড্রোম (পিএফপিএস)-

নি ক্যাপ বা হাঁটুর উপরে থাকা ক্যাপ বা প্যাটেলাতে ব্যথা হওয়ার মতো সমস্যার কারণ পিএফপিএস হতে পারে। এক্ষেত্রে নি ক্যাপের পেছনের অংশের সাথে উরুর ঘর্ষণের ফলে এমনটা হয়ে থাকে। নারীদের মধ্যে নি ক্যাপ ও হিপ অ্যাবডাক্টার তুলনামূলকভাবে অনেক বেশি দুর্বল থাকে।

স্ট্রেইট লেগ রেইজ এক্সারসাইজ, সাইড লাইং কামশেল এক্সারসাইজ ইত্যাদির মাধ্যমে নারীর শরীরের এই তুলনামূলক দুর্বল অংশগুলোকে শক্ত করে তোলা যায়। আর এমনটা করে আপনিও পিএস্পিএস সমস্যার হাত থেকে নিজেকে দূরে রাখতে পারবেন।

স্ট্রেচ ফ্র্যাকচারস-

বারবার একই কাজ করার ফলে আমাদের হাড়ের উপরে চাপ পড়ে। আর এই চাপ থেকে হাড় ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। এই সমস্যাকেই স্ট্রেচ ফ্র্যাকচারস বলা হয়। শক্ত কাফ মাসলের অধিকারী ও হাই-ইন্টেনসিটি নারী দৌড়বিদদের এই সমস্যা বেশি হয়ে থাকে।

আপনার পায়ের নিচের অংশে যদি বারবার ব্যথা অনুভব করতে থাকেন, তাহলে চিকিৎসকের সাথে কথা বলুন। আপনার যদি স্ট্রেচ ফ্র্যাকচার হওয়ার সম্ভাবনা থাকে তাহলে চিকিৎসকের কথানুসারে যথাযথ জুতো পরুন এবং চিকিৎসা নিন।

ইলিওটিবিকাল ব্যান্ড সিনড্রোম-

আমাদের শরীরের নিতম্ব থেকে শুরু করে হাঁটু পর্যন্ত বিস্তৃত পেশীর নাম আইটি ব্যান্ড। এই শক্তিশালী টিস্যুটি হাঁটা ও দৌড়ানোর সময় পায়ের সমতা রাখতে সাহায্য করে। সঠিক জুতো না পরা, দৌড়ানোর সময় হুট করে দিক বদলে ফেলা এবং অসমতল কিছুর উপরে দৌড়ানোর কারণে হয়ে থাকে। চিকিৎসকদের মতে এই সমস্যাটি দুর্বল হিপ অ্যাবডাক্টরের অধিকারী নারীদের মধ্যেই বেশি দেখতে পাওয়া যায়।

আইবিটি সিনড্রোম থেকে দূরে থাকতে আপনার হিপ অ্যাবডাক্টর আরও শক্ত করে তুলতে হবে। এজন্য নানারকম ব্যায়াম করতে পারেন আপনি। নিয়মিত ম্যাসাজও নিতে পারেন। দৌড়ানোর সময় গতিপথ নিয়েও সচেতন থাকুন। তাতে করে দুর্ঘটনা কম ঘটবে।

মেডিয়াল টিবিয়াল স্ট্রেস সিনড্রোম বা শিল স্প্লিন্টস-

সাধারণত এই সমস্যার ভুক্তভোগীদের ক্ষেত্রে পায়ের নিচের অংশে অবস্থিত শিনে ব্যথা অনুভূত হয়। দৌড়ের সময় সবার মধ্যেই এই সমস্যা দেখা দিতে পারে। তবে নারীদের মধ্যে তুলনামূলকভাবে এই সমস্যা বেশি দেখা দেয়। নতুন দৌড়াতে শুরু করেছেন যারা, তাদের জন্য এটি বেশ স্বাভাবিক একটি ব্যাপার।

যদি আপনার শিন স্প্লিন্টস হয়ে থাকে, তাহলে কিছুদিনের জন্য দৌড়ানো থেকে বিরত থাকুন। এরপর দৌড়ানো শুরু করলে নির্দিষ্ট সময় ও নিয়ম মেনে চলুন। নিজেকে অতিরিক্ত চাপ দিবেন না। পেশীকে একটু একটু করে সহ্য করতে ও শক্ত হয়ে উঠতে সাহায্য করুন। একটা সময় আপনার এমন সমস্যায় আর ভুগতে হবে না।

প্ল্যান্টার ফ্যাসিটিস-

অন্যান্য সমস্যার চাইতে এই সমস্যাটিতে মানুষ বেশি বিরক্তিবোধ করে। কারণ, এটি অনেকটা সময় ধরে মানুষের মধ্যে স্থায়ী হয়। ঘুম থেকে ওঠার পরপর দৌড়বিদেরা এই সমস্যার কারণে পায়ের গোড়ালি ও পাতায় ব্যথা অনুভব করেন। এমন সমস্যা মূলত ঠিকঠাক জুতো না পরিধান করা এবং পায়ের গঠনের কারণে হয়ে থাকে। অনেকসময়, ওজন বেড়ে গেলে তার প্রভাবেও এমনটা হতে পারে।

এই সমস্যা থেকে দূরে থাকতে সঠিক জুতো নির্বাচন করুন। অল্প সময়ের জন্য দৌড়ানো পরিহার করুন এবং চিকিৎসকের কথানুসারে কাজ করুন। আপনার ওজন বেশি হলে সেটাকেও কমিয়ে আনার চেষ্টা করুন।

উপরের সমস্যাগুলো স্বাভাবিক এবং সেগুলোর সমাধানটাও সহজ। তাই দ্রুত আপনার সমস্যার সমাধান করুন আর দৌড়ে বেড়ান ইচ্ছেমতো।

মূল লেখক- ডক্টর গৌরীসন তিভেনদ্রান, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড